বাড়ছে মেট্রোর সংখ্যা, তবে এখনই সাধারণের জন্য খোলার পরিকল্পনা নেই

বাড়ছে মেট্রোর সংখ্যা

জাস্ট দুনিয়া ব্যুরো: বাড়ছে মেট্রোর সংখ্যা সোমবার থেকে। মেট্রো চলছিলই। তবে জরুরী পরিষেবার সঙ্গে যুক্তরাই সেই ট্রেনে যাতায়াত করতে পারতেন। ১৫ জুন যখন লকডাউনে কিছু শিথিলতা আনা হল তখন মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছিল কিছু। কিন্তু তাতেও হচ্ছে না। জরুরী পরিষেবার সঙ্গে যুক্তদের সংখ্যাও বাড়ছে সেকারণ সোমবার থেকেই আরও মেট্রোর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল মেট্রো রেল কর্তৃপক্ষ। শুক্রবার এক বিজ্ঞপ্তি দিয়ে তথ্য জানিয়েছে কলকাতা মেট্রো। সেখানে জানানো হয়েছে এতদিন সারাদিনে চলত ৪০টি মেট্রো। সোমবার থেকে তা বাড়িয়ে করা হবে ৬২টি।

তবে এতে সাধারণ যাত্রীদের আদৌ সুবিধে হবে বলে মনে হয় না। কারণ সাধারণ মানুষ মেট্রোতে যাতায়াত করতে পারবেন এমন কোনও কথা বিজ্ঞপ্তিতে বলা হয়নি। শুরু এবং শেষ মেট্রোর সময়ও বাড়ানো হয়েছে। এতদিন প্রথম মেট্রো দক্ষিণেশ্বর ও কবি সুভাষ থেকে ছাড়ছিল সকাল ৯টায়। তার সময় এগিয়ে করা হচ্ছে সকাল ৮টা। দিনের শেষ মেট্রো ১১.৩০। এর পর দ্বিতীয়ার্ধের মেট্রো চালু হবে ৩.৪৫ থেকে। শেষ মেট্রোর সময় ৬টা থেকে বাড়িয়ে সাড়ে ৬টা করা হয়েছে। দুটো মেট্রোর মধ্যে ব্যবধান ১২ মিনিট। রবিবার বন্ধই থাকছে এখন মেট্রো চলাচল।

বৃহস্পতিবারই লোকল ট্রেন চালানো প্রসঙ্গ উঠেছিল। প্রায় প্রতিদিনই বিশেষ পরিষেবার ট্রেন ঘিরে তৈরি হচ্ছে অশান্তি। সাধারণ মানুষ সেই ট্রেনে উঠতে চাইছে, উঠতে না দিলে বিক্ষোভ হচ্ছে। কিন্তু কোনও কারণেই লোকাল ট্রেন চালানোর পক্ষে মত দেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোনও কারণেই রাজ্যে কোভিড পরিস্থিতি আর খারাপ হতে দিতে চান না তিনি।

লোকাল ট্রেন চালু হলেই সেই পথেই হাঁটবে পুরো রাজ্য। তাতে থাকবে না কোনও সোশ্যাল ডিস্ট্যান্সিং। এমনিতেই মাস্ক পরায় অনীহা এ রাজ্যের মানুষের। লকডাউন উঠে গেলে তারও বালাই থাকবে না। সে কারণে এখনই লোকাল ট্রেন চালু হচ্ছে না।

এখন যে সব পেশার কর্মীদের মেট্রোতে যাতায়াতের অনুমতি রয়েছে, সেগুলো হল- ব্যাঙ্ক, আদালত, দমকল, সামাজিক সংগঠন, সংবাদমাধ্যম, খাদ্য বন্টন। স্টেশনে পরিচয়পত্র দেখিয়ে স্মার্ট কার্ড ব্যবহার করে মেট্রো যাত্রা করতে পারবেন এই পেশায় থাকা কর্মীরা। মানতে হবে কোভিড বিধি। মাস্ক ছাড়া মেট্রো স্টেশনে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। তাতে যদি সচেতন হয় মানুষ।