তৃতীয় ঢেউ পৌঁছে গিয়েছে দেশে, ইঙ্গিত দিচ্ছে মুম্বই ও নাগপুরের পরিস্থিতি

তৃতীয় ঢেউ পৌঁছে গিয়েছে দেশে

জাস্ট দুনিয়া ডেস্ক: তৃতীয় ঢেউ পৌঁছে গিয়েছে দেশে, এমনটাই ইঙ্গিত দিচ্ছেন মুম্বইয়ের মেয়র কিশোরী পেদনেকর। দ্বিতীয় ঢেউ কিছুটা নিয়ন্ত্রণে আসতেই তৃতীয় ঢেউ নিয়ে আগাম সতর্কবার্তা জারি করেছিল বিশেষজ্ঞরা। তার সঙ্গে কেন্দ্র সরকার ও রাজ্য সরকারগুলোও বার বার তৃতীয় ঢেউ নিয়ে দেশবাসীকে সাবধান করে চলেছে। কিন্তু তা কতটা শুনছে দেশের মানুষ। কোভিড পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই শিথিল করা হয়েছে কোভিড বিধি। মানুষও ক্রমশ বেপরোয়া হয়ে উঠেছে। তা সংশয় বাড়াচ্ছে তৃতীয় ঢেউয়ের। নতুন করে কোভিড পরিস্থিতি খারাপ হতে শুরু করেছে মুম্বই ও নাগপুরের মতো শহরে। মুম্বইয়ের মেয়র দাবি করেছেন, তৃতী ঢেউ ইতিমধ্যেই হাজির হয়েছে সেখানে।

প্রথম ঢেউ মুম্বই তথা মহারাষ্ট্রে ভয়ঙ্কর রূপ নিয়েছিল। দ্বিতীয় ঢেউও এই রাজ্যকে কম ধাক্কা দেয়নি। এবার তৃতীয় ঢেউয়ের আগমন বার্তা কি তাহলে এসে গেল মুম্বইয়ের হাত ধরেই। সোমবার মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকবে জানিয়েছিলেন, রাজ্যের দরজায় কড়া নাড়ছে কোভিডের তৃতীয় ঢেউ।  রাজ্যের আর এক মন্ত্রী নিতীন রাউত জানিয়েছিলেন, তৃতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে নাগপুরে। আর রাজ্যকে নিয়ন্ত্রণে আনতে নতুন করে কোভিড বিধি নিষেধ লাগু করার প্রস্তুতি নিচ্ছে রাজ্য সরকার।

মঙ্গলবার সেই কথাই নতুন করে বলেছেন মুম্বইয়ের মেয়র। সামনেই উৎসবের মরসুম। আর তাতে অংশ নিতে গিয়ে যেন মানুষ সব ভুলে না যায়। মাস্ক ব্যবহার ও সামাজিক দুরত্ব বজায় রাখাটা খুব গুরুত্বপূর্ণ। আগের দিন এই আর্জিও জানিয়েছিলেন উদ্ধব ঠাকরে। তিনি বলেছিলেন, ‘‘আমরা উৎসব পরেও পালন করতে পারব কিন্তু সবার আগে নাগরিকদের স্বাস্থ্য ও জীবন। যেভাবে দৈনিক সংক্রমণ বাড়ছে তাতে পরিস্থিতি আবার হাতের বাইরে বেরিয়ে যেতে পারে। ’’

কেরলের উদাহরণও দিয়েছেন তিনি। কেরলের অবস্থা দেশকে রীতিমতো ভাবাচ্ছে। সেখানে দৈনিক কোভিড আক্রান্ত ৩০ হাজারে পৌঁছে গিয়েছে। মহারাষ্ট্রের যাতে একই অবস্থা না হয় সেদিকেই নাগরিকদের নজর রাখার আর্জি জানানো হয়েছে। ১০ সেপ্টেম্বর থেকে গনেশ চতুর্থী শুরু। যা মহারাষ্ট্রের সব থেকে বড় উৎসব। আর এই উৎসবই না কাল হয়, মত বিশেষজ্ঞদের। তা নিয়েই চিন্তায় রাজ্য সরকারও। আগামী একমাস গোটা দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর পরই রয়েছে দুর্গা পুজো। চিন্তায় পশ্চিমবঙ্গ সরকারও। এদিনই কোভিড বিধি মেনে পুজো করার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)