কলকাতা বইমেলা ফিরছে ২০২২-এ, ঘোষণা হয়ে গেল সূচি, বাড়তে পারে দিন

কলকাতা বইমেলা ফিরছে ২০২২-এ

জাস্ট দুনিয়া ব্যুরো: কলকাতা বইমেলা ফিরছে ২০২২-এ এক বছর বন্ধ থাকার পর। কোভিডের কারণে ২০২১-এ বইমেলা আয়োজন করার ঝুঁকি নেয়নি রাজ্য সরকার। তবে ২০২২-এ পরিস্থিতি পুরোপুরি ঠিক না হলেও অনেকটাই নিয়ন্ত্রণে বলেই মনে করা হচ্ছে। যে কারণে রাজ্য সরকার বইমেলা করার সিদ্ধান্ত নিয়েছে। যার সূচিও সোমবার ঘোষণা করে দেওয়া হল রাজ্যের তরফে। আগামী ৩১ জানুয়ারি শুরু হবে আগামী বছরের বইমেলা। তবে সবটাই কোভিড বিধি মেনে করার কথাই বলা হচ্ছে। কিন্তু সেটা কতটা হবে তা নিয়ে সংশয় রয়েছে।

সদ্য শেষ হওয়া দুর্গাপুজো তার সব থেকে বড় উদাহরণ। সেখানেও কোভিড বিধি মেনে নেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু উৎসবের আবহে তা রীতিমতো শিকেয় উঠেছিল। শেষ পর্যন্ত পুলিশ, প্রশাসনকে রাস্তায় নেমে মানুষকে আটকাতে হয়েছে। তাই সাধারণের সচেতনতা না বাড়লে কোনও বিধিই যে মানা সম্ভব হবে না তা নিশ্চিত। যে কারণে এ বার পুজোর পর হুহু করে বেড়ে গিয়েছিল সংক্রমণ। যা আবার খানিকটা নিয়ন্ত্রণে এসেছে।

রাজ্য সুস্থ হচ্ছে ধরে নিয়েই সোমবার বইমেলার পরিকল্পনা করে ফেলল রাজ্য। ৩১ জানুয়ারি ২০২২ সোমবার, সেদিনই শুরু বইমেলা। সাধারণত বইমেলা হয় ১২ দিন। এবারও তেমনটা হলে তা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। তবে কোভিড পরিস্থিতিতে ২০২২ বইমেলা কতদিনের করা হবে তা নিয়ে এখনও নিশ্চিত সিদ্ধান্ত নেওয়া হয়নি। শোনা যাচ্ছে ৮ দিনেরও হতে পারে এ বারের বইমেলা। সবটাই নির্ভর করবে কোভিড পরিস্থিতির উপর। নির্ধারিত হয়নি বইমেলার থিমও।

গত বছরও বইমেলার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু কোভিড পরিস্থিতি ঠিক হয়েও আবার খারাপের দিকে চলে গিয়েছিল। যে কারণে তা বন্ধ করতে বাধ্য হয় রাজ্য সরকার। ২০২০-র মার্চে দেশে কোভিড সংক্রমণ শুরু হয়। তা ক্রমশ অতিমারির আকাড় নেয়। যদিও ২০২১-এর আগে প্রথম ঢেউয়ের ধাক্কা কাটিয়ে উঠেছিল দেশ। কিন্তু ততক্ষণে দ্বিতীয় ঢেউ তার প্রস্তুতি যে সেরে ফেলেছে তা কেউ টের পায়নি। দেশকে সুস্থ করে তোলার সব উৎসবকে মাটি করেই হুড়মুড়িয়ে ঢুকে পড়েছিল দ্বিতীয় ঢেউ। যার ধাক্কা এখনও সামলাতে হচ্ছে রাজ্যকে। তবে কলকাতা বইমেলা ফিরছে ২০২২-এ, এমনটাই জানিয়েছে রাজ্য।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)