Durga Puja 2022 শেষ, মন খারাপের ঢাকে কাঠি

Durga Puja 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: মনটা বেশ ভাড়াক্রান্ত। প্রতিবছরই এই দিনটি সব বাঙালির জীবনে আসে। তার পর থেকে শুরু হয় নতুন দিন গোনা। আর হাতে মাত্র একটি দিন (Durga Puja 2022)। সপ্তমী, অষ্টমী যে কোথা দিয়ে কেটে গিয়েছে টেরও পাওয়া যায়নি। এমনটাই তো হয়। এমন লম্বা ছুটি আর কোথায় পাওয়া যায়। তার সঙ্গে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। কয়েকমাস আগে থেকেই শুরু হয়ে যায় সাজ সাজ রব। একদিকে, পুজোর নতুন জামা-কাপড়, অন্যদিকে প্রতিমা তৈরি, প্যান্ডাল সজ্জা। সঙ্গে ছুটির দিনগুণে বেরিয়ে পড়া প্রকৃতির কাছে। তার টিকিট, হোটেল, গাড়ি— সে এক হুলুস্থুল কাণ্ড।

কখনও দল বেঁধে আবার কখনও জীবন সঙ্গীর হাত ধরে বেরিয়ে পড়া। কখনও পরিবার তো কখনও বন্ধ। আর এখন তো সোলো ট্র্যাভেলের যুগ। একা বেরিয়ে পড়তেও কোনও বাধা নেই। তাতে বরং সুবিধে। একটা রিজার্ভেশন করে ট্রেনে বা টিকিট কেটে বিমানে চেপে পড়লেই হল। একা থাকলে হোটেল বুকিং, গাড়ি বুকিং না করলেও চলবে। সব মিলে জমজমাট থাকে পুজোর আগের কয়েকমাস। চার মাস আগে টিকিট কাটতে হবে ট্রেনের। সবার মত এক হতে হবে। কিন্তু সেই পরিকল্পনার মজাটাই আলাদা। পরিকল্পনাটাই আসল উৎসব। কারণ মূল দিনটি এলেই তো শেষ। ঠিক যেমন বেড়ানো।

বাড়ি থেকে বেরনোর কয়েকদিনের মধ্যেই আবার ফেরার পথ ধরতে হয়। আসল এই সব খুব মন খারাপের। উৎসবে, আনন্দে, পরিবার, বন্ধুদের সঙ্গে, বেড়িয়ে নিজেকে আবার গোটা বছরের জন্য চার্জ করে নেওয়া।  বাকি সময়টা খুবই গতে বাধা জীবনযাত্রা। অফিস, বাড়ি, কাজ, সংসার, কর্তব্যে বাধা পড়ে থাকা। তাই এই যে উৎসব যা সব বাঁধ ভেঙে দেয় মানুষের জীবনের, তাকে ঘিরেই স্বপ্ন দেখা যায়। ভাল থাকা যায় তারই অপেক্ষা। তাই একটা পুজো শেষ হতে হতেই পরের বছরের পরিকল্পনা শুরু হয়ে যায়। আর সেই পরিকল্পনার জন্য আগাম জানা দরকার ২০২৩ পুজোর দিন-ক্ষণ।

Durga Puja 2022

আগামী বছর পুজো শেষের দিকে। এই বছর যেমন অক্টোবরের শুরুতেই পুজোর ছুটি পাওয়া গিয়েছিল। আগামী বছর কিন্তু তা হতে চলেছে অক্টোবরের শেষে। যেটা চাকরীজীবিদের জন্য একটু চিন্তার। মাসের শেষে হাত খালি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে সব সময়ই। তাই গোটা বছর ধরে করে ফেলতে হবে ২০২৩ পুজোর পরিকল্পনা। জামা-কাপড়ও অনেক আগে থেকে কেনা শুরু করলে মাসের শেষের চাপটা কমতে পারে। আর বেড়াতে গেলে তো কথাই নেই কিছু খরচ তো অনেক আগেই হয়ে যায়। কিন্তু সেখানে গিয়ে যে বিপুল পরিমাণ খরচ থাকে তার জন্য এবার সারা বছর ধরেই একটু একটু করে জমাতে শুরু করতে হবে।

এবার যেম সপ্তমী ও গান্ধী জন্মদিন একদিনে পড়ার পাশাপাশি তা ছিল রবিবার। তাতে একসঙ্গে তিনটে ছুটি জুড়ে গেল। ২০২৩-এ ষষ্ঠী ২০ অক্টোবর শুক্রবার। সপ্তমী ২১ অক্টোবর শনিবার, অষ্টমী ২২ অক্টোবর রবিবার, নবমী ২৩ অক্টোবর সোমবার ও দশমী ২৪ অক্টোবর মঙ্গলবার। সপ্তাহের শুরুতেই শেষ হয়ে যাচ্ছে পুজো। ২০২৩-র কালী পুজো চলে যাচ্ছে পরের মাসে, মানে নভেম্বরে। এবং তা পড়েছে রবিবার, ১২ নভেম্বর। দীপাবলীর ছুটি থাকার সম্ভাবনা রয়েছে সোমবার।

Durga Puja 2022

তাহলে মন খারাপ না করে নবমীতে জমিয়ে আনন্দ করে পরের বছরের পুজোর পরিকল্পনা শুরু করে দিন দশমী থেকেই। তাতে কিছুটা মন খারাপ কমবে আমি নিশ্চিত। তার পর তো আবার সেই অফিস, বাড়ি, কর্তব্য, দায়িত্ব—সব নিয়েই কাটাতে হবে অনেকগুলো দিন। তাই কাজের ফাঁকে ফাঁকেও বেড়ানোর হাল হদিশ খুঁজলে মন ভাল থাকবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle