কোপা আমেরিকা হওয়া নিয়ে জটিলতা কাটল, হবে ব্রাজিলে

কোপা আমেরিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: কোপা আমেরিকা শুরু হতে বাকি আর দু’সপ্তাহ কিন্তু তার আগে ভেন্যু নিয়েই অস্বস্তির পরিবেশ তৈরি হয়েছিল আয়োজকদের সামনে। আর্জেন্টিনায় এই টুর্নামেন্ট আয়োজনের কথা থাকলেও তা সম্ভব হচ্ছে না। সেখানে কোভিডের বাড়বাড়ন্তই যে মূল কারণ তা বুঝতে কারও অসুবিধে হওয়ার কথা নয়। কিন্তু এত অল্প সময়ের মধ্যে আদৌ নতুন ভেন্যু খুঁজে তাকে খেলার উপযুক্ত করে তোলা কতটা সম্ভব তা নিয়েই শুরু হয় জল্পনা। রবিবার রাতে কোপার আয়োজক সংস্থা কনমেবল জানিয়ে দিয়েছে আর্জেন্টিনায় হচ্ছে না কোপা আমেরিকা। আর সোমবারই বিকল্প ভেন্যু নিশ্চিত করে ফেলা হল। জুন মাসে এবারের কোপার আসর বসতে চলেছে ব্রাজিলে।

পূর্ব নির্ধারিত সূচি মেনেই ব্রাজিলে হবে এবারের কোপা আমেরিকা। ১৩ জুন শুরু এবং ১০ জুলাই ফাইনাল। ২০১৯-এই কোপার আসর বসেছিল ব্রাজিলে। এবার শুধু স্টেডিয়ামের নাম এবং কোথায় হবে কোন খেলা ঘোষণার বাকি।

আর্জেন্টিনা বাতিল হলেও তা অন্য কোনও দেশে করা হবে বলে জানিয়েছিল আয়োজকরা। তবে সেটা কোথায় তা জানাতে একটা দিন সময় নিল। এমনিতেই এক বছর পিছিয়েও গিয়েছে কোপা। ২০২০-তে এই টুর্নামেন্ট হওয়ার কথা ছিল। কোভিডের কারণে গত বছর তা বাতিল হয়ে যায়। পিছিয়ে এই বছর করার সিদ্ধান্ত হয়। কোপার ইতিহাসে এই প্রথম দুটো দেশে এক সঙ্গে কোপা আমেরিকা আয়োজন করার কথা ছিল।

প্রাথমিকভাবে আর্জেন্টিনার সঙ্গে এবারের কোপা আমেরিকা আয়োজনের কথা ছিল কলম্বিয়ারও। কিন্তু সে দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে সেখানে টুর্নামেন্টের যে অংশ হওয়ার কথা ছিল তা না করার সিদ্ধান্ত নেওয়া হয় এবং পুরোটাই সরিয়ে নিয়ে যাওয়া হয় আর্জেন্টিনায়। এবার সেখানেও হচ্ছে না। শেষবেলায় এই পরিস্থিতিতে সমস্যায় আয়োজকরা। পুরো প্রস্তুতি করে ফেলে করা সম্ভব হচ্ছে না টুর্নামেন্ট। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব খুব বেশি পরিমানে পড়েছে মেসির দেশের উপর। এই মুহূর্তে ৯ দিনের লকডাউন চলছে। গোটা দেশই প্রায় এই পরিস্থিতিতে কোনও খেলা করার বিরুদ্ধে রায় দিয়েছে। তার পরই কনমেবলের এই সিদ্ধান্ত।

কনমেবল তাঁদের এক বার্তায় জানিয়েছে,  যেভাবে আর্জেন্টিনায়  কোভিড সংক্রমণ বাড়ছে তাতে সেখানে কোপা আমেরিকা করা সম্ভব নয়। অন্য যে সব দেশ এই টুর্নামেন্ট করতে চেয়ে অতীতে আগ্রহ প্রকাশ করেছিল তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। অতীতের অভিজ্ঞতা নিয়ে আমেরিকার নামও উঠে আসছিল। এর আগে একবারই সেখানে হয়েছিল।

তবে এবার সেখানে রয়েছে কনফেডারেশনস কাপও। কোভিড পরিস্থিতিতে বড় দুটো টুর্নামেন্ট আদৌ আয়োজন করা সম্ভব কিনা তা নিয়েও বিতর্ক ছিল। সেই প্রেক্ষিতে নাম আসে চিলিরও। শেষ পর্যন্ত সব জল্পনাকে উড়িয়ে এবারে কোপা আমেরিকা মেসির দে থেকে চলে গেল ব্রাজিলে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)