ভারতের দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়ে যাচ্ছে ইংল্যান্ড থেকেই

ভারতের দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতের দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ যাত্রা শুরু হয়ে যাচ্ছে হারের মঞ্চ থেকেই। সদ্য নিউজিল্যান্ডের কাছে ফাইনালে হেরে রানার্স হয়েই থাকতে হয়েছে ভারতকে। ইংল্যান্ডের মাটিতে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই হেরে সেখানেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে নামবেন বিরাট কোহলিরা। আর এই ইংল্যান্ড সিরিজ দিয়েই শুরু হয়ে যাবে ভারতের দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ লড়াই। দ্বিতীয় পর্যায়ে আবার দেখা হবে বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের। এই মুহূর্তে অবশ্য নিউজিল্যান্ড টিম উৎসবের মুডে রয়েছে। তার মধ্যেই ভারতের সূচি ঘোষণা হল।

অগস্ট থেকে শুরু হয়ে যাচ্ছে ভারতীয় টেস্ট দলের টানা কর্মসূচি। আর তার সূচিই চলে এল সামনে। ৪ অগস্ট থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে শুরু হবে ৫ ম্যাচের টেস্ট সিরিজ। আপাতত ইংল্যান্ডে এক মাসের বিরতি রয়েছে। এই টেস্ট সিরিজ শেষ হলে স্তগিত হয়ে যাওয়া আইপিএল শুরু হবে। জাতীয় দলের জার্সি ছেড়ে কিছুদিনে জন্য ফ্র্যাঞ্চাইজির জার্সি পরবেন ক্রিকেটাররা।

আইপিএল শেষ হতে না হতেই দামামা বেজে যাবে টি২০ বিশ্বকাপের। অক্টোবরে হওয়ার কথা বিশ্বকাপ। এবার ভারতের এই বিশ্বকাপের আসর বসার কথা। এর পরই দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হতে পারে প্রথবারের দুই ফাইনালিস্ট। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। এর পর ডিসেম্বর-জানুয়ারিতে দক্ষিম আফ্রিকার তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারতীয় ক্রিকেট দল।

এর পর রয়েছে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ। তার পর ২০২২-এর শেষে রয়েছে ভারত-অস্ট্রেলিয়া বর্ডার-গাভাস্কার ট্রফি। সবার শেষে রয়েছে ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ। সেখানে দুটো ম্যাচ খেলার কথা রয়েছে। এটিই সম্ভবত দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শেষ সিরিজ হবে। এর পরই ফাইনাল। প্রথমবার দাপটের সঙ্গে খেলে শীর্ষে থেকেই ফাইনালে পৌঁছেছিল। তবে শেষ করতে হয়েছে দ্বিতীয় হয়ে। এবার আবার নতুন লড়াই। তবে এখনও দিন-ক্ষণ ঘোষণা করেনি আইসিসি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)