টোকিও অলিম্পকে পদক নিশ্চিত করলেন লভলিনা, সেমিতে সিন্ধু

টোকিও অলিম্পিকে পদক নিশ্চিত করলেন লভলিনাসিন্ধু, লভলিনা

জাস্ট দুনিয়া ডেস্ক: টোকিও অলিম্পিকে পদক নিশ্চিত করলেন লভলিনা বরগোহেইন। কোয়ার্টার ফাইনালে তিনি হারিয়ে দিলেন তাইওয়ানের  বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার নিন-চিন কেনকে। পৌঁছে গেলেন পদক রাউন্ডে। মেরি কমের পর তিনিই প্রথম অলিম্পিকে বক্সিংয়ে পদক নিশ্চিত করলেন। ২০১২-তে পদক জিতেছিলেন মেরি। এবার যদিও অদ্ভুত সিদ্ধান্তে তিনি ছিটকে গিয়েছেন পদকের দৌঁড় থেকে। তাঁর আগে থেকেই স্বপ্ন দেখাতে শুরু করে দিয়েছিলেন লভলিনা।

বক্সিং ফেডারেশনের প্রেসিডেন্ট অজয় সিং স্বীকার করে নিয়েছে, লভলিনা যখন কোয়ার্টার ফাইনালে লড়ছিলেন তখন তিনিও নার্ভাস হয়ে গিয়েছিলেন। তবে তিনি এও জানিয়েছেন, এই খেলাটা ধরে রাখলে সোনা জিতবেন লভলিনা। অসমের গোলাঘাটের  বরপাথার এলাকায় এখন থেকেই শুরু হয়ে গিয়েছে উৎসব। ঢাকঢোল নিয়ে স্থানীয়রা বেরিয়ে পড়েছেন রাস্তায়। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর, প্রাক্তন ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজুসহ একাধিক শুভেচ্ছা ভেসে এসেছে লভলিনার জন্য। অখন গোটা দেশ তাকিয়ে রয়েছে বক্সিংয়ে ভারতের সোনার দিকে। লভলিনা সেমিফাইনালে পৌঁছে এএনআইকে বলেন, ‘‘আমি এখনই কাউকে ধন্যবাদ জানাবো না। আমি ফাইনালের পর সবাইকে এটা বলব।’’

শুক্রবারটা ভারতের জন্য ভাল খবরই এনে দিয়েছে টোকিও অলিম্পিকের মঞ্চ থেকে। লভলিনার পদক নিশ্চিতের দিনেই আকা‌নে ইয়ামাগুচিকে স্ট্রেইট গেমে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন ভারতের ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। মহিলা সিঙ্গলস কোয়ার্টার ফাইনালে ২-০-তে জাপানের প্রতিপক্ষকে দাপটের সঙ্গে হারিয়ে দিয়ে পদকের আশা জিইয়ে রাখলে‌‌ন।  প্রথম গেম ২১-১৩তে জেতার পর দ্বিতীয় গেম ২২-২০-তে জিতে নেন তিনি। অলিম্পিক পদকজয়ী সিন্ধুর থেকে আরও একবার পদকের স্বপ্ন দেখছে গোটা দেশ।

এদিন হতাশ করলেন অনেকেই। যাঁদের থেকে দেশের পদকের আশা ছিল। এবার সব থেকে বেশি হতাশ করছে শুটিং। হতাশাজনক পারফর্মেন্স দেখা গেল মানু ভাকর ও রাহি সর্ণবতের। ২৫ মিটার মহিলাদের পিস্তলের কোয়ালিফিকেশন ইভেন্টে হতাশ করে ছিটকে গেলেন দু’জনে।  দু’জনে স্কোর করলেন ৫৮২ ও ৫৭৩। অন্য দিকে, তিরন্দাজির মহিলা ব্যক্তিগত বিভাগে হতাশ করলেন দীপিকা কুমারী।  কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেন তিনি, হারলে‌ন দক্ষিড় কোরিয়ার আন সানের কাছে। মহিলা হকি দল এই অলিম্পিকের প্রথম জয় তুলে নিল এদিন। আয়ারল্যান্ডকে তারা হারাল ০-১ গোলে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)