কোভিডের উপসর্গ নিয়ে ইনফ্লুয়েঞ্জা, কীভাবে আটকাবেন

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিডের মতো উপসর্গ সব ফিরে এসেছে বছরের শুরু থেকেই। পুরো দেশ জুড়েই চলছে এই ধরনের উপসর্গ। যা থেকে আতঙ্ক তৈরি হচ্ছে সাধারণ মানুষের মধ্যে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ও ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে এই উপসর্গের সঙ্গে শ্বাসকষ্টের মতো সমস্যাও দেখা দিচ্ছে। আর সবটাই হচ্ছে ইনফ্লুয়েঞ্জা এ-র জন্য। এইচ থ্রি এন টু বলা হচ্ছে। যা ইনফ্লুয়েঞ্জার সাব টাইপ।

এর পিছনে সব থেকে বড় ভূমিকা নিচ্ছে বায়ু দূষণ। যার ফলে মানুষের জ্বরের সঙ্গে সঙ্গে শ্বাসযন্ত্রে সংক্রমণ দেখা দিচ্ছে। এছাড়া যে সব উপসর্গ দেখা দিচ্ছে তার মধ্যে রয়েছে, সর্দি, বমি, গলায় সংক্রমণ, গা ব্যথা, ডায়রিয়া, গা গোলানো। তবে এই সব এঁড়ানো যেতে পারে। কী করবেন এবং কী করবেন না, তার একটা গাইড লাইন দিয়েছে আইসিএমআর।

কী করবেন— ১) নিয়মিত সাবান আর জল দিয়ে হাত ধুতে হবে। যদি উপরের উপসর্গগুলোর মধ্যে কোনও একটা থাকে তাহলে ২) মাস্ক ব্যবহার করতে হবে এবং ভিড় জায়গা এঁড়িয়ে চলতে হবে। ৩) নাকে, মুখে হাত দেওয়া যাবে না। ৪) কাশি বা হাঁচির সময় ভাল করে নাক, মুখ ঢেকে নিতে হবে। ৫) শরীরে যাতে জলের ঘাটতি না হয়, তার জন্য প্রচুর পরিমাণে জল এবং তরল পান করতে হবে। ৬) জ্বর আর গা ব্যথা হলে প্যারাসিটামল খেতে হবে।

কী করবেন না— ১) হাত মেলানো বা শারীরিক ভাবে শুভেচ্ছা জানানো থেকে দূরে থাকতে হবে। ২) যেখানে সেখানে থুতু ফেলা যাবে না। ৩) নিজে থেকে ওষুধ খাওয়া যাবে না। ডাক্তারের পরামর্শ নিতে হবে। ৪) বাইরে বা অনেকের সঙ্গে বসে খাওয়া এঁড়িয়ে যেতে হবে।

আইএমএ-র তরফে ডাক্তারদের অনুরোধ জানানো হয়েছে, পরীক্ষা না করে কোনও রোগীকে অ্যান্টিবায়োটেক যেন না দেওয়া হয়। আগে দেখতে হবে তাঁর মধ্যে কোনও ব্যাকটেরিয়াল সংক্রমণ আছে কিনা। তাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। সাম্প্রতিক সময়ে যাঁদের জ্বর, কাশি, গলায় সংক্রমণ, গা ব্যথার মতো সমস্যা হচ্ছে তাঁরা ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত। তাঁদের অ্যান্টিবায়োটেক দরকার নেই। সাধারণ মানুষের জন্য উপদেশ দেওয়া হয়েছে যেন সব সময় হাত আর শ্বাসযন্ত্রের পরিচ্ছন্নতা বজায় রাখা হয়। এই সংক্রমণ এক সপ্তাহের বেশি সময় থাকে না। তবে কাশি দীর্ঘদিন থাকতে পারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle