Obstructive Sleep Apnea কী? যা কেঁড়ে নিল বাপ্পি লাহিড়ীকে

Obstructive Sleep Apnea

জাস্ট দুনিয়া ডেস্ক: Obstructive Sleep Apnea-য় প্রয়াত হয়েছেন সঙ্গীত পরিচালক তথা গায়ক বাপ্পি লাহিড়ী। বয়স হয়েছিল মাত্র ৬৯। বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন। হয়েছিল কোভিডও। কিন্তু মৃত্যু হল অদ্ভুত এই সমস্যার কারণে। হাসপাতাল থেকে ছাড়া পেয়ে সোমবারই বাড়ি ফিরেছিলেন তিনি। মঙ্গলবার আবার অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে ঘুমের মধ্যেই মৃত্যু হয় তাঁর। কিন্তু কী এই অবস্ট্রাকটিভ স্পিল অ্যাপনিয়ার? যা বাপ্পি লাহিড়ীর মৃত্যুর পর আরও জোড়ালভাবে উঠে আসছে। স্লিপ অ্যাপনিয়া সম্পর্কে অনেকেই জানেন। তা হয় বিভিন্ন ধরণের। তার মধ্যে একটি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া।

এক্ষেত্রে ঘুমের মধ্যেই শ্বাসকষ্ট শুরু হয়। ঘুমের মধ্যে থাকার কারণে সমস্যা বুঝে ওঠার আগেই বিপদ ঘটে যায়। ঘুমের মধ্যে দমবন্ধ হয়ে মৃত্যু হয় এই রোগের ক্ষেত্রে। এ সমস্যা ঘুমের মধ্যে ১০ সেকেন্ড থাকলেই মৃতু হতে পারে মানুষের। বিশেষজ্ঞদের মত অনুযায়ী এই রোগে যাঁরা আক্রান্ত তাঁদের গলার পেশি স্বাভাবিকের তুলনায় অনেকটাই শিথিল হয়। এই পেশির উপর অনেক কিছু নির্ভর করে। যা আল জিহ্বা, জিভ, টনসিলের মতো অংশকে ধৱে রাখে।

এই পেশি ক্রমশ শিথিল হয়ে পড়ায় তা শ্বাস নেওয়ার রাস্তায় বাধা সৃষ্টি করে। তা সব থেকে দেখা দেয় ঘুমের মধ্যে। আর সেটা আগাম বোঝা যায় না। হঠাৎ করেই হয়। যে কারণে সতর্ক হওয়ার কোনও সুযোগ পান না আক্রান্ত ব্যক্তি বা তার আশপাশের লোকেরা। নাক ডাকার সমস্যা যাঁদের রয়েছে তাঁদের ক্ষেত্রে এই রোগ হওয়ার সম্ভাবনা প্রবল। এক কথায় শব্দ করে নাক ডাকাটা এই রোগের একটা উপসর্গ। সেক্ষেত্রে যাঁদের নাক ডাকার সমস্যা রয়েছে তাঁদের এখনই সাবধান হওয়া জরুরী।

এই সমস্যা যাঁদের রয়েছে তাঁদের শরীরে হঠাৎ করেই অস্কিজেন সরবরাহ কমে যাওয়ায় বড় বিপত্তি হয়। সেক্ষেত্রে অতিরিক্ত ওজন, হাই প্রেসারের সমস্যা, ডায়াবিটিস, শ্বাসনালীর কোনও সমস্যা থাকলেও Obstructive Sleep Apnea-র সমস্যা দেখা দিতে পারে। এর ফলে ঘুমের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হতে পারে মানুষ। এই রোগের উপসর্গ হিসেবে যা যা উঠে আসছে তা আমরা খুব স্বাভাবিকভাবে নিয়ে থাকি। তবে এগুলোকেও গুরুত্ব দিতে হবে। যেমন, শব্দ করে নাক ডাকা, অল্পের হাঁফ ধরে যাওয়া, দম বন্ধ হয়ে আসা, ঘুমের মধ্যে শ্বাসের সমস্যা, ক্লান্তি, স্মৃতিভ্রম, মাথা ব্যথা নিয়ে ঘুম ভাঙার মতো উপসর্গ দেখা দিয়ে পারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)