শিশু যৌন হেনস্থা নিয়ে বম্বে হাইকোর্টের রায়, স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট

শিশু যৌন হেনস্থা নিয়ে বম্বে হাইকোর্টের রায়

জাস্ট দুনিয়া ডেস্ক: শিশু যৌন হেনস্থা নিয়ে বম্বে হাইকোর্টের রায় ঘিরে গত দু’দিনে তোলপার হয়েছে গোটা দেশ। শেষ পর্যন্ত হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট। স্থগিতাদেশ দেওয়া হল বম্বে হাইকোর্টের রায়ের উপর। বুধবার প্রধান বিচারপতি এসএ বোবদের বেঞ্চ বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চের রায়ের উপর স্থগিতাদেশ দিল।

১২ বছরের এক কিশোরীর পোশাকের উপর দিয়ে শরীর স্পর্শ করার অভিযোগে এই মামলা দায়ের করা হয়েছিল। সেখানেই এই রায় দেন বিচারপতি। সেখানে তিনি সরাসরি দু’জনের ত্বকের সঙ্গে সংযোগ না ঘটলে অভিযোগ করা যাবে না বলে জানান। অভিযুক্তকে এক বছরের সশ্রম কারাদণ্ড দেন তিনি ৩৫৪ ও ৩৪২ ধারা অনুযায়ী।

এই রায় দিয়েছিলেন এক মহিলা বিচারপতি, যা নিয়ে আরও বেশি আলোচনা হয় সঙ্গে নিন্দার ঝড় ওঠে। গত ১৯ জানুয়ারি পুষ্পা গানেদিওয়ালা রায় দেন, শিশুদের ক্ষেত্রে জামাকাপড়ের উপর দিয়ে হাত গোপনাঙ্গ স্পর্শ করলে মানে জামাকাপড় খুলে বা তার ভিতর দিয়ে শরীর স্পর্শ করলে তবেই সেটা পকসো আইনের আওতায় পড়বে না হলে নয়।

এর পরই এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কেন্দ্রে তরফে শীর্ষ আদালতে আবেদন জানানো হয়। এই রায়ের স্থগিতাদেশ দিয়ে গিয়ে অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল স্পষ্ট করে জানিয়ে দেন, এই রায়ের পক্ষে নেই সুপ্রিমকোর্টের। তিনি এই রায়কে বিপজ্জনক বলে ব্যখ্যা করেন এবং তিনি বলেন, ‘‘এই রায় বিপজ্জনক নজির তৈরি করবে।’’ তার পরই স্থগিতাদেশ দেওয়া হয়।

(দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)