AIFF Election: সভাপতি পদে মনোনয়ন জমা দিলেন ভাইচুং ভুটিয়া

Bhaichung Bhutia

জাস্ট দুনিয়া ডেস্ক: নতুন করে জমে গেল সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচন (AIFF Election)। বৃহস্পতিবার সকালে প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবের নাম। মনে করা হচ্ছিল বিনা প্রতিদ্বন্দ্বিতায়  ফেডারেশনের সভাপতি হতে চলেছেন তিনিই। কারণ তখনও পর্যন্ত বিরুদ্ধে আর কোনও নাম ছিল না। কিন্তু বেলা বাড়তেই গল্পটা পুরো বদলে গেল। অন্ধ্রপ্রদেশ থেকে সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক ভাইচুং ভুটিয়া। তার নামে এখনই বলা যাচ্ছে না কল্যান চৌবেই ফেডারেশনের সভাপতি হতে চলেছেন। হলেও সামনে লড়াই প্রাক্তন সতীর্থ ভাইচুংয়ের সঙ্গে। ভাইচুং ইতিমধ্যেই রাজস্থান ফুটবল ফেডারেশনের সমর্থনও পেয়েছেন।

এদিনই ছিল মনোনয়ন জমা দেওয়ার দিন। নিজের পুরো প্যানেল নিয়েই ফুটবল হাউসে গিয়েছিলেন কল্যাণ। একই দিনে সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দেন ভাইচুংও। এবার তাহলে কল্যানের সামনে হাড্ডাহাড্ডি লড়াই। যদিও কল্যানের সঙ্গে রয়েছে কেন্দ্র সরকার। তেমন কোনও সমর্থন নেই ভাইচুংয়ের। তবে তিনি ভাইচুং ভুটিয়া, এত সহজে লড়াই ছেড়ে দেওয়ার লোক নন। কল্যাণের পাশে অবশ্য বাকি সব রাজ্য সংস্থাই রয়েছে। যদিও তখন পর্যন্ত ভাইচুংয়ের আসার বার্তা ছিল না। এবার হিসেব কিছু বদলায় কিনা সেটাই দেখার।

সিকিমের ছোট্ট গ্রাম তিনকিতাম থেকে ভারতীয় ফুটবলের আইকন হয়ে ওঠার লড়াইটা একাই লড়েছিলেন। যখন মনে করেছেন ব্যাটন পরবর্তী প্রজন্মের হাতে তুলে দিয়ে সরে দাঁড়িয়েছেন। ভারতীয় ফুটবলের প্রশাসনে এখন দরকার প্রাক্তন ফুটবলারদের। রাজনীতির বাইরে বেড়িয়ে যাতে দেশের ফুটবলকে সাফল্যের রাস্তায় চালানো যেতে পারে তাহলে সেটা পারবেন ফুটবলাররাই। তবে তাতেও যদি রাজনীতির রং লেগে যায় তাহলে বদল কিছুই হবে না।

কিছুদিন আগেই অনিয়মের অভিযোগ ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করেছে ফিফা। যার ফলে তড়িঘড়ি নির্বাচন করতে হবে। এর আগে প্রাক্তন ফুটবলার হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন ভাইচুং। তখন সেই সুযোগ থাকলেও সুপ্রিম কোর্ট সিওএ বাতিল করার পর তাদের নির্বাচনের নিয়মও বাতিল হয়ে যায়। এবার নির্বাচনে লড়তে হলে কোনও না কোনও রাজ্য সংস্থার হয়ে ময়দানে নামতে হবে। সে কারণে আগের মনোনয়ন বাতিল করে নতুন করে মনোনয়ন জমা দিলেন ভাইচুং।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle