Asia Cup 2022, IND vs PAK: ছক্কা হাঁকিয়ে জেতালেন হার্দিক

Asia Cup 2022, IND vs PAK

জাস্ট দুনিয়া ডেস্ক: এশিয়া কাপের প্রথম ম্যাচেই মুখোমুখি হতে হয়েছিল ভারত ও পাকিস্তানকে (Asia Cup 2022, IND vs PAK)। বিশ্ব ক্রিকেটের সেরা  অন-ফিল্ড শত্রুতার উদাহরণ এই দুই দেশ। তবে মাঠের বাইরে তাঁরা যে দারুণ বন্ধু সেই নজির গড়ে ফেলেছে ভারত-পাকিস্তান। আর এটা কোনও নতুন বিষয় নয়। বছর বছর ধরে বা বলা যায় প্রজন্মের পর প্রজন্ম ধরে এটিই চলে এসেছে। শাহিন আফ্রিদি এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়ার পর দেখা গিয়েছিল তাঁর সামনে গিয়ে প্রতিটি ভারতীয় প্লেয়ার তাঁর খবর নিচ্ছেন। তাঁর সঙ্গে কথা বলছেন। অন্যদিকে একদিন আগেই বিরাট কোহলি-বাবর আজমের বন্ধুত্বের ছবি ঘিরে তোলপাড় হয়েছিল সংবাদ মাধ্যম। ক্রিকেটে ভারত-পাকিস্তান মানে এটাই। কিন্তু মাঠে কেউ কাউকে এক চিলতে জমি ছাড়তে নারাজ।

রবিবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে প্রথমে পাকিস্তানকে ব্যাট করতে পাঠিয়েছিলেন রোহিত শর্মা। কিন্তু ভারতীয় বোলারদের দাপটে বড় রান করতে ব্যর্থ হল পাকিস্তান। দুই দলের শেষ দেখা হয়েছিল টি২০ বিশ্বকাপে। সেখানে অবশ্য ভারতকে হারের মুখ দেখতে হয়েছিল। বিশ্বকাপের আসরে সেটিই ছিল পাকিস্তানের কাছে ভারতের প্রথম হার। যার প্রভাবে টুর্নামেন্ট থেকেই ছিটকে যেতে হয় ভারতকে। তবে এদিন ছিল নতুন লড়াই। প্রথমে ব্যাট করে এক বল বাকি থাকতে ১৪৭ রানে শেষ হয়ে যায় পাকিস্তানের ইনিংস।

যে বাবর আজমকে ঘিরে উত্তেজনায় ফুটছিল গোটা পাকিস্তান তিনিই মাত্র ১০ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। দীর্ঘদিন ধরেই দুই দেশ বাবর-বিরাট তুলনায় মেতেছে। আর এক ওপেনার মহম্মদ রিজওয়ান বপ্যক্তিগত সর্বোচ্চ ৪৩ রানের ইনিংস খেলেন। এছাড়া আর কেউই দাঁড়াতে পারেননি। ফখর জামান  ১০, ইফতিখার আহমেদ ২৮, খুশদিল শা ২, শাদাব খান ১০, আসিফ আলি ৯, মহম্মদ নওয়াজ ১, নাসিম শাহ ০, শাহনওয়াজ দাহানি ১৬ রান করে আউট হন।  ১৩ রানে অপরাজিত থাকেন  হ্যারিস রউফ। ভারতের হয়ে ৪ উইকেট নেন ভুনেশ্বর কুমার।৩ উইকেট আসে হার্দিক পাণ্ড্যের ঝুলিতে। ২ উইকেট নেন অর্শদীপ সিং। ১ উইকেট আবেশ খানের।

Asia Cup 2022, IND vs PAK

জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় বলেই কোনও রান করে প্যাভেলিয়নে ফিরে যান লোকেশ রাহুল। যার ফলে শুরুতেই ফর্মে না থাকা বিরাট কোহলির সামনে বড় চ্যালেঞ্জ তৈরি হয়েছিল। সাময়িকভাবে সেই চ্যালেঞ্জ নিজের কাঁধে তুলে নিলেও জয়ের পথে নিয়ে যেতে পারেনি দেশকে। রোহিত শর্মা ১২ রানে আউট হওয়ার পর ৩৫ রানে আউট হয়ে যান বিরাট কোহলি। তিনি যখন আউট হন তখন ভারত ৫৩-৩। রবীন্দ্র জাডেজাকে ব্যাটিং লাইনআপে উপরের দিকে তুলে আনাটা টিম ম্যানেজমেন্টের বড় সিদ্ধান্ত ছিল। আর সেটাই কাজে লেগে গেল।

মিডল অর্ডারে ভারতীয় ক্রিকেট ফ্যানদের অনেকটাই আশা ছিল সূর্যকুমার যাদবের উপর। কিন্তু তিনিও এদিন হতাশ করলেন টপ অর্ডারের মতো। ১৮ রানে ফিরে গেলেন প্যাভেলিয়নে। তার পর বাকি কাজ করে গিলেন জাডেজা ও হার্দিক পাণ্ড্যে। ২৯ বলে ৩৫ রান করে যখন জাডেজা আউট হলেন তখন ভারত ১৪১-৫। চতুর্থ উইকেট পড়েছিল ৮৯ রানে। ভারতকে জয়ের দোড়গোড়ায় পৌঁছে দিয়েই মাঠ ছাড়েন তিনি। শেষ কাজটি করে গেলেন হার্দিক পাণ্ড্যে। ৩ বলে ৬ রানের যখন দরকার তখন ছক্কা হাঁকালেন তিনি। নিজে থামলেন ১৭ বলে অপরাজিত ৩৩ রান করে। ২ বল বাকি থাকতে ৫ উইকেটে ম্যাচ জিতে নিল ভারত। সঙ্গে টি২০ বিশ্বকাপে হারের বদলাটাও ভুললে চলবে না।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle