৬ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

৬ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেইডেনে শাহরুখ।

‘ফাইট’ করে জয়ী কলকাতার ‘নাইট’, আনন্দের ইডেনে নাচলেন শাহরুখ

প্রথম ম্যাচ হেরে গিয়েছিল। কিন্তু ঘরের মাঠে জয়ী হল কলকাতা। বিরাট কোহালীদের ব্যাঙ্গালোরকে ৮১ রানে হারাল নাইটরা। প্রথমে ব্যাট করে কেকেআর করে ৭ উইকেটে ২০৪ রান। জবাবে আরসিবির ইনিংস শেষ হল ১২৩ রানে। বৃহস্পতিবার রাতে ইডেনে ছিলেন সকন্যা শাহরুখ খান। তাঁর কলকাতা জয়ী হওয়ায় বিপুল খুশি বাদশাহ। নেচে নিলেন পাঠানের স্টেপে। কলকাতার জয়ে টুইট করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। তিনি নাইটদের ‘ফাইট’কে শুভেচ্ছা জানিয়েছেন।

অভিষেকের নাম বলতে চাপ দেওয়া হচ্ছে, দাবি কুন্তলের

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলতে চাপ দেওয়া হচ্ছে। চাপ দিচ্ছেন তদন্তকারীরা। ইডি এবং সিবিআইয়ের বিরুদ্ধে ওই অভিযোগ তুলে বিচারকের কাছে আইনজীবী মারফত চিঠিও পাঠিয়েছেন নিয়োগ দুর্নীতিকাণ্ডে গ্রেফতার কুন্তল ঘোষ। তাঁর অভিযোগ, তদন্তকারী সংস্থাগুলি জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করার সময় তাঁর উপর অত্যাচার করছে। পরে বিচারপতি এ প্রসঙ্গে নিজের পর্যবেক্ষণও জানান। বৃহস্পতিবার কুন্তলকে আদালতে হাজির করানো হয়েছিল।

সন্তোষপুর স্টেশনের কাছে আগুন

দক্ষিণ ২৪ পরগনার সন্তোষপুর স্টেশনের কাছে আগুন লাগল। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্মের পাশে একটি ঝুপড়িতে আগুন লাগে। রাতে দমকলের ৬টি ইঞ্জিনের চেষ্টায় আগুন আয়ত্তে আসে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশকি মিত্র বলেন, ‘‘অগ্নিকাণ্ডের জেরে শিয়ালদহ-বজবজ শাখায় ট্রেন চলাচল বন্ধ রাখা হয়। রাত ৯টা নাগাদ ওই শাখায় ট্রেন চলাচল শুরু হয়েছে।’’

সিধু দেখা করলেন রাহুল-প্রিয়ঙ্কার সঙ্গে

দিল্লি গিয়ে রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধীর সঙ্গে দেখা করলেন নভজ্যোৎ সিংহ সিধু। গত শনিবারই তিনি জেল থেকে ছাড়া পেয়েছেন। রাহুলকে নিজের ‘মেন্টর’ এবং প্রিয়ঙ্কাকে ‘ফ্রেন্ড, ফিলোজফার এবং গাইড’ বলে সম্বোধন করেন কংগ্রেস নেতা সিধু।

প্যান-আধার সংযুক্তি নিয়ে বার্তা অর্থমন্ত্রী নির্মলার

সরকারের পক্ষে যতটা সময় দেওয়া সম্ভব ছিল, তা দেওয়া হয়েছে। যাঁরা এখনও প্যান এবং আধার কার্ড সংযুক্ত করেননি, তাঁদের দ্রুত তা করে ফেলার আহ্বান জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সময়ের সঙ্গে সঙ্গে জরিমানার অঙ্কও যে বাড়বে, সে কথাও জানিয়েছেন তিনি। জরিমানা দিয়ে প্যান এবং আধার কার্ড সংযুক্ত করার কাজ শেষের সময় ছিল চলতি বছরের ৩১ মার্চ। কিন্তু কেন্দ্র তা আবার বাড়িয়েছে।

হাসপাতালে সুজন

অসুস্থ হয়ে বৃহস্পতিবার সকালে হাসপাতালে ভর্তি হয়েছেন বাম নেতা সুজন চক্রবর্তী। তবে শুক্রবারই তাঁকে ছেড়ে দেওয়া হবে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সুজন রুটিন চেকআপের জন্যই ভর্তি হয়েছেন।

দেশের কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী

প্রতি দিনই হুহু করে বাড়ছে ভারতের কোভিড আক্রান্তের সংখ্যা। বৃহস্পতিবার প্রকাশিত স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৩৩৫ জন। বুধবারের পরিসংখ্যানে সেটা ছিল ৪ হাজার ৪৩৫। প্রতি দিনই এক হাজার করে সংযোজন হচ্ছে আক্রান্তের সংখ্যায়। যার ফলে মোট অ্যাক্টিভ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ হাজার ৫৮৭। এই মুহূর্তে দেশের মধ্যে সব থেকে বেশি আক্রান্ত কেরলে। তার পরই রয়েছে মহারাষ্ট্র। ধীর গতিতে হলেও বাড়ছে করোনা।

লোকাল ট্রেন যাত্রীদের আবার ভোগান্তি

গত মার্চ মাসটা পুরোই প্রায় রীতি মতো যুদ্ধ করতে হয়েছে শিয়ালদহ মেন লাইনের যাত্রীদের। আবারও সমস্যায় পড়তে চলেছেন যাত্রীরা। আগামী শনি ও রবিবার মেন ও বনগাঁ লাইনে মেরামতির কাজ চলবে। সে কারণে বাতিল করা হয়েছে একগুচ্ছ লোকাল ট্রেন। রুট পরিবর্তন করা হয়েছে দূরপাল্লার ট্রেনের। শনিবার রাত থেকে রবিবার ভোর পর্যন্ত ১০ ঘণ্টা শিয়ালদহ স্টেশনে লাইনের রক্ষণাবেক্ষণের কাজ চলবে। শনিবার রাতে এক জোড়া করে শিয়ালদহ-নৈহাটি, শিয়ালদহ-বনগাঁ ও শিয়ালদহ-কৃষ্ণনগর লোকাল বাতিল থাকছে। রবিবার সকালে মোট তিন জোড়া শিয়ালদহ-রানাঘাট, দু’জোড়া শিয়ালদহ-বনগাঁ, শিয়ালদহ-হাবড়া, শিয়ালদহ-ডানকুনি, শিয়ালদহ-কল‌্যাণী সীমান্ত, শিয়ালদহ-ব্যারাকপুর লোকাল বাতিল থাকবে। এক জোড়া শিয়ালদহ-দত্তপুকুর, শিয়ালদহ-হাসনাবাদ, শিয়ালদহ-নৈহাটি, শিয়ালদহ-শান্তিপুর, শিয়ালদহ-গেদে ও একটি কৃষ্ণনগর-শিয়ালদহ লোকাল বাতিল থাকবে।