ভাটপাড়া পুরসভা তৃণমূলের হয়েছিল সকালে, বিকেলে আদালত জানাল আস্থাভোট খারিজ

ভাটপাড়া পুরসভাভাটপাড়া পুরসভা

জাস্ট দুনিয়া ডেস্ক: ভাটপাড়া পুরসভা তৃণমূলের হাত থেকে বিজেপির দখলে চলে গিয়েছিল। বৃহস্পতিবার ফের তা চলে আসে তৃণমূলের হাতেই। কিন্তু, দিনের শেষে কলকাতা হাইকোর্টের নির্দেশে খারিজ হয়ে গেল তৃণমূলের ‘পুনর্দখল’। আপাতত আদালতই স্থির করবে, পুরসভার ‘ভবিষ্যৎ’।

এর আগে তৃণমূলেরই ছিল ওই পুরসভা। কিন্তু, তৎকালীন পুরপ্রধান তথা এলাকার বিধায়ক অর্জুন সিং তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ায় পুরবোর্ড হারায় শাসকদল। ইতিমধ্যে ব্যারাকপুর থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন অর্জুন। তাঁর ছেড়ে যাওয়া ভাটপাড়ায় বিধায়ক হয়েছেন অর্জুন পুত্র পবন সিং। ভাটপাড়ার চেয়ারম্যান হন অর্জুনের ভাইপো সৌরভ সিং। পরিবর্তিত পরিস্থিতিতে বৃহস্পতিবার ছিল ভাটপাড়া পুরসভার আস্থা ভোট। সেখানে বিজেপির কোনও কাউন্সিলর যাননি। অন্য দিকে, বোর্ড দখলের ম্যাজিক ফিগারের থেকে বেশি সংখ্যক তৃণমূল কাউন্সিলর এগজিকিউটিভ অফিসারের ডাকা বৈঠকে উহাজির হন। ফলে ১৯-০ ব্যবধানে জিতে ভাটপাড়া পুরসভার দখল নেয় শাসকদল।


রাজ্যের আরও খবর পড়তে ক্লিক করুন

ভাটপাড়া পুরসভার মোট ওয়ার্ড সংখ্যা ৩৫। অর্জুন সিং সাংসদ হওয়ার পর কাউন্সিলর পদ থেকে পদত্যাগ করেছেন। মৃত্যু হয়েছে ভীম সিং নামের এক কাউন্সিলরের। একটি ওয়ার্ড দখলে রয়েছে বামেদের। ফলে এই মুহূর্তে বোর্ড গড়তে দরকার ১৭ জন কাউন্সিলরের সমর্থন। ৫ জন কাউন্সিলর দল বদল করেননি। তাঁরা তৃণমূলেই রয়ে গিয়েছিলেন। মাঝে পুরনো দলে ফেরেন ১২ জন কাউন্সিলর। ফলে যে সংখ্যা দরকার বোর্ড গড়ার জন্য সেটা আগেই জোগাড় করে ফেলেছিল তৃণমূল। পরে আরও দু’জন বিজেপি ছেড়ে ফিরে আসেন তৃণমূলে। এ দিন সকালে সেই ১৯ জনকে নিয়েই ভাটপাড়া দখল করে তৃণমূল।

কিন্তু সেই ‘দখল’ সাড়ে পাঁচ ঘণ্টাও স্থায়ী হল না। এ দিন বিকেলে কলকাতা হাইকোর্ট ওই আস্থা ভোট খারিজ করে দিল। আদালত জানিয়ে দিল, ভাটপাড়ার ভবিষ্যৎ পুর আইন মেনে ঠিক হবে। পরবর্তী পদক্ষেপ কী হবে তা আদালত বলবে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)