১০ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৯ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেমমতা বন্দ্যোপাধ্যায়

তৃণমূল আর জাতীয় দল নয়

জাতীয় দলের মর্যাদা হারাল তৃণমূল। সিপিআই এবং এনসিপি-ও জাতীয় দলের তকমা খুইয়েছে। পাশাপাশি, নতুন করে জাতীয় দলের মর্যাদা পেয়েছে আম আদমি পার্টি। সোমবার নির্বাচন কমিশনের তরফে এ কথা জানানো হয়েছে। ২০১৬ সালে তৃণমূল জাতীয় দলের স্বীকৃতি পেয়েছিল। ৭ বছরের মাথায় সেই মর্যাদা খোয়াল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল।

ঘরের মাঠেও জিততে পারল না আরসিবি

ঘরের মাঠে লখনউয়ের বিরুদ্ধে জয়ী হতে পারল না ব্যাঙ্গালোর। প্রথমে ব্যাট করে ২১২ রান তোলে তারা। কিন্তু শেষ বল পর্যন্ত টানটান ম্যাচ চলে। শেষ ওভারে জয়ের সম্ভাবনা ছিল দু’দলেরই। শেষমেশ জিতে গেল লখনউ।

কামাখ্যা এক্সপ্রেসে গুলি, নিহত ১

কামাখ্যা-আনন্দবিহার এক্সপ্রেস সোমবার রাতে এনজেপি স্টেশনে ঢুকছিল। সেই সময়েই গুলির আওয়াজ। ট্রেনের একটি কামরায় এক ব্যক্তিকে ঢলে পড়তে দেখা যায়। তাঁর পাশেই পড়েছিল একটি পিস্তল। রেলপুলিশের দাবি, মৃত ব্যক্তি প্রাক্তন সেনাকর্মী, নাম সঞ্জয় সিংহ পরমা। এটি খুন না কি আত্মহত্যার ঘটনা, তা খতিয়ে দেখছে পুলিশ। ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে একটি ৭ এমএম দেশি পিস্তল।

হাওড়া ও শিবপুরে আইসি বদল, ইসলামপুরে এসপি 

হাওড়া এবং শিবপুর থানার আইসিকে বদলি করা হল। একই সঙ্গে বদলি করা হয়েছে উত্তর দিনাজপুরের ইসলামপুর পুলিশ জেলার সুপারকেও। সোমবার নবান্ন থেকে এই বদলির নির্দেশিক বার হয়েছে। তাতে জানানো হয়েছে, হাওড়ার আইসি দীপঙ্কর দাসকে বদলি করা হয়েছে ঝাড়গ্রামের কোর্ট ইনস্পেক্টর পদে। দীপঙ্করের জায়গায় আসছেন সন্দীপ পাখিরা। তিনি চন্দননগর পুলিশ কমিশনারেটের আইবিতে ডেপুটেশনে ছিলেন। অন্য দিকে, শিবপুর থানার আইসি অরূপকুমার রায়কে রাজ্য পুলিশের গোয়েন্দা শাখায় বদলি করা হয়েছে। তাঁর জায়গায় শিবপুরের নতুন আইসি হচ্ছেন অভিজিৎ চট্টোপাধ্যায়। তিনি ঝাড়গ্রামের কোর্ট ইনস্পেক্টর ছিলেন। একই সঙ্গে ইসলামপুরের এসপি বিশপ সরকারকে বদলি করে বিধাননগর পুলিশ কমিশনারেটের ডিসি করা হয়েছে। তাঁর জায়গায় যাচ্ছেন যশপ্রীত সিংহ। তিনি বিধাননগরের ডিসি ছিলেন।

রয়্যাল বেঙ্গল রহস্য বাংলায়

কেন্দ্রের বাঘ সুমারি নিয়ে প্রশ্ন তুলল রাজ্য। রবিবার দেশে বাখের সংখ্যা প্রকাশ করেছে কেন্দ্র। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। কেন্দ্রের হিসেব অনুযায়ী সুন্দরবনে রয়েছে ১০০টি বাঘ। এছাড়া উত্তরবঙ্গের বক্সা, মহানন্দা ও ন্যাওড়াভ্যালি অভয়ারন্যের কথা উল্লেখ থাকলেও সেখানে ক’টা করে বাঘ রয়েছে তার উল্লেখ নেই। যার ফলে বাংলায় বাঘের সংখ্যা নিয়ে সংশয় রয়েছে। রাজ্য বনদফতর পূর্নাঙ্গ হিসেবের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে। রাজ্যের হিসেবের সঙ্গে কেন্দ্রের হিসেবের কোনও মিলও নেই বলে দাবি করা হয়েছে। মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, প্রয়োজনে রাজ্যের তরফে আলাদা রিপোর্ট পেশ করবে বাঘ সুমারির।

ক্ষমা চাইলেন দলাই লামা

সম্প্রতি দলাই লামার একটি ভিডিও ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে তিনি এক বালকের ঠোঁটে চুম্বন করছেন। সেই ভিডিওতে শোনা যায় তিনি সেই বালককে তাঁর জিভ চুষে দিতে বলছেন। এই ভিডিও ছড়িয়ে পড়ায় প্রবল সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে। এর পরই সোমবার তার জবাব দেন বৌদ্ধ আধ্যাত্মিক ধর্মগুরু। সেখানে তিনি ক্ষমা চেয়েছেন। তিনি সেই বালক ও তার পরিবারের কাছে ক্ষমাচেয়ে এক বিজ্ঞপ্তি জারি করেন। ক্ষমা চাওয়ার পাশাপাশি তাঁর এই কাজের ব্যাখ্যা হিসেবে সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘‘আধ্যাত্মিক গুরু তাঁর সঙ্গে দেখা করতে আসা মানুষদের সঙ্গে মজা করেই থাকেন। এটাও একটা মজা ছিল তাতে কোনও পাপ ছিল না। এবং পুরোটাই ক্যামেরার সামনেই হয়।’’

দক্ষিণী পোশাকের অপমানে ক্ষুব্ধ ক্রিকেটার

লুঙ্গির মতো ধুতি পড়ে সমালোচনার মুখে সলমন খান। আর সমালোচনায় মুখর হয়ে উঠেছেন প্রাক্তন ক্রিকেটার লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ। ‘কিসি কা ভাই কিসি কি জান’ সিনেমার গান সিনেমার গানে ধুতিকে লুঙ্গির মতো করে পরে একটি মন্দিরে সেই গানটি শ্যুট হয়েছে। আর তাতেই বেজায় চটেছেন প্রাক্তন এই ক্রিকেটার। তাঁর মতে, এতে অপমান করা হয়েছে দক্ষিণী সংস্কৃতিকে। তাঁর বক্তব্য অনুযায়ী, ধুতি দক্ষিণের একটি ঐতিহ্যবাহী পোশাক। তিনি টুইটে লেখেন, ‘‘এখানে দক্ষিণ ভারতের সংস্কৃতিকে অপমান করা হয়েছে। এটি লঙ্গি নয়, ধুতি। আর এই ঐতিহ্যের পোশাককে অসম্মান করা হয়েছে।’’ এই গানে সলমনের সঙ্গে রয়েছেন ভেঙ্কটেশ আর রামচরণও।

লন্ডনগামী বিমানকে ফিরতে হল মাঝপথ থেকেই

সম্প্রতি বিমানযাত্রা যে ভয়ঙ্কর হয়ে উঠছে তার প্রমাণ প্রায় প্রতিদিনই পাওয়া যায়। আর তার নেপথ্যে থাকছেন কিছু বিকারগ্রস্থ যাত্রী। এদিন দিল্লি থেকে লন্ডনগামী এয়ার ইন্ডিয়ার বিমানকে মাঝ পথ থেকেই ফিরতে হল দিল্লিতে। ওই বিমানে এক যাত্রী দু’জন বিমানকর্মীর উপর হামলা চালান। তাতে তাঁরা আহত হন। বিমান সংস্থার তরফে জানানো হয়েছে, বিমানটি ওড়ার কিছুক্ষণ পরই এক যাত্রী অভব্য আচরণ করতে শুরু করেন। তা থামাতে গেলে আঘাত করা হয় বিমান কর্মীদের। তার পরই বিমান চালক দিল্লি ফেরার সিদ্ধান্ত নেন। সকাল ৬.৩৫-এ উড়েছিল বিমানটি। সেটি দিল্লিতে অবতরণ করেন সকাল ৯.৪২-এ। পাকিস্তানের আকাশ থেকে ফেরে বিমান। এর পর সেই ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয় এবং নিরাপত্তারক্ষীদের হাতে তাকে তুলে দেওয়া হয়।