রাজ্যে মৃত বেড়ে ৫, ম্যাপ তৈরি করে সংক্রমণের এলাকাগুলি চিহ্নিত করা হবে: মুখ্যমন্ত্রী

রাজ্যে মৃত বেড়ে ৫রাজ্যে মৃত বেড়ে ৫

জাস্ট দুনিয়া ডেস্ক: রাজ্যে মৃত বেড়ে ৫, এ বার ম্যাপ তৈরি করে সংক্রমণের এলাকাগুলি চিহ্নিত করা হবে বলে মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠক করে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন মুখ্যমন্ত্রী জানান, ম্যাপ তৈরি করে সংক্রমণের এলাকাগুলি চিহ্নিত করে সেখানে প্রয়োজনীয় পদক্ষেপ করার পরিকল্পনা হচ্ছে।

এখনও পর্যন্ত রাজ্যে যাঁরা আক্রান্ত হয়েছেন, তাঁদের বেশির ভাগই পারিবারিক সূত্রে আক্রান্ত হয়েছেন বলে জানান মুখ্যমন্ত্রী। চলতি পরিস্থিতিকে কমিউনিটি স্প্রেডের সঙ্গে তুলনা করে এখন থেকেই লকডাউন পরবর্তী পরিকল্পনা শুরু হয়েছে বলেও জানিয়েছেন তিনি।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

মঙ্গলবার রাজ্যের দেওয়া তথ্য অনুযায়ী, নতুন আট জন আক্রান্তকে ধরে এখন মোট করোনা-আক্রান্তের সংখ্যা ৬৯। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘সোমবার আমি বলেছিলাম, করোনা- আক্রান্ত ৬১ জন। আটটা বেড়ে হয়েছে ৬৯। ন’টি পরিবার থেকে ৬০ জন আক্রান্ত হয়েছেন। আটটার মধ্যে চারটিই হচ্ছে পারিবারিক কেস। পারিবারিক ব্যাপারটা একটু বেশি হয়ে যাচ্ছে। ইন্ডিভিজুয়াল নয়, কমিউনিটি স্প্রেড। এটা থেকেই আমরা সবাইকে বলছি, নিজেদের সরিয়ে সরিয়ে রাখুন। বাড়িতে একসঙ্গে খাই, থাকি। একটা মাস্ক ব্যবহার করুন। হাতটা ভাল করে ধুয়ে নিন। এটুকু করলে যতটা পারি ঠেকাতে পারি।

দেখুন মুখ্যমন্ত্রীর সাংবাদিক বৈঠক

মুখ্যমন্ত্রী এ দিন জানান, রাজ্যে করোনায় মৃতের সংখ্যা তিন থেকে বেড়ে হয়েছে পাঁচ। তিনি বলেন, ‘‘আগে আমরা বলেছিলাম মৃত্যু তিন জনের। অডিট রিপোর্টের পরে আজ মৃত্যুর সংখ্যা পাঁচে এসেছে।

সোমবার মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, কালিম্পং, কমান্ড হাসপাতাল, তেহট্ট, এগরা, হাওড়া, কলকাতা এবং হলদিয়ায় করোনা-আক্রান্তদের উপস্থিতি আছে। এই সাতটি এলাকাকে ম্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে কি না, তা এ দিন স্পষ্ট করেননি তিনি। লকডাউন উঠলেই বাইরে আটকে থাকা বহু মানুষ রাজ্যে ফিরে আসবেন। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘লকডাউন উঠবে কি না জানি না। উঠলে বিমানে-ট্রেনে করে বহু মানুষ চলে আসবেন। তাঁদের সেফ- হাউসে রাখার পরিকল্পনা রয়েছে।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)