তৃণমূলের শহিদ দিবস, ২১ জুলাইয়ের সভামঞ্চ তৈরি, ঘুরে দেখলেন মমতা

তৃণমূলের শহিদ দিবসতৃণমূলের শহিদ দিবসের আগের দিন সভাস্থলে মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি তৃণমূলের টুইটার পেজের সৌজন্যে।

জাস্ট দুনিয়া ডেস্ক: তৃণমূলের শহিদ দিবস, ২১ জুলাই এ বারও পালিত হবে ধর্মতলার কাছে ভিক্টোরিয়া হাউসের সামনে। আগামী কাল রবিবার ওই সভা। শনিবার বিকেলে সেই সভাস্থল ঘুরে দেখলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন তৃণমূলের একাধিক নেতা। তার আগেই ওই এলাকার নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি খতিয়ে দেখে যান কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। তিনি পুলিশকর্মীদের আগামী কাল শহরের ট্র্যাফিক ব্যবস্থা সচল রাখার নির্দেশ দেন।

লোকসভা ভোটের পর এটাই প্রথম তৃণমূলের শহিদ দিবস, ২১ জুলাইয়ের সভা। তার ২৪ ঘণ্টা আগেই মঞ্চ তৈরির কাজ শেষ। বিভিন্ন জেলা থেকে ইতিমধ্যেই লোক আসা শুরু হয়ে গিয়েছে। তবে সেই সভায় কত লোক হবে, তা নিয়ে রীতিমতো সংশয়ে রাজনৈতিক মহল। কারণ, একে রবিবার। ফলে পথচলতি বা অফিসে আসা মানুষ জন যে ভাবে ওই সভায় ভিড় করেন, তার একটা অংশ রবিবার ছুটির দিনও না-ও আসতে পারেন। আর দুই, রাজনৈতিক মহলের ভাবনার কারণ এ বারের লোকসভা ভোটের ফলে তৃণমূলের ক্ষয়। সে কারণেও লোক কম হতে পারে বলে তাদের আশঙ্কা।

রাজ্যের আরও খবর পড়তে ক্লিক করুন

 অন্যান্য বারের মতো এ বারও ভিক্টোরিয়া হাউসের সামনে ত্রিস্তরীয় একটি মঞ্চ তৈরি করা হয়েছে। ওই দিন মঞ্চের এক দিকে থাকবেন শহিদ পরিবারের লোকজন। মূল মঞ্চে থাকবেন তৃণমূলের মন্ত্রী-বিধায়ক-সাংসদেরা। ২১ জুলাইয়ের মঞ্চে মূলত তিনটি গেট করা হয়েছে। তৃণমূল সূত্রে খবর, এক নম্বর গেট দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ ভিভিআইপি অতিথিরা মঞ্চে উঠবেন। দু’নম্বর গেট ব্যবহার করবেন মঞ্চ, শব্দ এবং ইলেকট্রিক্যাল কাজের সঙ্গে যুক্ত কর্মীরা। তিন নম্বর গেট দিয়ে শহিদ পরিবারের সদস্যরা মঞ্চে উঠবেন। এ দিন পুলিশ কমিশনার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার সময় তাঁর সঙ্গে কথা বলেন তৃণমূল নেতা সুব্রত বক্সী।

শুক্রবার রাত থেকেই শহরে বিভিন্ন জেলা থেকে তৃণমূল কর্মীরা আসতে শুরু করেছেন। কোচবিহার, মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর থেকে আসা কর্মীদের সল্টলেকের সেন্ট্রাল পার্ক, কসবার গীতাঞ্জলি স্টেডিয়াম, আলিপুরের উত্তীর্ণ এবং ধর্মতলার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে থাকার ব্যবস্থা করা হয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলি থেকে শনিবার রাত এবং রবিবার ভোর থেকেই কর্মীরা ট্রেনে-বাসে আসবেন বলে তৃণমূল সূত্রে জানানো হয়েছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)