কড়া পদক্ষেপ সৌদি আরবের, বিদেশ যাওয়া নাগরিকদের ট্র্যাভেল ব্যান

কড়া পদক্ষেপ সৌদি আরবেরছবি-আলি গুড্ডাম, আনস্প্ল্যাশ ডট কম

জাস্ট দুনিয়া ডেস্ক: কড়া পদক্ষেপ সৌদি আরবের তরফে এবার। কোভিড নিয়ম ভেঙে বিদেশে পাড়ি দেওয়া নাগরিকদের শাস্তির মুখে পড়তে হতে পারে। তিন বছরের জন্য ট্র্যাভেল ব্যানের পাশাপাশি আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে সঙ্গে বড় অঙ্কের জরিমানাও হতে পারে বলে জানানো হয়েছে। সে দেশের ‘রেড লিস্টে’ থাকা দেশে যে সব সৌদি নাগরিকরা এর মধ্যে গিয়েছেন তাঁদের জন্যই এই বার্তা দিয়েছে সেখানকার প্রশাসন। করোনাভাইরাস এবং তার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ আটকাতেই এই কড়া পদক্ষেপ বলে জানানো হয়েছে।

দেশের প্রশাসনের তরফে জানানো হয়েছে, বেশ কিছু সৌদি নাগরিক যাঁদের মে মাসে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল প্রশাসনের কাছ থেকে আগাম অনুমতি ছাড়াই। ২০২০-র মার্চের পর এই প্রথম। এ তাতে দেশের ট্র্যাভেল আইন লঙ্ঘন করা হয়েছে।

প্রশাসনের তরফে বলা হয়েছে, ‘‘যাঁরা এই ঘটনার সঙ্গে জড়িত তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে এবং তাঁদের বড় জরিমানার মুখে পড়তে হবে দেশে ফেরার পর এবং আগামী তিন বছরের জন্য তাঁদের  ভ্রমণের উপর প্রতিবন্ধকতা জারি করা হরবে।’’

সৌদি আরব বেশ কিছু দেশের ক্ষেত্রে ট্র্যাভেল ব্যান জারি করেছিল। সে দেশে যাওয়া ও সে দেশ থেকে সৌদি আরবে ঢোকার উপর। তার মধ্যে রয়েছে আফগানিস্তান, আর্জেন্তিনা, ব্রাজিল, ইথিওপিয়া, ভারত, ইন্দোনেশিয়া, লেবানন, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, তুরষ্ক, ভিয়েতনাম এবং সংযুক্ত আরব আমিরশাহী।

প্রশাসনের তরফে বলা হয়েছে, ‘‘দেশের সরাষ্ট্রমন্ত্রক জোড় দিয়েছে সেই সব রাজ্যে যাতায়াত বন্ধ রাখার উপর যেখানে অতিমারি বা নতুন স্ট্রেনের প্রভাব রয়েছে। সেখানে সরাসরি বা অন্য কোনও দেশ হয়ে যাওয়ার উপর ট্র্যাভেল ব্যান রয়েছে। যে সব জায়গায় এখনও অতিমারি নিয়ন্ত্রণে আসেনি তার উপর ব্যান রয়েছে।’’

সৌদি আরবের জনসংখ্যা ৩০ মিলিয়ন। মঙ্গলবার সেখানে কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন ১,৩৭৯ জন। যার ফলে কোভিড আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৫২০,৭৭৪-এ। মোট মৃত্যু হয়েছে ৮,১৮৯ জনের। ২০২০-র জুনে এখানে প্রতিদিনের আক্রান্তের পরিমাণ ছিল ৪০০০-এর উপর। ২০২১-এর জানুয়ারিতে তা নেমে গিয়েছিল ১০০-র নিচে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)