নীলাঞ্জনা কে? জবাব দেবে নচিকেতার নয়া সিনেমা

নয়ের দশকের একেবারে গোড়া। পুজোর ঠিক মুখে বাজারে এসেছিল ‘এই বেশ ভাল আছি’। গায়ক, নচিকেতা। এইচএমভির সেই ক্যাসেটের একেবারে শেষ গানটি ছিল— নীলাঞ্জনা। গায়ক জানিয়েছিলেন, ‘সে প্রথম প্রেম আমার…’। এর পর একে একে নীলাঞ্জনার বেশ কয়েকটি খণ্ড বেরিয়েছিল।

সাধারণ শ্রোতা থেকে সংবাদ মাধ্যম, সকলেই নিজের মতো করে শিল্পীকে সামনে পেলে প্রশ্ন করতেন, কে এই নীলাঞ্জনা? নচিকেতার মুখে শুধু একটা হাসি থাকত। কোনও দিন তার জবাব দেননি। লাইভ অনুষ্ঠানে দীর্ঘ দিন তিনি এই গানটিই গাইতেন। এবং মঞ্চ থেকে দর্শকদের উদ্দেশে হাত নেড়ে বেরিয়ে যেতেন। এই গানের পর আর কোনও অনুরোধ শুনতেন না। গাইতেন না একটি গানও।

দীর্ঘ প্রায় আঠাশ বছর ধরে নচিকেতা এই ‘স্বপ্নের চরিত্র’কে একটি মায়াজালে মুড়ে রেখেছিলেন। আর তাতে রহস্য প্রতি দিন বেড়েছে। প্রশ্নের গতিবিধিও বদলেছে। তবে কি নীলাঞ্জনা গায়কের বাস্তব জীবনের প্রথম প্রেম? জবাব মেলেনি আজও।

কিন্তু, সেই নীলাঞ্জনাকে নিয়েই এ বার সিনেমা তৈরি করছেন স্বয়ং শিল্পী। তিনিই পরিচালক। অভিনয়ও করবেন একটি চরিত্রে। তবে নিজের চরিত্রে নয়। স্বপ্নের চরিত্র এই সিনেমায় বাস্তব হয়ে উঠবে। গানও গাইবে। তার নেপথ্যে থাকবে নচিকেতার মেয়ে ধানসিড়ি। কিন্তু, তাতে কি জানা যাবে কে এই নীলাঞ্জনা? শিল্পী জানিয়েছেন, পুরোটা না হলেও আভাস তো মিলবে।

সিনেমার নামও ‘সে প্রথম প্রেম আমার নীলাঞ্জনা’। প্রযোজক রানা সরকার। এটাই নচিকেতার পরিচালনায় প্রথম সিনেমা। এর আগে তিনি বহু সিরিয়ালে মুখ দেখিয়েছেন। বড় পর্দাতেও তাঁকে দেখা গিয়েছে একাধিক বার। কিন্তু, পরিচালনায় এই প্রথম। স্বভাবতই একটু টেনশনে আছেন। তবে, দর্শক বিশেষ করে নচিকেতার লক্ষ লক্ষ ভক্তেরা কিন্তু এমন একটা খবরে ভীষণ খুশি। এবং তাঁদের আর যেন তর সইছে না। এ ছবিতে বেশ কিছু গান যে থাকবে, তা নিয়েও তাদের কোনও সংশয় নেই। কথা ও সুর অবশ্যই তাঁদের প্রিয় নচিকেতার।

কিন্তু, নীলাঞ্জনার ভূমিকায় কে অভিনয় করবেন? পরিচালক বা প্রযোজক, কেউ এটা ভাঙতে চাননি। কাজেই গান-ছবির মুক্তির অপেক্ষা নিয়েই আপাতত প্রহর গুনতে হবে নচি-ভক্তদের।