সেবক-রংপো রেল পথে ধস, মৃত্যু ১ শ্রমিকের, নিখোঁজ অনেকে

সেবক-রংপো রেল পথে ধস

জাস্ট দুনিয়া ব্যুরো: সেবক-রংপো রেল পথে ধস নেমে ১ শ্রমিকের মৃত্যু হয়েছে। একই কারণে নিখোঁজ আরও ২ শ্রমিক। গত একমাস ধরে উত্তরবঙ্গ তথা পাহাড়ি এলাকায় বৃষ্টি চলছে। যার ফলে প্রায় প্রতিদিনই ধসের ঘটনা ঘটছে। তার মধ্যেই সেবক-রংপো রেল পথের কাজ চলছিল। বৃহস্পতিবার রাতে কাজ চলার সময়ই সেখানে ধস নামে। যার ফলে এক জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আরও ২ জন নিখোঁজ। কেউ বলছেন ৮ জন এখনও নিখোঁজ। ১০ নম্বর জাতীয় সরক সবসমই ধস প্রবণ। অল্প বৃষ্টিতেই সেখানে ধস নামে। সেটাই এবার প্রাণ কেড়ে নিল।

ধস নামে সেবক-রংপো রেলপ্রকল্পের কাছে মামখোলায়। সেখানেই ছিল শ্রমিকদের ক্যাম্প। যা ধসে ভেসে যায়। এদিকে ধস নেমেছে ২৯ মাইলের কাছে। কিছুদিন আগে ৯ মাইলের কাছে বড় ধস নেমে দীর্ঘসময় আটকে ছিল রাস্তা। টানা পাহাড় থেকে পাথর নেমে আসার ঘটনাও ঘটে সেখানে। তবে তা হিমাচলের মতো ভয়ঙ্কর রূপ নেয়নি। ধস নামার পরই রাস্তায় পরিষ্কারের কাজে নেমে পড়েছে প্রশাসন। এই ধসের ফলে বিচ্ছিন্ন হয়েছে গিয়েছে দার্জিলিং ও সিকিম।

যা খবর তাতে, বৃষ্টির মধ্যেই ওই রেল পথের কাজ চলছিল। তখনই হঠাৎ ধসে নিখোঁজ হয়ে যান অনেক শ্রমিক। ধনসিং ভাণ্ডারি নামে এক জনের দেহ গতকাল রাতেই উদ্ধারত হয়। আর দু’জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাঁদের সিকিমের হাসপাতালে চিকিৎসা চলছে। বাকিদের খোঁজ চলছে। চারদিক ধস নামাল তল্লাশি বাধাপ্রাপ্ত হচ্ছে। ধসের কাৱণে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে কালিম্পংও।  রংপো ও মেল্লির ধস বেশ বড় আকাড় নেওয়ায় তা ঠিক হতে সময় লাগবে। চারদিকে পাহাড়ে ধসে রীতিমতো বিধ্বস্ত দার্জিলিং, কালিম্পং, সিকিমের বিস্তির্ণ এলাকা।

গত মঙ্গলবার থেকে গোটা পশ্চিমবঙ্গেই প্রবল বৃষ্টি চলছে। বাংলাদেশে তৈরি হওয়া নিম্মচাপের ফলে এই বৃষ্টির প্রবল প্রভাব পড়েছে কলকাতা তথা সংলগ্ন জেলাগুলিতেও। একইভাবে তার প্রভাব পড়েছে উত্তরবঙ্গেও। ভারী বৃষ্টি চলছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ির মতো উত্তরবঙ্গের জেলাগুলিতে। সর্বত্র বেড়েছে লদীর জলস্তর। দেখা দিয়েছে বন্যার সম্ভাবনা। ধস প্রবন এলাকা থেকে সরানো হয়েছে বাসিন্দাদের। নিখোঁজদের খোঁজে নেমেছে পুলিশ, স্থানীয় রিভার র‍্যাফ্টিং দল ও ডিজাস্টার ম্যানেজমেন্ট গ্রুপ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)