১৫ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১৫ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেআতিক ও তার ভাই। খুনের আগের মুহূর্তে।

আতিক ও তার ভাইকে খুন পুলিশের সামনেই

আততায়ীদের হাতে খুন হয়ে গেল গ্যাংস্টার আতিক আহমেদ। সঙ্গে তার ভাই আশরফও। উত্তরপ্রদেশের প্রয়াগরাজে শনিবার রাত ১০টা নাগাদ পুলিশের সামনেই এই ঘটনা ঘটেছে। সরকারি নির্দেশে এই ঘটনার বিচারবিভাগীয় তদন্ত করবে তিন সদস্যের কমিটি। ইতিমধ্যেই এই ঘটনায় ১৭ জন পুলিশকর্মীকে সাসপেন্ড করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়াগরাজ-সহ উত্তরপ্রদেশের সব জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। দিন কয়েক আগেই পুলিশের সঙ্গে এনকাউন্টারে মারা গিয়েছিল আসাদ এবং তাঁর সঙ্গী গুলাম। শনিবার আসাদের শেষকৃত্য ছিল।

বিধায়কের বাড়িতে ম্যারাথন তল্লাশি সিবিআইয়ের

শুক্রবার বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহার বাড়িতে হানা দেয় সিবিআই। রাতভর, তার পর গোটা শনিবারও জেরা ও জিজ্ঞাসাববাদ চলেছে। জিজ্ঞাসাবাদের সময় অসুস্থতার কথা বলে শুক্রবার বাড়ির বাইরে বেরোতে চান বিধায়ক। সেই সময় বাড়ির পিছনের শৌচাগারে যাওয়ার নাম করে পাঁচিল টপকে নিজের দু’টি মোবাইল পুকুরে ছুড়ে ফেলেন তিনি। শনিবার সারা দিন সেই মোবাইলই খোঁজা হয়। একই সঙ্গে  জীবনকৃষ্ণের বাড়ির পিছনের বাগানে তল্লাশি চালিয়ে ৬টি ব্যাগ উদ্ধার করেছেন তদন্তকারীরা। তদন্তকারীদের দাবি, শুধুমাত্র জীবনকৃষ্ণের সুপারিশে হওয়া চাকরিপ্রার্থীদের নথিই নয়, গোটা নিয়োগ প্রক্রিয়ার দুর্নীতির ডেটাবেস বিধায়কের বাড়ি থেকে পাওয়া গিয়েছে।

রাজভবনে বাংলায় ভাষণ আনন্দের

রাজভবনে পয়লা বৈশাখে বাংলায় ভাষণ দিলেন রাজ্যপাল। তার পর নিজের বাংলার শিক্ষক চিরঞ্জীব গঙ্গোপাধ্যায়কে মঞ্চে ডেকে গুরুদক্ষিণা দিলেন। হেয়ার স্কুলের বাংলার শিক্ষক চিরঞ্জীব। রাজভবন থেকে খবর পাঠানো হলে তিনি গিয়ে বাংলা পড়িয়ে আসেন।

চোটের জন খেলা হল না ধাওয়ানের

শনিবার চোটের কারণে খেলা হল না শিখর ধাওয়ানের। এদিন পঞ্জাব কিংস ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২৩-এ লখনউ সুপার জায়ান্টের মুখোমুখি হয়েছিল। গুজরাত টাইটান্সের বিপক্ষে শেষ ম্যাচে পঞ্জাব অধিনায়ক হালকা চোট পেয়েছিলেন এবং তার পরিবর্তে স্যাম কুরানকে অধিনায়ক করা হয়েছিল। চার ম্যাচে দুই জয় ও দুই হারে মোট চার পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে পিবিকেএস। চার ম্যাচে তিন জয় ও একটি হারে ছয় পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে এলএসজি। অথর্ব তাইডের এদিন আইপিএল-এ অভিষেক হয়। এদিন টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কুরান এবং জয় তুলে নেয় পঞ্জাব।

কবে থেকে শুরু অমরনাথ যাত্রা

অমরনাথ যাত্রার দিন ঘোষণা করে দেওয়া হল। ১ জুলাই থেকে ৩১ অগস্ট পর্যন্ত চলবে এই যাত্রা। তবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে যাচ্ছে ১৭ এপ্রিল থেকেই। গত বছর কোভিড পরবর্তী সময়ে বিপুল ভিড় হয়েছিল অমরনাথ যাত্রায়। তবে কোনও খারাপ ঘটনার সাক্ষী থাকতে হয়নি। এবারও যাতে সুষ্ঠভাবে এই তীর্থযাত্রা সম্পন্ন হয় সেদিকে নজর থাকবে প্রশাসনের। থাকবে নিরাপত্তার যাবতীয় বন্দোবস্ত। এছাড়া স্বাস্থ্য পরিষেবা, জল, বিদ্যুৎ, বাসস্থান—সব দিকেই কড়া নজর থাকবে প্রশাসনের। একটি অ্যাপের মাধ্যমে এই তীর্থযাত্রার বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলেও জানা গিয়েছে। ৬২ দিন ধরে চলবে এই যাত্রা। যাত্রা শুরু হবে পহেলগাঁও ও গান্ডেরওয়াল থেকে।

দেশে ফিরবে না  মেহুল চোকসি

সমস্যায় ভারত। অ্যান্টিগা ও বারমুডা হাইকোর্টের রায় অনুযায়ী আপাতত দেশে ফেরানো যাবে না মেহুল চোকসিকে। দেশের পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৩০০ কোটি টাকা জালিয়াতিতে অভিযুক্ত মেহুল চোকসি। এই বড় অঙ্কের ঋণ নিয়ে দেশ ছেড়ে চলে গিয়ে দক্ষিণ আমেরিকার এই দ্বীপপুঞ্জে আস্তান গাড়ে। এর পর থেকেই তাকে দেশে ফেরানোর চেষ্টা শুরু হয়। তার পর কেটে গিয়েছে দীর্ঘ বছর। ২০১৮-তে দেশ ছেড়েছিল মেহুল চোকসি। এবং সেখানকার নাগরিকত্ব নেয়। এতদিন ইন্টারপোলের ওয়ান্টেড তালিকায় থাকলেও তাকে সেই তালিকা থেকেও সরানো হল। ভারতে তার জীবন সংশয়ের যে আবেদন জানিয়েছিল মেহুল চোকসি তা মেনে নিয়েছে ইন্টারপোল।

দেশে একদিনে করোনায় মৃত ২৭

দেশ জুড়ে আবার নতুন করে নাথাচাড়া দিয়েছে কোভিড সংক্রমণ। প্রতিদিনই বাড়ছে। যতই বিশেষজ্ঞরা বলুক না কেন, এবার ক্ষতি কম হবে। কিন্তু স্বস্তি মিলছে না প্রতিদিনের হিসেব দেখলে। শনিবার স্বাস্থ্য মন্ত্রকের হিসেব বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১০,৭৫৩ জন। আগের দিন যা ১১ হাজের গণ্ডি পেড়িয়ে গিয়েছিল।  তবে এদিনের আক্রান্তের সঙ্গে অ্যাক্টিভ কেস পৌঁছে গিয়েছে ৫৩,৭২০-র গণ্ডি। আতঙ্ক ছড়াচ্ছে মৃতের সংখ্যা যা প্রতিদিন বাড়ছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৭ জনেরয়। এই সংক্রমণ ভারতসহ গোটা দক্ষিণ এশিয়াতেই ছড়িয়ে পড়েছে।

খাদে পড়ল পুণে-মুম্বই রুটের বাস

শনিবার বড় দুর্ঘটনার মুখে পড়ল পুণে থেকে মুম্বইগামী একটি বাস। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের রায়গড় এলাকায়। বাসে ছিল স্থানীয় একটি মিউজিক গ্রুপ, যার নাম ‘বাজি প্রভু ভারাক গ্রুপ’। মুম্বইয়ের গোরেগাওয়ের এই গ্রুপ। পুণেতে একটি অনুষ্ঠানে অংশ নিয়ে ফিরছিল তাঁরা। ভোর ৪.৫০ নাগাদ ঘটে দুর্ঘটনা। এই ঘটনায় কম করে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। ২৭ জন আহত। মৃত ও আহতরা মুম্বইয়ের সিয়ন, ভিরার ও গোরেগাওয়ের বাসিন্দা। আহতদের খাপোলি রুরাল হাসপাতালে ভর্তি করা হয়েছে। সকলেরই বয়স ১৮ থেকে ২৫-এর মধ্যে।