Edgbaston Racist Abuse: তদন্তের আশ্বাস দিয়েছে ইসিবি

Edgbaston Racist Abuseএজবাস্টনে চতুর্থ দিনের খেলা চলার সময়। ছবি—টুইটার

জাস্ট দুনিয়া ডেস্ক: এজবাস্টনে (Edgbaston Racist Abuse) ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্টের চতুর্থ দিন উত্তপ্ত হয়ে ওঠে গ্যালারি। কোভিডের চোখ রাঙানি উপেক্ষা করে আবার গ্যালারিতে ফিরতে শুরু করেছেন সমর্থকরা। এজবাস্টন টেস্টেও গ্যালারিতে হাজির ছিল প্রচুর দর্শক। ইংল্যান্ড সমর্থকদের পাশাপাশি সেখানে ছিলেন প্রচুর ভারতীয়ও। ইংল্যান্ডে খেলা হলে গ্যালারিতে সমানে সমানে থাকেন ভারতীয়রাও। তেমনই কয়েকজন ভারতীয়কে লক্ষ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করেন ইংল্যান্ড ফ্যানরা। সেই খবর ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের কাছে পৌঁছতেই নড়েচড়ে বসেছেন কর্তারা।

ইসিবি তাঁদের বার্তায় জানিয়েছে, এজবাস্টনে তাঁদের সতীর্থদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। যাঁরা ঘটনাটির তদন্ত করবে। প্রাক্তন ইয়র্কশায়ার ক্রিকেটার আজিম রফিক সবার প্রথমে বিষয়টি সামনে নিয়ে আসেন। তিনি বেশ কয়েকটি টুইটি তুলে ধরেন কী ভাবে এজবাস্টনে ভারতীয় ফ্যানদেন বর্ণবৈষম্যমূলক ব্যবহারের শিকার হতে হয়েছে।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড সঙ্গে সঙ্গে পুরো বিষয়টির তদন্ত করার কথা জানিয়েছে। এবং এও বলা হয়েছে, তাদের বোর্ড ক্রিকেট মাঠে বর্ণবৈষম্যকে প্রশ্রয় দেয় না। ইসিবি তাদের টুইটে লেখে, ‘‘আজকের টেস্ট ম্যাচে বর্ণবৈষম্যমূলক ঘটনার খবর জানতে পেরে আমরা চিন্তিত। আমরা এজবাস্টনের সঙ্গে যোগাযোগ রেখেছি যারা এই তদন্ত করবে। ক্রিকেট বর্ণবৈষম্যের কোনও জায়গা নেই।’’ এজবাস্টন কর্তৃপক্ষের তরফেও টুইট করে পুরো ঘটনার জন্য ক্ষমা চাওয়া হয়েছে। সেখানে লেখা হয়, ‘‘আমরা দ্রুত এর তদন্ত করব। পুরো ঘটনাটি শুনে আমরা দুঃখিত। এই ব্যবহার কখনওই মেনে নেওয়া হবে না।’’

আজিম রফিক যে টুইটটি রি-টুইট করেছেন সেটিতে লেখা, ‘‘আপনি কি এই বার্তাটি ছড়িয়ে দিতে পারবেন। যখন ইংল্যান্ড ক্রিকেট ফ্যানরা আমাদের ভয় দেখাচ্ছিল তখন আমাদের সঙ্গে থাকা মহিলা কেঁদে ফেলেন। গলা ফাটিয়ে আমাদের দিকে তাকিয়ে বিভিন্ন নামে আমাদের ডাকছিল।’’আজিম রফিক এই টুইট রি-পোস্ট করে লেখেন, ‘ডিসগাস্টিং’। সেই ব্যক্তি আরও লেখেন, সেখানে থাকা নিরাপত্তার দায়িত্বে থাকাদের বার বার বলা স্বত্ত্বেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। বরং তাঁদের বলা হয় নিজের সিটে বসতে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle