এয়ার ইন্ডিয়ার বিমানে খাবারের রকমারিতে মজে যাত্রীরা

জাস্ট দুনিয়া ডেস্ক: এয়ার ইন্ডিয়া বিমান যে নতুন হাতে পড়ে ঢেলে সেজে উঠছে তার সব থেকে বড় প্রমাণ খাবারের তালিকা। বিভিন্ন রকমের যাত্রীদের কথা মাথায় রেখে তৈরি হয়েছে বিমানের মেনু। ডোমেস্টিক এবং আন্তর্জাতিক বিমানের মেনুতে আনা হয়েছে আমূল পরিবর্তন। আন্তর্জাতিক যাত্রীদের ভারতের স্বাদের সঙ্গে পরিচিত করানোর পরিকল্পনাও রয়েছে মেনুতে। আমিষ, নিরামিষের আলাদা আলাদা ভাগ রয়েছে। ভাগ রয়েছে হিন্দু, মুসলিম, জৈন খাবারেরও। রয়েছে ডায়াবেটিক খাবারও। সব মিলে এয়ার ইন্ডিয়ার বিমানে যাত্রা করার আগ্রহ দ্বিগুন হওয়ার জন্য তাদের লোভনীয় মেনুই যথেষ্ট। টিকিট কাটার আগে এবার দেখে নেওয়া যাক কী কী থাকছে মেনুতে।

এয়ার ইন্ডিয়া ডোমেস্টিক ইনফ্লাইট ডাইনিং ১ অক্টোবর ২০২২  থেকে এয়ার ইন্ডিয়া সমস্ত অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য নতুন মেনু চালু করেছে,যা গোটা বিশ্বকে খুশি করার জন্য সারা বিশ্ব থেকে আঞ্চলিক বিশেষত্বগুলিকে তুলে এনেছে। খাবারের তালিকায় এখন প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজন, জলখাবার এবং রাতের খাবারের জন্য নিরামিষ এবং আমিষ উভয় বিকল্পের সঙ্গে এশিয়ান, মহাদেশীয় এবং আধুনিক ভারতীয় খাবারের মিশ্রণ রয়েছে।

মেনুতে যা যা অন্তর্ভুক্ত করা হয়েছে:

ভারতীয় খাবার: সকালের নাস্তায় আলু পরোটা, মেদু বড়া এবং পোড়ি ইডলি। দুপুরের খাবার এবং হাই টি-র বিকল্পগুলির মধ্যে রয়েছে ফিশ কারি, চিকেন চেট্টিনাড, আলু পোডিমাস, চিকেন ৬৫, ভেজিটেবল পুলাও, শুকনো জিরা আলু ওয়েজেস এবং মুম্বই বাটাটা বড়া।

আন্তর্জাতিক মেনু: গ্রিলড স্লাইসড পেস্টো চিকেন স্যান্ডউইচ, ক্রসেন্টস, চিনিছাড়া ডার্ক চকলেট ওটমিল মাফিন, চিজ এবং ট্রাফল অয়েল স্ক্র্যাম্বলড এগস উইথ চিজ, চিজ মাশরুম অমলেট, মাস্টার্ড ক্রিম-কোটেড চিকেন সসেজ, ভেজিটেবল ফ্রাইড নুডলস এবং আরও অনেক কিছু।

এয়ার ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ইনফ্লাইট ডাইনিং (ভারত থেকে যাওয়ার সময়): ১ এপ্রিল ২০২৩-এ এয়ার ইন্ডিয়া গেস্ট ফিডব্যাকের উপর ভিত্তি করে সমস্ত আন্তর্জাতিক বিমানে কেবিন জুড়ে নতুন ইনফ্লাইট খাবার এবং পানীয় মেনু চালু করেছে। বিমান সংস্থাটির লক্ষ্য ভারত এবং সারা বিশ্বের লক্ষ লক্ষ ভ্রমণকারীর কাছে ভারতীয় খাবারের সবচেয়ে সেরাটা উপস্থাপন করা। মেনুতে আন্তর্জাতিক খাদ্য বিকল্পগুলির একটি বিশাল তালিকাও রয়েছে।

ভারতীয় খাবার: মিক্সড ভেজিটেবল পরোটা, আচারি পনির, মুর্গ রেজালা কোফতা, মুর্গ এলাইচি কোর্মা, চিকেন চেট্টিনাদ কাঠি রোল, মশলা ডাল এবং স্প্রাউটের সঙ্গে ব্রাউন রাইস খিচড়ি, ক্লাসিক টমেটো এবং ধনেপাতার সঙ্গে খাস্তা নামকপাড়া ইত্যাদি।

আন্তর্জাতিক মেনু: মাশরুম স্ক্র্যাম্বলড এগ, হলুদ মরিচের অমলেট, মাল্টিগ্রেন ব্রেডে এমমেন্টাল স্যান্ডউইচ, মৌরি ক্রিম সসে গ্রিল করা চিংড়ি, ক্লাসিক চিলি চিকেন, বেকড ফিলেট অফ ফিশ, রোস্ট টমেটো এবং কালামাতা অলিভ এবং পেস্টো-সহ বোকোনসিনি ক্যাপ্রেস, অন্যান্য।

ভেগান বিকল্প: সবজি সিখ কাবাব, তোফু এবং সবজির সঙ্গে থাই রেড কারি, ব্রোকলি এবং মিলেট স্টেক, লেবু সেভিয়ান উপমা, মেদু ওয়াদা এবং মসলা উত্তাপম।

ডেজার্ট: ম্যাঙ্গো প্যাশনফ্রুট ডিলাইট, কুইনোয়া অরেঞ্জ খির, এসপ্রেসো অ্যালমন্ড ক্রাম্বল মাউস কেক, কেসার ফিরনি সহ খেজুর টুকদা, সিঙ্গেল অরিজিন চকোলেট স্লাইস, ব্লুবেরি সস সহ চুম-চুম স্যান্ডউইচ এবং একটি মৌসুমী ফল।

পানীয়: মকটেল মেনুতে ভার্জিন মেরি, ক্যালিফোর্নিয়া অরেঞ্জ এবং অ্যাপল স্প্রিটজার রয়েছে। গরম পানীয়গুলির মধ্যে, একটি নতুন কাপ কফি (ক্লাসিক কফি ব্লেন্ড এবং ক্যাপুচিনো) বা চা (আসাম, গ্রিন, আর্ল গ্রে এবং মাসালা) এর মতো বিকল্পগুলি উপলব্ধ।

বার মেনু (শুধুমাত্র আন্তর্জাতিক ফ্লাইটে): এয়ার ইন্ডিয়ার বার মেনুতে এখন বিভিন্ন প্রিমিয়াম ব্র্যান্ডের স্পিরিট এবং সেই সঙ্গে একটি বিশেষ ওয়াইনের তালিকা রয়েছে যাতে রয়েছে ফরাসি এবং ইতালিয়ান ওয়াইন।

ফ্লাইট কিচেন থেকে ট্রে পর্যন্ত খাবারের যাত্রা: ক্যাটারার, অ্যাম্বাসেডরস স্কাই শেফের সহযোগিতায়, এয়ার ইন্ডিয়ার ইনফ্লাইট ডাইনিং-এর ফুড ট্রেইল ফ্লাইট রান্নাঘরের রিসিভিং ডক থেকে শুরু হয়। এখানে, কাঁচা উপাদানগুলি সতেজতা এবং গুণমানের জন্য পরীক্ষা করা হয়। তারপরে তাদের প্রক্রিয়া শাখায় স্থানান্তরিত করা হয়, যেখানে তাদের পুষ্টির মান রেকর্ড করার সময় কাঁচামালগুলিকে প্রস্তুত করার জন্য আনা হয়। ক্রস-দূষণ এড়াতে আমিষ-ভেজ আইটেম আলাদাভাবে প্রক্রিয়া করা হয়।

প্রধান রান্নাঘরটি কয়েকটি ভাগে বিভক্ত: গরম রান্নাঘর, ঠান্ডা রান্নাঘর, বেকারি, মিষ্টি ইত্যাদি। এই বিভাগে রান্নার পদ্ধতি অনুসারে বিভিন্ন খাবার রান্না করা হয়। এরপরে আসে অপারেশন শাখা, যেখানে খাবার ভাগ করা হয় এবং কাটলারি এবং ক্রোকারিজ-সহ ট্রেতে সেট করা হয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle