আলাপন মামলা মুলতুবি, পেলেন প্রাণনাশের হুমকিও

আলাপন মামলা মুলতুবিআলাপন বন্দ্যোপাধ্যায়

জাস্ট দুনিয়া ব্যুরো: আলাপন মামলা মুলতুবি হয়ে গেল কলকাতা হাইকোর্টে। আগামী সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত আলাপন মামলা মুলতুবি করা হল বলে জানিয়েছে আদালত। গত ৩১ মে রাজ্যের মুখ্যসচিব পদ থেকে চাকরি জীবনে অবসর নেন আলাপন বন্দ্যোপাধ্যায়। কিন্তু অবসরকালীন যে যে সুযোগসুবিধা তাঁর পাওয়ার কথা, তা তিনি পাচ্ছেন না বলেই অভিযোগ। তা নিয়ে সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (ক্যাট)-এর দ্বারস্থ হন প্রাক্তন আইএএস আলাপন। কিন্তু ক্যাটে কোনও স্থায়ী সমাধান হওয়ার আগেই গত ২২ অক্টোবর মামলাটি দিল্লিতে স্থানান্তরিত হয়ে যায়। মামলাটি কলকাতার বেঞ্চ থেকে দিল্লিতে ক্যাট-এর প্রিন্সিপাল বেঞ্চে পাঠানো হয়। এর পরেই ক্যাটের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে মঙ্গলবার কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন আলাপন। বুধবার সেই মামলার শুনানি ছিল।

জরুরি ভিত্তিতে শুনানি চেয়ে মঙ্গলবার হাই কোর্টে আবেদন করেন আলাপন। তাঁর আর্জি মেনে বুধবার হাই কোর্টের অবসরকালীন বেঞ্চে শুনানি হয়। এ দিন হাই কোর্টের ডিভিশন বেঞ্চ জানায়, আগামী ২ নভেম্বর দিল্লির প্রিন্সিপাল বেঞ্চে মামলাটির ফের শুনানি রয়েছে। তার আগেই রায় ঘোষণা করা হবে।

যে দিন হাই কোর্টের দ্বারস্থ হন আলাপন সে দিনই তাঁর স্ত্রীর কর্মক্ষেত্রের ঠিকানায় একটি হুমকি চিঠি আসে। আলাপনের স্ত্রী সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ঠিকানায় স্পিড পোস্টে একটি খাম আসে। তার ভিতরের চিঠিতে লেখা ছিল, ‘‘আপনার স্বামী নিহত হবেন। কেউ আপনার স্বামীকে বাঁচাতে পারবে না।’’ চিঠির শেষে এবং খামের উপরে প্রেরক হিসেবে লেখা রয়েছে গৌরহরি মিশ্রের নাম। তার পর ইংরেজিতে প্রযত্নে লেখা— মহুয়া ঘোষ, কেমিক্যাল টেকনোলজি বিভাগ, রাজাবাজার সায়েন্স কলেজ।

এর পরেই আলাপন কলকাতা পুলিশের দ্বারস্থ হন। সোনালিকে পাঠানো তাঁর নামে খুনের হুমকির ওই চিঠির প্রতিলিপি পুলিশকে দিয়েছেন তিনি। এর পর ঘটনার তদন্ত শুরু হয়। খুনের হুমকির ওই চিঠির একটি প্রতিলিপি পুলিশ রাজাবাজার সায়েন্স কেলেজ কর্তৃপক্ষকে পাঠায়। ওই কলেজটি সোনালির বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত। তবে রাজাবাজার সায়েন্স কলেজে গৌরহরি মিশ্র নামের কারও খোঁজ মেলেনি। মহুয়া যদিও কেমিক্যাল টেকনোলজি বিভাগে কাজ করেন। তিনি পুলিশের কাছে দাবি করেছেন, এমন কোনও চিঠি তিনি পাঠাননি। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, মহুয়ার নাম করে অন্য কেউ ওই আলাপনকে খুনের হুমকি দেওয়া ওই চিঠি পাঠিয়েছেন সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)