Methi Hair Care-এ কমবে চুল পড়া, বাড়বে জেল্লা

Methi Hair Care

জাস্ট দুনিয়া ডেস্ক: চুল নিয়ে গোটা বিশ্ব নাজেহাল। যে বাড়িতেই মহিলা রয়েছে সেখানে সারা বাড়িতে উড়ে বেড়াচ্ছে চুল। মাথায় হাত দিলেই আঙুলে উঠে আসছে চুল। সে তোয়ালে হোক বা চিরুনি—সর্বত্র চুলেরই আধিক্য। আর এই দৃশ্যই প্রমাণ করছে আপনার চুল পড়ছে। আর বর্ষাকালে তো তার পরিমাণ দ্বিগুন হয়ে যায়। বাজার থেকে কেনা বিভিন্ন সংস্থার তেল, শ্যাম্পু রয়েইছে চুল পড়া বন্ধ করার জন্য। তা ব্যবহার করেও দেখা হয়ে গিয়েছে। কিছুদিন ঠিক থাকে তার পর আবার যে কে সেই পরিস্থিতি। এই অবস্থায় বেশি টাকা বাইরে খরচ না করে বাড়িতেই দৈনন্দিন ব্যবহারের জিনিস দিয়ে একবার চুলের চর্চা করে দেখা যাক (Methi Hair Care)।

যাই তেল ব্যবহার করা হোক না কেন চুলের জন্য সব থেকে ভাল নারকেল তেল আর সেটা যদি হয় ভার্জিন কোকোনাট অয়েল তা হলে তো কথাই নেই। ভার্জিন কোকোনাট অয়েল বাজারে কিনতে পাওয়া যায়। তার সঙ্গে ফুটিয়ে নিন মেথি। ঠান্ডা করে ছেকে নিন। স্টোর করে রাখুন। সপ্তাহে একদিন হালকা গরম করে মাথায় গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে মাসাজ করে নিন। সারারাত রেখে পরদিন শ্যাম্প করে নিন। চুল পড়াও কমবে সঙ্গে চুলে জেল্লা আসবে।

মেথি চুলের জন্য সব সময়ই ভাল। মেথি তেলের কথা যেমন বললাম তেমনই মেথি আরও নানা ভাবে ব্যবহার করা যায় চুল ভাল রাখার জন্য। এক চা চামচ মেথি ও এক চা চামচ চাল এক সঙ্গে ভাল করে ধুয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। পর দিন স্নানের আগে মেথি ও চাল ভেজানো জল ছেকে নিন এটি স্পে বোতলে। গোড়া থেকে পুরো চুলে সেই জল স্প্রে করে নিন। তার পর হালকা হাতে মাসাজ করে হেড ক্যাপ লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। তার পর শ্যাম্প করে ফেলুন। এতেও চুলের জেল্লা বাড়বে।

মেথি দিয়ে বানিয়ে ফেলুন হেয়ার মাস্ক। যে মেথি আর চাল ভেজা জল স্প্রে করলেন সেই মেথি আর চাল ফেলে না দিয়ে মিক্সিতে ভাল করে পিষে নিন। তার সঙ্গে মিলিয়ে নিন দই, অলিভ অয়েল বা ক্যাস্টর অয়েল বা নারকোল তেল। সঙ্গে দিন ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস। গন্ধে সমস্যা না হলে এই প্যাকে আপনি ডিম আর কলাও মেশাতে পারেন। এই সবই চুলের খাদ্য। তবে শুধু মেথি আর চালের মিশ্রন লাগালেও চুল পড়া কমবে, গোড়া পোক্ত হবে। মাথায় মেখে এক ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।

শুধু মেথি শুকনো গুড়ো করে স্টোর করে রাখতে পারেন। যখন যখন হেয়ার মাস্কের প্রয়োজন হবে তখন তখন মেথির সঙ্গে বাকি সব মিশিয়ে মাথায় মেখে নেওয়া যেতে পারে। তাছাড়া তেলের সঙ্গে মিশিয়েওমাখা যেতে পারে। মেথি চুলের জন্য যতটা ভাল ততটাই স্বাস্থ্যের জন্য ভাল মেথি ভেজানো জল খাওয়া। তবে সেটা বেশ তেতো হওয়ায় অনেকেই খেতে পারেন না। তবে বাইরে থেকে ব্যবহার করা যেতেই পারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle