নায়কা-র নাম তো শুনেছেনই, কিন্তু জানেন কি তার বাজার মূল্য

নায়কা

জাস্ট দুনিয়া ডেস্ক: নায়কা কাঁপাচ্ছে গোটা মার্কেট। ফেসবুক খুললেই নায়কার বিভিন্ন পন্যের বিজ্ঞাপন সব সময়ই চোখে পড়ে। সেখানে ক্লিক করেই মানুষ আজকাল বেশি কিনে অভ্যস্ত। গত দেড় বছরে অনলাইন শপিংয়ের মাত্রা বেড়েছে প্রচুর পরিমাণে। দোকান, বাজার সব দীর্ঘদিন বন্ধ থাকায় মানুষ অন-লাইন শপিংয়েরই শরণাপন্ন হয়েছেন। যার ফলে অন-লাইন শপিং সংস্থাগুলোর বাড়বাড়ন্ত। সেখানেই সবাইকে ছাঁপিয়ে গেল নায়কা। নায়কা মানে, প্রসাধনীর সম্ভাব। বিভিন্ন ধরনের প্রসাধনী অনেকটাই কম মূল্যে হাতের কাছে তুলে দিয়েছিল নায়কা। যা সাদরে গ্রহন করেছে মানুষ। আর শেয়র বাজারে পা রাখতেই রীতিমতো খবরের শিরোনামে চলে এল নায়কা। সঙ্গে এক মহিলার একার হাতে তৈরি সংস্থার কাহিনিও।

বুধবারই শেয়ার বাজারে পা রেখেছে নায়কা। যার স্টক এদিন ৮২ শতাংশ প্রিমিয়াম দরেই শেয়ার বাজারে নথিভুক্ত হয়েছে। এফএসএন ভেঞ্চার্স, নাইকা এবং নায়কা ফ্যাশন এদিন শেয়ার বাজারের মুখে মুখে ঘুরছে। ২৮ অক্টোবর সাবস্ক্রিপশনের জন্য খোলা হয়েছিল যা বন্ধ হয় ১ নভেম্বর। এদিন শেয়ার বাজারে পা রাখে নায়কা। তার চাহিদা যে প্রথম দিনই আকাশচুম্বি হয়ে উঠবে তা হয়তো স্বপ্নেও ভাবেননি সংস্থার কর্ণধার ফাল্গুনি নায়ার। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জে ২০০১ ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে২০১৮ টাকায় তালিকাভুক্ত হয়েছে সংস্থার শেয়ার। এবং দিনের দিনই তার মূল্য ৮২ শতাংশ বেড়ে যায় ইস্যু করা মূল্যের থেকে।

সংস্থার ৫ হাজার ৪০০ কোটি টাকার আইপিও ৮১.৮ বার ওভার সাবস্ক্রাইব হয়েছে। ২.৬৪ কোটি শেয়ারের জন্য ২০০ কোটি বিড হয়েছে। যার ফলে সংস্থার ঝুলিতে এসেছে ৫ হাজার ৩৫২ কোটি টাকা। ইতিমধ্যেই এই সংস্থায় লগ্নি করেছে সিঙ্গাপুর সরকার, গোল্ডম্যান শ্যাক্স, জেপি মরগ্যান, ফিডেলিটি ইনভেস্টমেন্ট ফান্ডের মতো নাম করা সংস্থা।

২০১২-তে নায়কার জন্ম। ফাল্গুনী নায়ার একজন প্রাক্তন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার। কোটাক মাহিন্দ্রার ম্যানেজিং ডিরেক্টরও ছিলেন তিনি। নায়কার সঙ্গে যুক্ত রয়েছেন জাহ্নবী কাপুর ওআলিয়া ভাট। জাহ্নবী কাপুর এই সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর। এবং আলিয়া অন্যতম ইনভেস্টর। এদিন সেই তালিকায় ঢুকে পড়লেন ক্যাটরিনা কাইফও। তাঁর নামও জুড়ে গেল নায়কার সঙ্গে। ফাল্গুনী নায়ার এদিন বলেন, ‘‘ক্যাটরিনা কাইফের সঙ্গে যুগ্মভাবে একটা ব্র্যান্ড আমরা নিয়েছি। নাম কে বিউটি। যা আমরা এক সঙ্গে শুরু করেছিলাম। এবং সেই ব্র্যান্ডকে এগিয়ে নিয়ে যেতে তিনি দারুণভাবে সাহায্য করেছেন। তিনি নায়কার ব্যবসায়ীক পার্টনার।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)