জলবায়ু সম্মেলন, ক্ষতিগ্রস্থ দেশুগুলোকে ফের আর্থিক সাহায্যের ঘোষণা ইউকে-র

জলবায়ু সম্মেলন

জাস্ট দুনিয়া ডেস্ক: জলবায়ু সম্মেলন, ক্ষতিগ্রস্থ দেশুগুলোকে ফের আর্থিক সাহায্যের ঘোষণা করল সংযুক্ত রাজ্য। স্কটল্যান্ডের গ্লাসগোয় রাষ্ট্রসঙ্ঘ আয়োজিত বিশ্ব জলবায়ু সম্মেলন শেষ হবে আগামী শুক্রবার। সময় ফুরিয়ে আসছে দ্রুত। সম্মেলন শেষ হওয়ার আগেই জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর উদ্যোগ নেওয়ার বিষয়ে ঐক্যবদ্ধ সিদ্ধান্ত নিতে আলোচকদের প্রতি আহ্বান জানিয়েছে বিভিন্ন দেশ ও সংগঠন। তা না হলে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে রক্ষা করা কঠিন হয়ে পড়বে বলেও সতর্ক করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের খবর, সম্মেলনের শেষ সপ্তাহে এসে এক বিবৃতিতে যুক্তরাজ্য সরকার জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে এশিয়া–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ক্ষতিগ্রস্ত দেশগুলোকে নতুন করে ৩৯১ মিলিয়ন ডলার দেওয়া হবে। একই সঙ্গে গরিব ও উন্নয়নশীল দেশগুলোর অভিযোজন প্রক্রিয়া এগিয়ে নিতে ধনী ও শিল্পোন্নত দেশগুলোর প্রতিশ্রুত সহায়তা দ্রুত ছাড় করার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের দূত অ্যানি–মেরি ত্রেভেলায়ান বিবৃতিতে বলেন, ‘‘আরও মানুষের দরিদ্র হওয়া ঠেকাতে জলবায়ু পরিবর্তন রোধে এখনই কার্যকর উদ্যোগ নিতে হবে। টেকসই উন্নয়ন ও সবার জন্য জলবায়ু সহনশীল ভবিষ্যৎ নিশ্চিতে আমাদের এটা করতেই হবে।’ অন্য দিকে, সম্মেলনে সোমবার অংশ নেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সে দেশের জলবায়ুবিষয়ক বিশেষ দূত জন কেরি।

জলবায়ু সম্মেলন-এ সোমবার মন্ত্রী পর্যায়ের আলোচনায় অভিযোজন ও ক্ষতি কাটিয়ে ওঠার বিষয়টি বারবার উঠে এসেছে। গরিব দেশগুলো শিল্পোন্নত ও ধনী দেশগুলোর প্রতি প্রতিশ্রুতি পূরণ না করার অভিযোগ সামনে এনেছে। প্রায় এক যুগ আগে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে ধনীরা ২০২০ সালের মধ্যে বছরে ১০০ বিলিয়ন ডলারের জলবায়ু তহবিলের প্রতিশ্রুতি দিয়েছিল। এটা পূরণ না হওয়ায় সময়সীমা বাড়িয়ে ২০২৩ সাল করা হয়েছে।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, গ্লাসগোয় গরিব ও ক্ষতিগ্রস্ত দেশগুলো বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে একের পর এক প্রাকৃতিক দুর্যোগে নাজেহাল এসব দেশ। তাই ক্ষতিপূরণের জন্য আরও অর্থ প্রয়োজন। সেই সঙ্গে প্রয়োজন বৈশ্বিক উষ্ণায়ন সুনির্দিষ্ট মাত্রায় কমিয়ে আনার ক্ষেত্রে ঐক্যবদ্ধ ও কার্যকর ঘোষণা।জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক যুব প্রতিনিধি এমিলি বোহোবো এক বিবৃতিতে জানিয়েছেন, ‘সরকার ও দাতাদের ন্যায়সংগত অর্থসহায়তা এবং অভিযোজন প্রক্রিয়া ও ক্ষতির পরিমাণ কমিয়ে আনার বিষয়ে পরিকল্পনা ঘোষণার এটাই সময়।’


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)