India Omicron আক্রান্তের সংখ্যা বেড়ে  ৪২২, কমছে কোভিড সংক্রমণ

India Omicron

জাস্ট দুনিয়া ডেস্ক: India Omicron ক্রমশ চিন্তা বাড়াচ্ছে সরকারের। শনিবারই ওমিক্রন ও দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখি হওয়ায় আলোচনায় বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য টিকাকরণের পাশাপাশি কোভিডযোদ্ধা ও ৬০ ঊর্ধ্বদের যাঁদের কোমর্বিডিটি রয়েছে বুস্টার ডোজের কথা ঘোষণা করেন। কিন্তু তার পরদিনই দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৪০০ ছাড়িয়ে গেল। করোনার দৈনিক পরিসংখ্যানে সামান্য স্বস্তি মিললেও ওমিক্রনের চোখ রাঙানি প্রতিদিনই বাড়ছে। স্বাস্থ্যমন্ত্রকের এদিনের বার্তায় জানানো হয়েছে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬,৯৮৭।

এই ৬,৯৮৭ জনের মধ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৪২২। আগের দিনের তুলনায় খুব বেশি না বাড়লেও দ্রুত যে তা ছড়াচ্ছে তা গত কয়েক সপ্তাহেই দেখা গিয়েছে। তবে সুখবর দেশে ওমিক্রন আক্রান্ত হয়ে কারও অবস্থা খুব খারাপ হয়ে যায়নি। বরং দ্রুতই সুস্থ হচ্ছে মানুষ। ইতিমধ্যেই ওমিক্রন আক্রান্ত ১৩০ জন সুস্থ হয়েছেন। কোভিড আক্রান্ত হয়ে মত্যুর সংখ্যাও কমেছে দেশে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ১৬২ জন। মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪,৭৯,৬৮২।

এদিকে উৎসবের মরসুম হওয়ায় একটা আতঙ্ক তো রয়েছেই। এই সময় মানুষ মরিয়া হয়ে রাস্তায় বেড়িয়ে পড়েছে। বড় দিনের আবহে সর্বতদ্র কাতারে কাতারে ভিড়। যা উৎসব পরবর্তী সময়ে বড় বিপদ ডেকে আনতে পারে। যে কারণে সাধারণ মানুষকে সাবধান হতে হবে। দেশে কোভিড আক্রান্তের সংখ্যা কমছে এটা অবশ্যই স্বস্তির। কিন্তু প্রথম ঢেউয়ের পরও এমনটাই মনে হয়েছিল। আর তার ফল আমাদের কারও অজানা নয়। দ্বিতীয় ঢেউ গোটা দেশকে রীতিমতো শ্বশানে পরিণত করেছিল। সেই দিন আরও কেউ নিশ্চই দেখতে চাইবেন না। বিশেষজ্ঞরা ইতিমধ্যেই জানিয়েছেন, ফেব্রুয়ারিতে তৃতীয় ঢেউ আছড়ে পড়বে কোভিডের। যার ইঙ্গিত দিচ্ছে ওমিক্রনের আগমন।  গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডমুক্ত হয়েছেন ৭০৯১ জন। মোট সুস্থ হয়েছেন  ৩,৪২,৩০,৩৫৪ জন।

ওমিক্রন বা তৃতীয় ঢেউ রুখতে টিকাই ভরসা দেশের। দেখা যাচ্ছে টিকার দুটো ডোজ নেওয়ার পরও আক্রান্ত হচ্ছেন মানুষ। তবে ভাল খবর হচ্ছে যাঁরা টিকা নিয়েছেন ইতিমধ্যেই তাঁরা আক্রান্ত হলেও বড় কোনও অসুস্থতা তৈরি হচ্ছে না। এবং দ্রুত সুস্থ হয়ে যাচ্ছেন।  তাই টিকাকরণ চলবে দেশে। প্রথম পদক্ষেপ হিসেবে ৩ জানুয়ারি ২০২২ থেকে শুরু হচ্ছে ১৫ থেকে ১৮ দের টিকাকরণ। ১০ জানুয়ারি থেকে দেওয়া হবে করোনাযোদ্ধাদের বুস্টার ডোজ। যা এক কথায় আগাম সতর্কতামূলক ডোজও বলা যেতে পারে। একই সঙ্গে শুরু হবে ৬০ ঊর্ধ্ব ও যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের বুস্টার ডোজ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)