ফের বিতর্কে বিশ্বভারতী, উপাচার্যের বিরুদ্ধে থানায় অভিযোগ জানানো অধ্যাপককে শো-কজ

ফের বিতর্কে বিশ্বভারতীফের বিতর্কে বিশ্বভারতী

জাস্ট দুনিয়া ব্যুরো: ফের বিতর্কে বিশ্বভারতী কর্তৃপক্ষ। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে মানহানি ও কুকথা বলার অভিযোগ তুলে গত শুক্রবার শান্তিনিকেতন থানায় অভিযোগ জানিয়েছিলেন বিশ্বভারতীর অধ্যাপক মানস মাইতি। শনিবার সেই মানসকেই উপাচার্যের সঙ্গে খারাপ ব্যবহার করার দায়ে অভিযুক্ত করে শো-কজের চিঠি পাঠিয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। আগামী ৩ দিনের মধ্যে ওই শো-কজের জবাব দেওয়ার কথা বলা হয়েছিল। রবিবার সেই জবাব পাঠিয়েও দিয়েছেন মানস।

সর্বসমক্ষে সম্মানহানির অভিযোগ তুলে গত শুক্রবার বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে শান্তিনিকেতন থানায় অভিযোগ দায়ের করেন পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক মানস। ওই দিন সন্ধ্যা ৬টা নাগাদ ইমেল করে অভিযোগ দায়ের করেন তিনি। সেখানে তিনি জানিয়েছিলেন, গত ৮ জুন কোভিড সংক্রান্ত একটি বৈঠকে হাজির অধ্যাপকদের বিরুদ্ধে বিরূপ ও কুরুচিকর মন্তব্য করতে থাকেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। উপাচার্যের ওই সব মন্তব্যের প্রতিবাদ করেন মানস-সহ কয়েক জন। সেই সময় তাঁদের শিক্ষাগত যোগ্যতা এবং পারিবারিক সংস্কার নিয়ে মন্তব্য করেন বিদ্যুৎ। মানসবাবুকে নাম ধরে সরাসরি আক্রমণও করেন। মানস তারও প্রতিবাদ করায় এক অধস্তন আধিকারিককে দিয়ে তাঁকে বৈঠক থেকে বার করে দেওয়া হয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

এর ৩ দিন পরে মানস থানায় অভিযোগ করে জানান, বিদ্যুৎ চক্রবর্তীর এমন বক্তব্য এবং কার্যকলাপের ফলে আমার ভীষণ ভাবে সম্মানহানি হয়েছে। তিনি সজ্ঞানে, ইচ্ছাকৃত ভাবে আমাকে এবং আমার সহকর্মী অধ্যাপকদের লোকচক্ষে, সাধারণভাবে জনমানসে হেয় প্রতিপন্ন করার জন্য এমন বক্তব্য রেখেছেন, তা স্পষ্ট ভাবে বুঝতে পারি। ৮ তারিখের কথোপকথনের দু’টি অডিও রেকর্ডও প্রকাশ্যে আসে। তবে তার সত্যতা যাচাই করেনি জাস্ট দুনিয়া।

শনিবার রাতে বিশ্বভারতীর রেজিস্ট্রার একটি শো-কজের চিঠি পাঠিয়েছেন মানসকে। সেখানে মানসের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে, উপাচার্যের সঙ্গে তিনি খারাপ ব্যবহার করেছেন। রবিবার সেই শো-কজের জবাব দিতে গিয়ে মানস সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। রেজিস্ট্রারকে ফের জানিয়েছেন, উপাচার্ৎই তাঁর সঙ্গে খারাপ ব্যবহার করেছেন। সেই ব্যবহারের প্রমাণও আছে।  তার সাথেই খারাপ ব্যাবহার করেছেন উপাচার্য। তার রেকোর্ডও আছে তার কাছে।৷

তবে রবিবার বিকেল পর্যন্ত বিশ্বভারতীর তরফে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।


বিশ্বভারতীর রেজিস্ট্রারের পাঠানো শো-কজের চিঠি…


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)