Euro 2020 Quarter Final 1: টাইব্রেকারে সুইসদের হারিয়ে সেমিতে স্পেন

Euro 2020 Quarter Final 1

জাস্ট দুনিয়া ডেস্ক: Euro 2020 Quarter Final 1-এ মুখোমুখি হয়েছিল সুইৎজারল্যান্ড ও স্পেন। ম্যাচের শুরুতে যে সেমসাইড গোলে এগিয়ে গিয়েছিলেন টোরেস, বুস্কেটস, আলবারা তা শেষ পর্যন্ত ধরে রাখতে পারলেন না। দ্বিতীয়ার্ধে বরং সুইৎজারল্যান্ড প্রতিপক্ষের জালে বল জড়িয়ে ১-১ করে দিল। ১-১ হলেও গোল করল সুইৎজারল্যান্ডই। যে দাপটের সঙ্গে খেলে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল স্পেন তা সেমিফাইনালে ওঠার ক্ষেত্রে দেখা গেল না। গোলের জন্য ঝাঁপালেও ফিনিশ করতে পারলেন না কেউ। অন্যদিকে প্রথমার্ধে সেমসাইড গোল করে দ্বিতীয়ার্ধে অনেকবেশি আক্রমণাত্মক হয়ে উঠলেন সুইসরা। ১০ জনে হয়ে যাওয়া ম্যাচকে নিয়ে গেল অতিরিক্ত সময়ে এবং তার পর টাইব্রেকারে। আর সেখানেই বাজিমাত স্পেনের। সুইৎজারল্যান্ডকে হারিয়ে প্রথম সেমিফাইনালিস্ট স্পেন। পেনাল্টিতে খেলার ফল ৩-১।

প্রি-কোয়ার্টারে শেষ বেলায় জ্বলে উঠেছিল স্পেন। কিন্তু এদিন তাও পারল না। প্রথম থেকে শেষ একই গোল না করার ছন্দে কেটে গেল ম্যাচ। ৮ মিনিটে কোকের কর্নার থেকে তোলা বল পেয়ে গিয়েছিলেন আলবা। তাঁর ভলি জাকারিয়ার পায়ে লেগে চলে যায় গোলে। এগিয়ে যায় স্পেন। তার পর থেকে শুধুই সুযোগ আর সুযোগের সদ্ব্যবহার করতে না পারার জন্য হতাশা। ১৭ মিনিটে বক্সের বাইরে ফ্রি-কিক পেয়ে গিয়েছিল স্পেন। কোকের শট ওয়াল টপকে অল্পের জন্য গোলে না ঢুকে গোলের ছাদে আটকে যায়। ২৫ মিনিটে আবার সেই কোকের কর্নার। কিন্তু বক্সের মধ্যে সুযোগ থাকলেও তা জমা হয় সোমেরের হাতে। প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলেই।

ম্যাচ রীতিমতো ঘটনা বহুল। প্রথমার্ধে সুইৎজারল্যান্ডের সেমসাইড। আর দ্বিতীয়ার্ধে গোল করে সমতায় ফেরা। সঙ্গে বড় ধাক্কা লাল কার্ড। সবই ছিল এদিনের ম্যাচে। দ্বিতীয়ার্ধেও আধা সুযোগ তৈরি করতে থাকল স্পেন। আর তার মধ্যেই গোল করে গেলেন সুইৎজারল্যা্ন্ডের শাকিরি। স্পেনের দুই ডিফেন্ডার লাপোরতে এবং পাউ টোরেসকে কাঁধে নিয়েই বক্সের মধ্যে শাকিরিকে বল বাড়িয়েছিলেন ফ্রিউলার। কিন্তু ফ্রিউলারকে ছেড়ে শাকিরির কাছে স্পেন রক্ষণের পৌঁছনোর আগেই তাঁদের জালে বল সপাটে আছড়ে পডড়েছে ততক্ষণে।

৬৮ মিনিটে অধিনায়ককে দিয়ে অসাধারণ গোল করিয়ে ৭৭ মিনিটে বাজে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়লেন ফ্রিউলার। ভারের সাহায্য নিলেও ফিল্ড রেফারির সিদ্ধান্তই বজায় থাকে। ১০ জনে হয়ে যায় সুইৎজারল্যান্ড। প্র-কোয়ার্টার ফাইনালে যেখানে শেষ করেছিল সুইসরা সেখান থেকেই এদিন স্পেনের বিরুদ্ধে শুরু করেছিল। সারাক্ষণ স্পেন রক্ষণকে ব্যস্ত রাখল সুইস ফরোয়ার্ড। Euro 2020 Quarter Final 1 ম্যাচ গড়াল অতিরিক্ত সময়ে। সেখানেও গোলশূন্য থাকার পর টাইব্রেকার। ১০ জনের সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ১২০ মিনিটে স্পেন ফুটবলারদের পা থেকে একটিও গোল এল না। সুইস গোলের নিচে অনবদ্য ইয়ান সোমের। তাঁর হাতেই আটকে গেল স্পেনের গোলমুখি সব দৌঁড়।

টাইব্রেকারে প্রথম শটই মিস করলেন স্পেন অধিনায়ক বুস্কেটস। পোস্টে মারলেন তিনি। সুইৎজারল্যান্ডের রডরিগো হার্নান্ডেজের শট বাঁচালেন স্পেন গোলকিপার। পরের শটেই আটকে গেল স্পেনও। রডরির শট বাঁচালেন সুইস গোলকিপার। আবার সেভ সুইস শট। এবার আকাঞ্জি। পর পর তিনটি পেনাল্টি সেভ হল। বাইরে পাঠালেন সুইৎজারল্যান্ডের ভার্গাস। স্পেনের হয়ে গোল করলেন ওমলো, মোরেনো ও ওয়ারজাবাল।  সুইৎজারল্যান্ডের হয়ে একমাত্র গোলটি করলেন জাভারানোভিচ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)