১ মে ২০২৩: কী কী ঘটল সারাদিনে

১ মে ২০২৩: কী কী ঘটল সারাদিনে

বিরাটের সঙ্গে গম্ভীরের ফের বিবাদ

বিরাট কোহলি ও গৌতম গম্ভীর আবার বিবাদে জড়ালেন। এ বার লখনউ সুপার জায়ান্টস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচ শেষে। সোমবার রাতে মাঠের ধারে উত্তপ্ত বাদানুবাদ হল দু’জনের মধ্যে। পরিস্থিতি সামলালেন দু’দলের বাকি ক্রিকেটার ও সাপোর্ট স্টাফরা। বিরাটের সঙ্গে গম্ভীরের বিবাদ এই প্রথম নয়। আগেও হয়েছে। গম্ভীর যখন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ছিলেন তখন। দু’জনের মধ্যে মাঠে বিবাদ হয়েছে। একে অপরের দিকে তেড়ে যেতেও দেখা গিয়েছে তাঁদের।

কলকাতা হাই কোর্টের নতুন প্রধান বিচারপতি

কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি তিরুনেলভেলি সুব্বাইয়া শিবজ্ঞানমকে প্রধান বিচারপতি হিসাবে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় আইন মন্ত্রক। গত ৯ ফেব্রুয়ারি কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি শিবজ্ঞানমের নাম সুপারিশ করেছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। গত ৩০ মার্চ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসাবে সেই নাম মঞ্জুর করে নতুন বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় আইন মন্ত্রক। ১ এপ্রিল থেকে তিনি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব সামলাচ্ছিলেন।

মে দিবসে রণক্ষেত্র কাশীপুর

মে দিবসের সকালে একটি পার্টি অফিসকে কেন্দ্র করে কার্যত রণক্ষেত্র চেহারা নিল কাশীপুর। স্থানীয় সূত্রের দাবি, সোমবার সকালে মে দিবস উপলক্ষে সিপিএমের মহিলা নেত্রী কণীনিকা ঘোষের নেতৃত্বে মিছিল করে দখল হয়ে যাওয়া একটি পার্টি অফিস উদ্ধারে যান সিপিএম কর্মীরা। সিপিএমের অভিযোগ, সেভেন ট্যাঙ্ক এলাকায় থাকা ওই পার্টি অফিসটি ২০১১ সালে ক্ষমতায় আসার পরেই দখল করে নেয় তৃণমূল। সেই পার্টি অফিসটি দখলমুক্ত করতে গেলেই পাল্টা আসরে নামেন তৃণমূল কর্মীরা। তাঁরা পার্টি অফিসের সামনে থাকা সিপিএম কর্মীদের সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন। পরে সেই তর্কাতর্কি হাতাহাতিতে পৌঁছয়।

লালনের মৃত্যুর ঘটনার তদন্ত করবে রাজ্যই

বগটুই মামলায় অন্যতম অভিযুক্ত লালনের মৃত্যু হয়েছিল সিবিআই হেফাজতে। সেই ঘটনায় সিবিআইয়ের ৭ আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন লালনের স্ত্রী। এত দিন রাজ্যের তদন্তকারী সংস্থা সিআইডি এই ঘটনার তদন্ত করছিল। সোমবার আদালত জানিয়েছে, এই ঘটনার তদন্ত রাজ্য করলেও তদন্ত ভার সিআইডির হাতে থাকবে না। সোমবার কলকাতা হাই কোর্ট লালন মামলায় সিবিআইয়ের ৭ জন আধিকারিককে রক্ষাকবচ দিয়েছে ঠিকই। তবে একই সঙ্গে জানিয়েছে, তাদের বিরুদ্ধে তদন্ত করবে রাজ্যই। শুধু পদ্ধতিগত কিছুটা হেরফের হবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle