শীতে রুক্ষ ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করবেন

শীতে রুক্ষ ত্বক

জাস্ট দুনিয়া ডেস্ক: শীতে রুক্ষ ত্বক কোনও নতুন ঘটনা নয়। প্রতিবছরই ঘুরে ফিরে এই সমস্যার সম্মুখিন হতে হয় সবাইকে। বিশেষ করে মহিলাদের। যাঁরা নিয়মিত বাইরে যান, অল্প বিস্তর মেকআপ করেন তাঁদের সমস্যা দ্বিগুণ বেড়ে যায়। সারাক্ষণ সঙ্গে কোল্ড ক্রিম নিয়ে ঘুরতে হয়। মাঝে মাঝেই তা বের করে মেখে নিতে হয়। না হলে রীতিমতো অস্বস্তি তৈরি হয়। ত্বকে যদি সব সময়ই একটা টানটান ভাব থাকে তাহলে কোনও কাজেই মনোনিবেশ করা যায় না। তাই শীত জাঁকিয়ে বসার আগে থেকেই শুকনো বা রুক্ষ ত্বকের যত্ন নিতে হবে। এমনিতেই অনেকের ড্রাই স্কিনের সমস্যা থাকে। সারা বছরই তাঁদের ত্বকে রুক্ষতা দেখা যায়। তাঁদের সারা বছরই ত্বক পরিচর্যা করতে হয়।

ত্বক মানুষের শরীরের খুবই গুরুত্বপূর্ণ অংশ। যা বাইরে থেকে দেখা যায়। ত্বকের ঔজ্জ্বল্য মনের উপরও প্রভাব ফেলে। এই অবস্থায় ত্বককে ভাল রাখাটা খুবই জরুরী। সবার আগে মনে রাখতে হবে, শীতে এমনিতেই সব কিছু ড্রাই হয়ে যায়। গাছের পাথা ঝড়ে যায়। সবুজের আধিক্য কমে যাওয়ার মতো ঘটনা ঘটে। ঠিক তেমনই ত্বকের ক্ষেত্রেও হয়। তার জন্য সব থেকে বেশি প্রয়োজন জল পান কর। ২৪ ঘণ্টায় ৩-৫ লিটার জল পান করতেই হবে। সঙ্গে প্রচুর পরিমাণেশাক-সবজি রাখতে হবে প্রতিদিনের খাবারে। যাঁদের কোলেস্টেরল বা সুগর, প্রেসারের সমস্যা নেয় তারা পরিমাণ মতো তৈলাঙ্ক খাবারও খেতে পারেন। যা ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করবে। খাবারটাই সব থেকে বেশি গুরুত্বপূর্ণ।

ত্বক সবসময় পরিষ্কার রাখতে হবে। তা বলে প্রতিদিন ফেস ওয়াশ ব্যবহার করলে ত্বক আরও শুকনো হয়ে যাবে। সেটা না করে প্রতিদিন রাতে শোয়ার আগে তুলোর মধ্যে গোলাপ জল নিয়ে মুখটা ভাল করে পরিষ্কার করে ফেলুন। এক তো তাতে ত্বক যেমন পরিষ্কার হবে তেমনই গোলাপ জল ত্বকের ঔজ্জ্বল্য বাড়াবে। সারারাত ওভাবেই রেখে দিন। সকালে জল দিয়ে মুখ ধোয়ার পর পার্থক্যটা বুঝতে পারবেন। মুখ ধুঁয়ে মুখে কোনও হালকা তৈলাক্ত ক্রিম মেখে নিন। সেটা কোল্ড ক্রিমওহতে পারে। আর বাইরে বেরতে হলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ময়েশ্চারাইজার ব্যবহারের আগে অল্প করে অ্যালোভেরা জেল সারা মুখে লাগিয়ে নিন। তার উপর ময়েশ্চারাইজার লাগিয়ে ফেসপাউডার লাগিয়ে নিন। তাতে মুখের ফ্রেশনেস অনেকক্ষণ বজায় থাকবে।

চাকরী করলে যাতায়াত মিলে প্রায় ১০ ঘণ্টা বাইরে তো থাকতেই হয়। তাই চাইলে মাঝে জল দিয়ে মুখ ধুঁয়ে মুখে হালকা করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। বা এমন কোনও ক্রিম যা তেল তেলে নয়। এই সময় ঠোঁটেও ম্যাটের বদলে জেল জাতীয় লিপস্টিক ব্যবহার করুন। সব থেকে ভাল রঙিন লপ জেল ব্যবহার করা। তাতে রঙও থাকে আবার ঠোঁটও শুকিয়ে যায় না। শীতে খুব দ্রুত ঠোঁট শুকিয়ে গিয়ে ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। শুধু কী মুখের যত্ন নিলে চলবে? একদমই না। শীতে অনেক বেশি করে শরীরের উন্মুক্ত ত্বকের যত্ন নিতে হয়। যেমন হাতের পাতা ও গোড়ালি। এই দুটো জায়গা সব থেকে বেশি ড্রাই হয়ে যায়। দুটোরই যত্ন নিয়ে হবে। বাড়ির কাজ কর্ম করতে হলে তো হাত নিয়ে সমস্যায় পড়তে হয়।

হাত, মুখ বা গোড়ালি সব কিছুর জন্যই এই প্যাকটি খুবই ভাল। তাতে শুকনোভাব কেটে যায়। এক চামচ মধু, তার মধ্যে হলুদ গুড়ো, ভিটামিন ই ক্যাপসুলের অয়েল, কয়েক ফোটা অলিভ অয়েল ও অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। এবার এই প্যাক মুখ, হাতের পাতা ও পায়ের গোড়ালিতে লাগিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর হালকা হাতে ম্যাসাজা করুন মিনিট পাঁচেক। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের টানটান ভাব অনেকটাই কমেছে। সপ্তাহে একদিন এটা করা যেতেই পারে। এ ছাড়া সপ্তাহে দু’দিন ত্বকে ভিটামিন ই তেল দিয়ে ম্যাসাজ করে নিন। নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করুন। ত্বকের জন্য নারকেল তেলও খুব ভাল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)