জিডিপি কমল ২৩.৯ শতাংশ, চল্লিশ বছরে এই প্রথম সঙ্কোচন দেশে

জিডিপি

জাস্ট দুনিয়া ডেস্ক: জিডিপি কমল ২৩.৯ শতাংশ। সোমবার জাতীয় পরিসংখ্যান দফতর এমনটাই জানিয়েছে। অর্থনৈতিক মহলের ব্যাখ্যা, গত চল্লিশ বছরের মধ্যে এই প্রথম জিডিপি (আর্থিক বৃদ্ধির হার)-র সঙ্কোচন হল।

করোনা সংক্রমণ রুখতে মার্চের শেষ থেকে দেশ জুড়ে লকডাউন চালু হয়। তার ধাক্কায় অর্থনৈতিক কর্মকাণ্ড বন্ধ ছিল। ফলে আর্থিক বৃদ্ধির হার কমার আশঙ্কা ছি‌ল। আশঙ্কা নয়, অর্থনীতিবিদরা নিশ্চিত ছিলেন, চ‌লতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার কমবে। কিন্তু সেটা ২৩.৯ অর্থাৎ প্রায় ২৪ শতাংশ যে কমে যাবে, তা অনেকেই ভাবতে পারেননি।


বাণিজ্য সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

মোদী সরকারের দাবি, আমেরিকা-ব্রিটেনের মতো উন্নত দেশে এই সঙ্কোচনের হার আরও বেশি। তবে দেশ জুড়ে আনলক পর্ব শুরু হয়েছে। অর্থনৈতিক কর্মকাণ্ড ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে। ফলে, দ্রুত এই সঙ্কোচন পরিস্থিতি কাটিয়ে জিডিপি-র ঊর্ধ্বগতি দেখা দেবে বলেই অর্থ মন্ত্রকের দাবি। কিন্তু অর্থনীতিবিদদের আশঙ্কা, প্রথম ত্রৈমাসিকই নয়, পরবর্তী ত্রৈমাসিকগুলোতেও আর্থিক বৃদ্ধির হার গ্রাফ আরও নিম্নমুখী হবে।

এপ্রিল থেকে জুন, এই তিন মাসে আর্থিক বৃদ্ধির হার প্রায় ২৪ শতাংশ কমে যাওয়ায় অনেকে মনে করছেন, এটা সঠিক চিত্র নয়। বাস্তব পরিস্থিতি এর থেকেও খারাপ। কারণ, এই হিসাব মূলত সংগঠিত ক্ষেত্রের ছবি দেখে অসংগঠিত ক্ষেত্রের ছবিটা ধরে নিয়ে করা হয়। লকডাউনের জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত সেই অসংগঠিত ক্ষেত্র। কিন্তু সেটা এই পরিসংখ্যানে ভাল করে ধরা পড়ে না। ফলে, বাস্তবচিত্র আরও খারাপ বলেই মত তাদের।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)