৭ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনে

৭ এপ্রিল ২০২৩: কী কী ঘটল সারাদিনেরাজভবন

রাজ্য ও রাজ্যপাল, সংঘাত আবারও

আবারও রাজ্যের সঙ্গে রাজ্যপালের সংঘাত প্রকাশ্যে। কিছু দিন আগেই রাজ্যবসারী মনে হতে শুরু করে, রাজ্যের সঙ্গে রাজ্যপালের মসৃণ সম্পর্ক তৈরি হয়েছে। কিন্তু রাজ্যপাল সিভি আনন্দ বোস রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের কাছে বৃহস্পতিবার যে চিঠি পাঠিয়েছেন, তার বৈধতা নিয়ে শুক্রবার প্রশ্ন তুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাঁর দাবি, ওই চিঠির বৈধতা আছে কি না তা দেখতে হবে। তিনি উচ্চশিক্ষা দফতরের সচিবকে আইনি পরামর্শ নেওয়ার কথা বলেছেন বলেও জানান ব্রাত্য। ওই চিঠি যাতে রাজভবন প্রত্যাহার করে নেয়, শুক্রবার সেই বার্তাও দিয়েছেন ব্রাত্য। তবে এ নিয়ে রাজভবনের তরফে কোনও বিবৃতি জারি করা হয়নি।

প্রয়াত প্রবীর

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ সেই প্রবীর ঘোষই মারা গেলেন। তাঁর বয়স হয়েছিস ৭৮। প্রবীর থাকতেন দমদমের মতিঝিল এলাকায়। সেখানকার একটি ফ্ল্যাটেই মারা যান প্রবীর। দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি।

বাড়ছে না পার্কিং ফি, জানাল কলকাতা পুরসভা

১ এপ্রিল থেকে শহরের পার্কিং ফি বাড়িয়েছিলেন মেয়র ফিরহাদ হাকিম। শুক্রবার পার্কিং ফি বৃদ্ধি নিয়ে চলা বিতর্কে অবসান ঘটিয়ে নতুন নির্দেশিকা জারি করেন তিনি। জানান, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত পুরনো পার্কিং ফি-ই নেওয়া হবে। এ দিন বিকেলে কুণাল ঘোষ অভিযোগ করেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা না বলেই পার্কিং ফি বানানো হয়েছে। তার পর মেয়র ফিরহাদ জানান, এ সব দলের অন্দরে বললেই ভাল হত। প্রকাশ্যে বলার বিষয় নয়। একই সঙ্গে তিনি জানান, মুখ্যমন্ত্রী বললে তিনি পার্কিং ফি কমিয়ে দেবেন। তার পরেই তৃণমূল টুইট করে জানায়, পার্কিং ফি বানানো হচ্ছে না। তারও পরে রাত ৯টা নাগাদ কলকাতা পুরসবা বিবৃতি জারি করে জানায়, আপাতত বাড়ছে না পার্কিং ফি।

চৈত্র পবন তপ্ত, পারদ পৌঁছবে চল্লিশে

আবহাওয়া যে আরও উত্তপ্ত হবে, শুক্রবার তারই আভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। চৈত্রের শেষেই কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বহু জেলায় তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে তারা। আগামী সপ্তাহের মাঝামাঝি কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

চিংড়িঘাটায় বাস দুর্ঘটনা

শুক্রবার ভোরে বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল বাসভর্তি কলেজ পড়ুয়া। সকালে মেট্রোপলিটনের দিক থেকে একটি ভলভো বাস চিংড়িঘাটার দিকে যাচ্ছিল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বাসের গতি অত্যন্ত বেশি ছিল। সেই অবস্থায় নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ডিভাইডারে ধাক্কা মেরে উল্টোদিকের রাস্তায় ঢুকে পড়ে বাসটি। তখনও থামেনি বাস। ওই অবস্থায় পাশের একটি দোকানকে পুরো গুঁড়িয়ে দেয়। প্রবল শব্দে আশপাশের বাসিন্দাদের ঘুম ভেঙে যায়। তাঁরা দ্রুত বেরিয়ে এসে বাস থেকে পড়ুয়াদের উদ্ধার করে‌ন। জানা গিয়েছে ন’জন আহত হয়েছে। তাঁদের মধ্যে তিন জনের অবস্থা গুরুতর। সেই তিনজনকে এসএসকেএমের ট্রমা সেন্টারে ভর্তি করানো হয়েছে। বাকিদের পাঠানো হয় নীলরতন মেডিক্যাল কলেজে।

ডিজিটাল মাধ্যমে নজরদারি

দেশের ‘‘আইটি’ নিয়ম কেউ ভাঙছে কিনা তাতে নিয়মিত নজরদারি করবে কেন্দ্র সরকার। সোশ্যাল মিডিয়া থেকে ডিজিটাল সংবাদ মাধ্যম কী খবর দিচ্ছে তা সঠিক কিনা সেই সবের দিকে কড়া নজর রাখা হবে। নতুন আইটি আইনে নাকি এমনটাই সংযোজন করা হয়েছে। সেখানে নাকি এমনটাও বলা হয়েছে, এবার থেকে কোনও সোশ্যাল মিডিয়া বা ডিজিটাল মাধ্যমে সরকার সম্পর্কিত কোনও ভুয়ো, ভুল, বিভ্রান্তিমূলক খবর প্রকাশিত হচ্ছে কিনা সেটা দেখা হবে। এই সব দেখার জন তৈরি হবে কমিটি।

টুইটারে ফিরল পাখি

মাঝে কয়েকদিনের জন্য টুইটার থেকে উড়ে গিয়েছিল পাখি। সেই জায়গা দখল করেছিল কুকুর। কিন্তু তা দীর্ঘস্থায়ী হল না। কয়েকদিনের মধ্যেই নিজের জায়গায় ফিরে এল পাখি। এই লোগো পরিবর্তনের কারণে এখনও জানা যায়নি। এমনও নয় যে নতুন যে লোগো এসেছিল তা ইউনিক। সেটি অন্য একটি সংস্থা ব্যবহার করে। যে কারণে ওই সংস্থার সঙ্গে টুইটারের কোনও সংযোগের কথাও ভাবা হচ্ছিল। আসল গল্প কী এর নেপথ্যে তা এখনও পরিষ্কার নয়। যদিও টুইটারের অ্যাপের লোগো বদল হয়নি। শুধুই ওয়েবে বদলে গিয়েছিল। তবে আপাতত ফিরে এসেছে নীল পাখি।

একদিনে কোভিড ৬০৫০

প্রতিদিন কোভিড আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে ভারতে। প্রতিদিন যোগ হচ্ছে কম করে হাজার। এদিন স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়েছেন ৬,০৫০ জন। গত দিনের থেকে যেটা ১৩ শতাংশ বেড়েছে। বৃহস্পতিবার যা ছিল ৫,৩৩৫। গত বছর সেপ্টেম্বরে ছ’হাজারে উঠেছিল আক্রান্তের সংখ্যা। তার পর আবার এদিন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৪ জনের। তার মধ্যে তিনজন মহারাষ্ট্র, দু’জন করে কর্নাটক ও রাজস্থানের এবং একজন করে দিল্লি, হরিয়ানা, গুজরাত, হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর ও পঞ্জাবের। ভারতের অ্যাক্টিভ কেস রয়েছে ২৫,৫৮৭। স্বাস্থ্যমন্ত্রী ডঃ মনসুখ মাণ্ডভিয়া সব রাজ্যের সঙ্গে তড়িঘড়ি রিভিউ মিটিংয়ে বসছে এদিন।

শীতলকুচিতে ভয়ঙ্কর হত্যাকাণ্ড

শীতলকুচিতে ভয়ঙ্কর হত্যাকাণ্ড ঘটে গেল শুক্রবার ভোরে। খুন হলেন একই পরিবারের তিনজন। আহত একজন। অভিযুক্ত বিভূতিভূষণ রায়কে ইতিমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ। সে খুনের কথা স্বীকারও করে নিয়েছে। এই বিভূতিভূষণের সঙ্গেই এলাকার পঞ্চায়েত সদস্যা নীলিমা বর্মনের ছোট মেয়ে ইতি বর্মনের প্রেমের সম্পর্ক ছিল। কিন্তু সেই সম্পর্ক মেনে নেয়নি বর্মন পরিবার। যার ফলে প্রেমিকের থেকে দুরত্ব বাড়াতে শুরু করে ইতি। আর তার জেরেই খুন হতে হল গোটা পরিবারকে। নীলিমা তাঁর স্বামী বিমলকুমার ও বড় মেয়ে রুনাকে এক এক করে কুপিয়ে খুন করে বলে নিজেই দাবি করেছে গ্রেফতার হওয়া বিভূতিভূষণ। আহত হয়েছেন ছোট মেয়েও। তাঁর চিকিৎসা চলছে। তবে তাঁর অবস্থা আশঙ্কাজনক।