ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের প্রথম দিন ৭৮ রানে শেষ ভারত

ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের প্রথম দিনদিনের শেষে ইংল্যান্ডের দুই ওপেনার হাফ সেঞ্চুরি করে ক্রিজে রয়েছেন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের প্রথম দিন ধরাশায়ী বিরাট কোহলি অ্যান্ড ব্রিগেড। দ্বিতীয় টেস্ট দাপটের সঙ্গে জয়ের পর এমন অসহায় আত্মসমর্পণ করতে পারে কোনও টেস্ট খেলিয়ে দল তা এই ম্যাচ না দেখলে বিশ্বাস করা কঠিন হত। তার মধ্যে যেদিন টেস্ট দল হিসেবে শীর্ষে জায়গা করে নিল ভারত সেদিনই রীতিমতো লজ্জাজনক ব্যাটিংয়ের নজির রাখল ভারতীয় ক্রিকেট দল। ব্যর্থতার হিসেব করতে বসলে নিজেরাই লজ্জায় মুখ লুকোনার জায়গা পাবেন না বিরাট কোহলিরা। এক কথায় বিরাট কোহলির অধিনায়কত্ব অন্যতম লজ্জাজনক ভারতীয় ব্যাটিংয়ের তালিকায় শীর্ষে থাকবে এই ইনিংস।

বুধবার লিডসে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত। অপরিবর্তীত দল নিয়ে এভাবে কেন মুখ থুবড়ে পড়ল ভারতীয় ব্যাটিং তা নিয়ে পরবর্তীতে কাটাছেড়া নিশ্চই হবে। তবে এদিন ভারতের স্কোর বোর্ড দেখলে অন্য কিছু মনে হতে পারে। ভারতের হয়ে সর্বোচ্চ রান এল রোহিত শর্মার ব্যাটে ১৯। লোকেশ রাহুলের নামের পাশে থাকল শূন্য। এদিন শূন্য রানে ফিরলেন তিন জন। চেতেশ্বর পূজারা ১, বিরাট কোহলি ৭, অজিঙ্ক রাহানে ১৮, ঋষভ পন্থ ২, রবীন্দ্র জাডেজা ৪, মহম্মদ শামি ০, ইশান্ত শর্মা অপরাজিত ৮, জসপ্রিত বুমরা ০, মহম্মদ সিরাজ ৩। এই হল ভারতের রানের তালিকা।

এমন নয় যে বল হাতে ইংল্যান্ডের কেউ অসাধারণ বোলিং করে দিয়েছে। সকলেই ঘুরিয়ে ফিরিয়ে উইকেট পেয়েছেন। জেমস অ্যান্ডরসন ৩ উইকেট তুলে নেন। ৩ উইকেট নেন ক্রেগ ওভার্টন। ২টো করে উইকেট নেন ওলি রবিনন ও স্যাম কুরান।  মইন আলি উইকেট পাননি এই বাজারেও। শুধু উইকেট নয়, রানের গতি আটকে দিয়েছিলেন ব্রিটিশরা। অ্যান্ডারসন ৮ ওভারে ৫টি মেডেন দিয়ে মাত্র ৬ রান দেন। ওলি রবিনসন ১০ ওভারে ৩টি মেডেন দিেয় দেন ১৬ রান। স্যাম কুরান ১০ ওভারে ২টি মেডেন দিয়ে দেন ২৭ রান। মইন আলি ২ ওভারে দেন ৪ রান আর ক্রেগ ওভার্টন ১০.৪ ওভারে ৫টি মেডেন দিয়ে দেন ১৪ রান।

যে পিচে ভারতীয় ব্যাটসম্যানরা ৪০.৪ ওভার ব্যাট করে কয়েকঘণ্টায় গুটিয়ে গেল সেই একই পিচে একটিও উইকেট না হারিয়ে প্রথম দিনের ব্যাটিং শেষ করল ইংল্যান্ড। ব্যাটিংয়ের সঙ্গে ভারতীয় বোলিংও এদিন চূড়ান্ত ব্যর্থ। ইংল্যান্ডের দুই ওপেনার ররি বার্নস ৫২ ও হাসিব হামিদ ৬০ রান করে বহাল তবিয়তে টিকে রয়েছে ক্রিজে। তুলে দিয়েছেন ১২০ রান। দ্বিতীয় দিন ভারতের জন্য নতুন কী নিয়ে আসে এখন সেটাই দেখার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)