ভারতে কোভিড-১৯ সুস্থতা স্বস্তি দিচ্ছে মানুষকে, কমেছে সংক্রমণের হারও

ভারতে কোভিড-১৯ সুস্থতা

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতে কোভিড-১৯ সুস্থতা স্বস্তি দিচ্ছে দেশের মানুষকে তো বটেই সঙ্গে বাড়তি পাওনা সংক্রমণের হার কমাও। গত ছ’মাসের নিরিখে সুস্থতার ক্ষেত্রে রেকর্ড করেছে ভারত। এক লাখ এক হাজার  ৪৬৮ (১,০১,৪৬৮)জন সুস্থ হয়েছেন কোভিড-১৯ থেকে গত ২৪ ঘণ্টায়। যা গোটা দেশকে স্বস্তি দেওয়ার জন্য যথেষ্ট। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী একই দিনে আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৮৩ (৭৫,০৮৩) জন যার ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখে। মৃত্যু হয়েছে এক হাজার ৫৩ (১,০৫৩) জনের। এই নিয়ে টানা চতুর্থদিন আক্রান্তের থেকে সুস্থ হওয়ার সংখ্যা বৃদ্ধি পেল।

দেশে এখনও পর্যন্ত প্রায় ৪৫ লাখ (৪৪, ৯৭, ৮৬৮) মানুষ কোভিড-১৯কে পরাস্ত করতে সক্ষম হয়েছে। মোট সুস্থতার পরিমাণ ৮০.৮৬ শতাংশ বেড়েছে। ২৪ ঘণ্টায় সংক্রমণের পরিমান কমে ন’লাখ ৭৫ হাজার ৮৬১ হয়েছে (৯,৭৫,৮৬১)।

স্বাস্থ্যমন্ত্রকের তথ্যে ভারতে মোট আক্রান্ত হয়েছে ৫৫,৬২৬৬৪ জন। মোট মৃত্যু হয়েছে ৮৮,৯৩৫ জনের। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৯,৩৩,১৮৫ জনের। শুধু সেপ্টেম্বরেই ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ১৯,৪১,২৩৮ জন তার মধ্যে সুস্থ হয়েছেন ১৭,২৩,০৬৬ জন এবং মৃত্যু হয়েছে ২৪,৪৬৬ জনের।

অগস্ট থেকে ভারত নতুন আক্রান্তের সংখ্যায় প্রায় প্রতিদিনই রেকর্ড করছিল। সেপ্টেম্বরেই সেটা দাঁড়িয়েছিল দিনে গড়ে ৯০ হাজার। এখনও পর্যন্ত পরীক্ষা হয়েছে ৬,৫৩,২৫,৭৭৯ জনের। সেই সময় দেশের বিভিন্ন জায়গায় করোনার প্রকোপ ক্রমশ বাড়তে দেখা গিয়েছে। তার মধ্যে রয়েছে রাজস্থান, পঞ্জাব, মহারাষ্ট্র তো ছিলই।

মহারাষ্ট্রে ১২.২৪ লাখ কোভি্ড-১৯ আক্রান্তের মধ্যে ৩৩,০১৫ জনের মৃত্যু হয়েছে। তার পর রয়েছে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কণা৪টক ও উত্তরপ্রদেশ।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩.১ কোটি ছাড়িয়ে গিয়েছে। সেই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। বিশ্বে এখনও সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ দেশ আমেরিকা। যেখানে দু’লাখের উপর মানুষের প্রান গিয়েছে করোনায় আক্রান্ত হয়ে। আমেরিকায় ৩৬ হাজার ১২৮ এবং ব্রাজিলে ১৪ হাজার ১৯৩ জন আক্রান্ত হয়েছেন গত ২৪ ঘণ্টায়। ভারত সেদিক থেকে অনেকটাই বেশি।

তবে মঙ্গলবারের হিসেবে ভারতের মানুষের আতঙ্ক কিছুটা হলেও কমবে। টানা ৯২-৯৮ হাজার চলাপর গতকাল ৮৬ হাজার এবং এদিন তা নেমেছে ৭৫ হাজারে।

(করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)