পুরীতে রথযাত্রা হচ্ছে, কোভিড বিধি মেনেই অংশ নিতে পারবেন না ভক্তরা

পুরীতে রথযাত্রাপুরীতে রথ হচ্ছে তবে এই জনজোয়ার এবার দেখা যাবে না। —ফাইলচিত্র

জাস্ট দুনিয়া ডেস্ক: পুরীতে রথযাত্রা হবে কী না তা নিয়ে সংশয় ছিল। কোভিডের কারণে গোটা দেশেই টুকরো টুকরো করে চলছে লকডাউন। কেউ হালকা শিথিল করেছে তো কারও বাড়ানো হয়েছে সময়। ব্যতিক্রম নয় ওড়িশাও। এই অবস্থায় রথযাত্রার মতো অনুষ্ঠান করাটা কতটা ঠিক সিদ্ধান্ত হবে তা নিয়েই চলছিল আলোচনা। শেষ পর্যন্ত পুরীতে রথযাত্রা হচ্ছে বলে জানিয়ে দেওয়া হল। তবে ভক্তদের জন্য খারাপ খবর, কেউ অংশ নিতে পারবেন না এই রথযাত্রায়। যেখানে প্রতিবছর কাতারে কাতারে মানুষ অংশ নেয়। হাঁটে রথের সঙ্গে। এবার কোভিডের কারমে তা হচ্ছে না।

পুরীর মূল রথযাত্রার পাশাপাশি গোটা রাজ্য জুড়েই চলে নানান ছোট-বড় রথযাত্রা। তবে এবার সেই সবেই বাধ সেধেছে প্রশাসন। জানিয়ে দেওয়া হয়েছে গোটা ওড়িশায় একমাত্র পুরীতেই হবে রথযাত্রা। বাকি যে সব রথযাত্রা এতদিন হয়ে এসেছে তা করা যাবে না।

ওড়িশার বিশেষ রিলিফ কমিশনরা প্রদীপ কে জেনা জানিয়েছেন, ‘‘কোভিড বিধি মেনেই এ বছরের পুরী রথযাত্রা হবে। সেখানে কোনও ভক্ত অংশ নিতে পারবেন না। সুপ্রিম কোর্টের গত বছরের নির্দেশ মেনে শুধু সেবায়েতরা থাকবেন রথযাত্রা পরিচালনা করার জন্য।’’

যাতে কোভিড বিধি লঙ্ঘন না হয় তার জন্য রথযাত্রা চলার সময় গোটা পুরী জুড়ে চলবে কার্ফু। সংবাদ মাধ্যম যাতে সেখানে না পৌঁছয় সে কারণে প্রতিটি সংবাদ মাধ্যমকে রথযাত্রা সরাসরি সম্প্রচারের ফিডও দিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে। ২০২০-তে কোভিডের কারণেই বন্ধ রাখা হয়েছিল রথযাত্রা। সেই সময় যে নির্দেশিকা জারি করেছিল সুপ্রিম কোর্ট তা মেনেই এবারের রথযাত্রা পালন করা হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)