উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত ৪ মাসেই ছাড়লেন পদ

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াতউত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত

জাস্ট দুনিয়া ডেস্ক: উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত ইস্তফা দিয়ে দিলেন। শুক্রবার রাতেই তিনি রাজ্যপাল বেবি রানি মৌর্যের সঙ্গে দেখা করে ইস্তফাপত্র জমা দিয়ে দিয়েছেন। উত্তরাখণ্ডের বিজেপি বিধায়কেরা আগামী কাল তাঁদের নতুন নেতা বাছতে বৈঠকে বসছেন। পরিস্থিতি যে খুব একটা ভাল নয়, তা গত তিন দিন ধরে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত-এর দিল্লি পড়ে থাকা থেকেই বোজা যাচ্ছিল। বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে তিনি দেখা করার চেষ্টা চালাচ্ছিলেন। শুক্রবার দুপুরেই তাঁকে ইস্তফা দেওয়ার জন্য দল নির্দেশ দেয়।

সেই নির্দেশ মেনেই তিনি সঙ্গে সঙ্গেই রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের সময় চেয়ে নেন। তবে রাজ্যপালের সঙ্গে দেখা করার আগেই তিনি তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডাকে। তার পর রাতে রাজ্যপালের সঙ্গে দেখা করে তাঁর হাতে আনুষ্ঠানিক ভাবে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার চিঠি তুলে দেন। কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমরকে এই পরিস্থিতি সামাল দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসেবে শনিবার সকালেই তিনি দেহরাদূন পৌঁছবেন বলে জানা গিয়েছে।

আগামী বছরই উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। তার আগে মুখ্যমন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়ে তীরথ সিং বলেন, ‘‘সাংবিধানিক সঙ্কট তৈরি হওয়ার আগে আমার মনে হয়, এটাই পদ থেকে সরে যাওয়ার উপযুক্ত সময়। কারণ কোভিড পরিস্থিতিতে রাজ্যে উপনির্বাচন হবে না।’’ গত ১০ মার্চ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তীরথ। তিনি বিধায়ক নন বলে শপথ নেওয়ার ৬ মাসের মধ্যে তাঁকে কোনও কেন্দ্র থেকে বিধায়ক হিসেবে জয়ী হওয়াটা বাঞ্ছনীয়। কিন্তু গত চার মাসে রাজ্যে উপনির্বাচন হয়নি। ফলে তীরথের হাতে ছিল আর মাত্র ২ মাস। কোভিড পরিস্থিতিতে রাজ্যে এই মুহূর্তে নির্বাচন সম্ভব নয় বলে তীরথ জানালেও, রাজ্যের রাজনৈতিক মহল বলছে, বিজেপির সঙ্গে তাঁর সম্পর্ক তলানিতে ঠেকেছে। সে কারণেই সরতে হল।

বিধায়ক না হলেও পউরি গাড়োয়ালের সাংসদ তীরথ। সংবিধান অনুযায়ী, শপথ নেওয়ার ছ’মাসের মধ্যে বিধায়ক অথবা বিধান পরিষদের সদস্য নির্বাচিত হতে হয় মুখ্যমন্ত্রীকে। উত্তরাখণ্ডে যদিও বিধান পরিষদ নেই। বিজেপি সূত্রে খবর, দলের অন্দরে বিরোধিতার মুখে পড়েই মুখ্যমন্ত্রীর পদ ছেড়েছেন তীরথ। এর আগে মুখ্যমন্ত্রী হিসেবে এক বছর মেয়াদ বাকি থাকতে ত্রিবেন্দ্র সিং রাওয়াতকে সরিয়ে তীরথকে ওই পদে বসায় বিজেপি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)