বন্যায় বিধ্বস্ত কেরালা, উদ্বিগ্ন প্রধানমন্ত্রীর ফোন গেল মুখ্যমন্ত্রীর কাছে

বন্যায় বিধ্বস্ত কেরালা

জাস্ট দুনিয়া ডেস্ক: বন্যায় বিধ্বস্ত কেরালা নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত কয়েক বছর ধরে প্রায় প্রতিবছরই বন্যার কবলে পড়ে দক্ষিণের এই রাজ্য। এবং প্রতিবারই সেই বন্যা ভয়ঙ্কর আকাড় নেই। প্রচুর সম্পত্তি, প্রানের ক্ষতি হয় সেই বন্যায়। এবার দেশে বর্ষা এখনও রয়েছে এবং ভোগাচ্ছে। এই সময় বর্ষা চলে যায় ভারতের বিভিন্ন রাজ্য থেকে। কিন্তু এবারের পরিস্থিতি পুরোই অন্যরকম। দেশ জুড়ে এখনও চলছে বর্ষা। এমন দীর্ঘ বর্ষাকাল অতীতে আসেনি। যা প্রভূত ক্ষতি করেছে বিভিন্ন এলাকায়। বিশেষ করে পাহাড়ি এলাকায়। এবার পালা কেরালার। এখনই সেখানকার পরিস্থিতি উদ্বেগজনক।

কেরালায় বন্যা দেখা দেওয়ার দিনই জলে ডুবে একটি বাসের ছবি ছড়িয়ে পড়েছিল সর্বত্র। তার মধ্যে আটকে ছিলেন অনেক মানুষ। স্থানীয়রা প্রথামিকভাবে এবং পড়ে প্রশাসনের উদ্যোগে ডুবে থাকা বাস থেকে যাত্রীদের উদ্ধার করা হয়। কিন্তু তার পর থেকে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২২ জনের বলে জানা যাচ্ছে সরকারি হিসেবে। উদ্ধারে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও সেনা।

কেরলের ৬ জেলার বন্যা পরিস্থিতি সব থেকে খারাপ। এই মুহূর্তে নিম্নচাপ অবস্থান করছে কেরল উপকূলে। যা আরব আগরের দক্ষিণ-পূর্বে অবস্থিত। আর সে কারণেই এই প্রবল বৃষ্টি। পুরো রবিবারটাই চলবে ভারী বৃষ্টি বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সোমবার থেকে বৃষ্টি কমার আশ্বাস পাওয়া গিয়েছে। তবুও ৫টি জেলায় লাল সতর্কতা,২ জেলায় হলুদ সতর্কতা এবং ৭ জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।

উদ্ধারে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১১টি দল। এছাড়া রয়েছে সেনার ২টি দল এবং ডিফেন্স কর্পের ২টি দল। জোর কদমে চলছে উদ্ধারকাজ। এদিন ফো‌নে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খোঁজ নেন রাজ্যের পরিস্থিতির। এবং সব রকমের সাহায্যের আশ্বাস দেন। পরে টুইটে লেখেন, ‘‘কেরালার সিএম-এর সঙ্গে কথা হয়েছে। প্রবল বৃষ্টি ও ভূমিধসের পরিস্থিতি ‌নিয়ে আলোচনা হয়েছে। আহত ও যাঁরা সমস্যায় রয়েছেন তাঁদের সাহায্যে কাজ চলছে। সকলের সুস্থতা কামনা করি।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)