মমতার দিল্লি সফরের দ্বিতীয় দিন, দেখা করলেন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে

মমতার দিল্লি সফরের দ্বিতীয় দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: মমতার দিল্লি সফরের দ্বিতীয় দিন ছিল একগুচ্ছ সাক্ষাৎ পর্ব। সকাল থেকে তাই সাড়লেন তিনি। বাংলার ভোটপর্ব মেটার পর মাঝে ঘূর্ণিঝড় ‘যশ’-এর পর কয়েক মিনিটের বিতর্কীত সাক্ষাতের পর এই প্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা হল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সাক্ষাৎপর্ব ছিল প্রধানমন্ত্রীর বাসভবনেই। আধঘণ্টার বেশি সময় ধরে চলা সেই আলোচনায় অনেক কিছুই উঠে এল। সেখানে যেমন ছিল রাজ্যের জন্য আরও বেশি পরিমাণে টিকার দাবি তেমনই ছিল পেগাসাস ইস্যু। উঠল বাংলার নাম পরিবর্তন প্রসঙ্গও। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিক সম্মেলন করে বিস্তারিত জানান মুখ্যমন্ত্রী।

আপাতত চারদিনের দিল্লি সফরে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে বেরিয়ে তিনি বলেন, ‘‘ভোটের পর আসা হয়নি। এটা একটা সৌজন্য সাক্ষাৎ।’’ তবে সৌজন্য সাক্ষাতের মধ্যেই রাজ্যের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, ‘‘করোনা নিয়ে কথা হয়েছে। কোভিড টিকা প্রসঙ্গেও বলেছি। অন্য রাজ্য ভ্যাকসিন পেলে আমার কোনও আপত্তি নেই কিন্তু জনসংখ্যার বিচারে বাংলা তুলনায় কম টিকা পাচ্ছে। আর সে কারণে আরও বেশি টিকা যাতে বাংলা পায় সেই দাবি জানিয়েছি।’’

এ ছাড়া, কয়েকবছর আগে থেকেই বাংলার নাম বদল নিয়ে তোড়জোড় শুরু করেছিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। দাবি ছিল পশ্চিমবঙ্গের বদলে হোক বাংলা। কিন্তু কেন্দ্র তাতে সায় দেয়নি। তৃতীয়বার সরকারে এসে কেন্দ্রের কাছে সেই দাবি নতুন করে আবার রাখলেন মুখ্যমন্ত্রী। এদিকে দিল্লি যাওয়ার দিন দুপুরে পেগাসাস ইস্যুতে তদন্ত কমিশন গঠন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম রাজ্য হিসেবে এই পদক্ষেপ নিল বাংলা। তা যাতে সব রাজ্য করে এবং কেন্দ্র যাতে এই ইস্যুতে সর্বদলীয় বৈঠকের ডাক দেয় তাও আর্জি জানিয়েছেন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে একগুচ্ছ প্রস্তাব ও দাবির কথা তাঁর মুখ থেকে জানা গেলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জবাবে কী কী বলেছেন তা নিয়ে কিছু জানাননি তিনি। এদিন প্রধানমন্ত্রী ছাড়াও আরও বেশ কয়েকজনের সঙ্গে বৈঠক করেন তিনি। সেই তালিকায় যেমন ছিলেন কমল নাথ। তেমনই ছিলেন আনন্দ শর্মা ও অভিষেক মনু সিংভি। কংগ্রেসের তিন হাইপ্রোফাইল নেতার সঙ্গে মমতার এই সাক্ষাৎ যে ২০২৪ লোকসভা ভোটের রূপরেখা তৈরির অঙ্গ তা নিয়ে সংশয় নেই। তবে সকলেই দাবি করেছেন, কোনও রাজনৈতিক আলোচনা হয়নি এদিন।

বুধবার দেখা করবেন সোনিয়া গান্ধীর সঙ্গে। তার পরই তিনি সংবাদ মাধ্যমেরও মুখোমুখি হবেন। একই দিনে সংসদে গিয়ে দলের সাংসদদের সঙ্গেও দেখা করবেন। বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গেও সাক্ষাৎ পর্ব রয়েছে তাঁর। একইদিনে অভিনেত্রী শাবানা আজমী ও গীতিকার জাভেদ আখতারের সঙ্গে দেখা করার পরিকল্পনাও রয়েছে। এদিকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে মমতার সাক্ষাৎ নিয়ে কিছুটা ধোঁয়াশা তৈরি হয়েছে। তাঁর সঙ্গে দেখা করতে হলে লাগবে আরটিপিসিআর কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট। কিন্তু এত দ্রুত তা পাওয়া সম্ভব নয়।

এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর এই কথা নিজেই জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এও জানিয়েছেন, তাঁর দুটো টিকাই নেওয়া রয়েছে। তিনি বলেন, ‘‘রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে হলে আরটিপিসিআর রিপোর্ট লাগবে। কিন্তু কোথায় করাব পরীক্ষা। আমার দুটো টিকা নেওয়া রয়েছে। তবে এখন যদি না দেখা হয় তা হলে পরে হবে। রাষ্ট্রপতি সুস্থ থাকুন।’’ এই মুহূর্তে কাশ্মীরে রয়েছেন রামনাআথ কোবিন্দ। সেখান থেকেই ফিরেই মমতার সঙ্গে দেখা করার কথা ছিল। কিন্তু তা আদৌ হবে কিনা সংশয় রয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)