মতুয়া গড় বনগাঁয় মমতা বললেন, সম্প্রদায়ের উন্নয়নে তিনিই কাজ করেছেন

মতুয়া গড় বনগাঁয় মমতামতুয়া গড় বনগাঁয় মমতা

জাস্ট দুনিয়া ডেস্ক: মতুয়া গড় বনগাঁয় মমতা বন্দ্যোপাধ্যায় জনসবা করলেন। মঙ্গলবার সেই জনসভা থেকে মমতা দাবি করলেন, মতুয়া সম্প্রদায়ের উন্নয়নের জন্য বরাবরই তিনি কাজ করে গিয়েছেন। তাঁদের স্বার্থরক্ষার কথা তিনিই প্রথম ভেবেছেন।

এ দিন উত্তর ২৪ পরগনার বনগাঁর ওই জনসভায় তিনি বলেন, “আগে মতুয়াদের দিকে কেউ তাকিয়েও দেখত না। আমি মতুয়া সম্প্রদায়ের জন্য ডেভেলপমেন্ট বোর্ড গঠন করেছি।” মতুয়া সম্প্রদায়ের জন্য তাঁর সরকার কী কী কাজকর্ম করেছে, তার খতিয়ানও এ দিন তুলে ধরেন মমতা।


আরও খবর পড়তে ক্লিক করুন

মতুয়া সম্প্রদায়ের বড়মা প্রয়াত বীণাপাণি দেবীর সঙ্গে তাঁর সম্পর্কের কথাও এ দিন তুলে ধনেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, মতুয়াদের সঙ্গে তাঁর সম্পর্ক শুধুমাত্র ভোটের সময়কার নয়। তিনি বলেন, “আজ থেকে ২০-২৫ বছর আগে বড়মার সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। তখন থেকেই তাঁর সঙ্গে আমার সম্পর্ক। গত তিরিশ বছরে কেউ তাঁর খোঁজ নিয়েছেন?”

এ রাজ্যে উদ্বাস্তুদের জন্য নিঃশর্তে জমির দলিলের ব্যবস্থা করে দেওয়া হয়েছে বলে এ দিন মতুয়া গড় বনগাঁয় মমতা দাবি করেন। উদ্বাস্তুদের স্বার্থরক্ষার জন্য সংসদেও তাঁর দল তৃণমূল লড়ে বলেও জানান তিনি।

কী বললেন মমতা…

এ সবের পাশাপাশি এ দিন সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)  নিয়েও ফের মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন মমতা। এ রাজ্যে সিএএ বা জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) অথবা জাতীয় জনসংখ্যা রেজিস্টার (এনপিআর) বাস্তবায়িত হতে দেবেন না, সে হুঁশিয়ারিও দিয়েছেন। তিনি বলেন, “বাংলায় এনআরসি করতে দেব না, দিচ্ছি না। এনআরসি করলে আমার ডেডবডির উপর দিয়ে যেতে হবে।”


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)