বদলে গেল বিশ্বের মানচিত্র, চারের জায়গায় মহাসাগর এখন পাঁচ

বদলে গেল বিশ্বের মানচিত্র

জাস্ট দুনিয়া ডেস্ক: বদলে গেল বিশ্বের মানচিত্র, জুড়ে গেল মহাসাগর। হ্যাঁ এমনটাই হয়েছে সম্প্রতি। এতদিন আমরা ভূগোলে পড়ে এসেছি, পৃথিবীর ৭১ শতাংশ জল আর এই জলের মূল আধার হচ্ছে চারটি মহাসাগর। এবার তাহলে বদল হতে চলেছে বিশ্ব জুড়ে ভূগোলের পাঠ্য বইও। এখন মহাসাগরের তালিকায় যুক্ত হয়েছে আরও একটি মহাসাগর। না এমন নয় যে সে মহাসাগর হঠাৎ করেই জন্মেছে। সে ছিলই শুধু তাঁকে মহাসাগরের স্বীকৃতি দেওয়া হয়েছে।

ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি ১৯১৫ থেকে মানচিত্র তৈরির কাজ করছে। বিশ্বের মানচিত্র তাদের হাতেই। তারাই সম্প্রতি দক্ষিণ মহাসাগর তথা সাদার্ন ওশেনকে বিশ্বের পঞ্চম মহাসাগর হিসেবে মানচিত্রে জায়গা দিয়েছে। এই মহাসাগরকে আন্টার্কটিক এবং অস্ট্রাল মহাসাগর নামেও ডাকা হয়। তবে এখন থেকে বাকি চারের সঙ্গে জায়গা করে নিয়েছে এই মহাসাগরও।

এতদিন বিশ্বের মহাসাগরের তালিকায় ছিল আটলান্টিক মহাসাগর, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর এবং আর্কটিক ওশেন বা উত্তর মহাসাগর। গত ৮ জুন মহাসাগর দিবসের দিনই এই তথ্য সামনে এসেছে। গত ১৩০ বছর ধরে এই বিষয়টি নিয়ে গবেষণা চালাচ্ছিল সংস্থা। শেষ পর্যন্ত সফল গবেষণা শেষে বিশ্বের মানচিত্র নতুন মহাসাগর যুক্ত হল। নতুন সংযোজনকে স্বীকৃতি দিয়েছেইউএস বোর্ড অন জিওগ্রাফিক নেমস।

ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির পক্ষ থেকে জানানো হয়েছে, দীর্ঘধিন ধরেই এই দক্ষিণ মহাসাগরকে বিজ্ঞানীরা মহাসাগর হিসেবে স্বীকৃতি দিয়ে এসেছে। কিন্তু তা সরকারি স্বীকৃতি না পাওয়ার জন্য সামনে আনা সম্ভব হয়নি। এই মহাসাগরের বিস্তৃতি আন্টার্কটিকা উপকূল থেকে ৬০ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশ পর্যন্ত।

আন্টার্কটিকার চারপাশ জুনে রয়েছে এই বিপুল জলরাশি। তার সীমানা কতটা তা আগে কখনও মাপা হয়নি। কিন্তু সে যে দীর্ঘকায় তা বোঝাই যেত তার ব্যাপ্তি দেখে। বিজ্ঞানীদের নিয়মিত আন্টার্কটিকার এই ব্যাপ্তি অবাক করেছে। বাকি মহাসাগরগুলোর তুলনায় এই বিপুল জলরাশি কোনও অংশেই যে কম নয় তা বুঝেছেন বিজ্ঞা‌নীরা। শেষ পর্যন্ত ২০০০ সালে এই মহাসাগরের সীমানা তৈরি করা হয়। তার পরও সব দেশের স্বীকৃতি পেতে লেগে গেল ২১ বছর।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)