প্রয়াত গার্ড মুলার, তাঁর মৃত্যুতে শেষ হল ফুটবল বিশ্বের এক সফলতম কাহিনি

প্রয়াত গার্ড মুলার

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রয়াত গার্ড মুলার ৭৫ বছর বয়সে। তারকা জার্মান স্ট্রাইকার রবিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে বায়ার্ন মিউনিখের তরফে জানানো হয়েছে। তাঁর প্রাক্তন ক্লাব বায়ার্ন মিউনিখ প্রেসিডেন্ট হার্বার্ট হেইনার তাঁর শোকবার্তায় বলেন, ‘‘আজকের দিনটি দুঃখের, কালো দিন এফসি বায়ার্ন এবং তার ফ্যানদের জন্য। গার্ড মুলার একজন সেরা স্ট্রাইকার ছিলেন এবং একজন দারুণ মানুষ ফুটবল বিশ্বের। তাঁকে ছাড়া এফসি বায়ার্ন মিউনিখ এই ক্লাবে পরিণত হত না যে ক্লাব আজ আমরা ভালবাসি।’’ বায়ার্নের তরফে টুইটে লেখা হয়, ‘‘বায়ার্ন মিউনিখের পুরো পৃথিবী যেন স্তব্ধ হয়ে গেল। রবিবার সকালে ৭৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ক্লাবের কিংবদন্তি ফুটবলার। তাঁর মৃত্যুতে ক্লাব ও সমর্থকরা শোকাহত।’’

১৯৪৫-এর ৩ নভেম্বর জার্মানিতে জন্মেছিলেন মুলার। বায়ার্নে যোগ দেন ১৯৬৪-তে। ক্লাব ফুটবল ও জাতীয় দল দুটোকেই তাঁর সময় তিনি সমান উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। প্রচুর রেকর্ড গড়েছেন ক্লাব ও দেশের হয়ে।  দেশের হয়ে ৬২ ম্যাচে ৬৮ গোল করেছিলেন। সেদিক থেকে ক্লাব ফুটবলে তাঁর দাপট ছিল ভয়ঙ্কর। তা তাঁর গোলের হিসেব দেখলেই পরিষ্কার হয়ে যাবে। ৬০৭টি ম্যাচে ৫৬৬টি গোল করেছেন ক্লাব কেরিয়ারে।

বুন্দেশলিগায় তাঁর রেকর্ড আজও কেউ ভাঙতে পারেননি। তিনি ৪২৭ ম্যাচে ৩৬৫ গোল করেছিলেন বুন্দেশলিগায়। এক মরসুমে সর্বোচ্চ ৮৫টি গোলের রেকর্ডও করেছিলেন তিনি। সেটা ১৯৭২ সাল। যা ২০১২-তে ভেঙে দেন মেসি। দুই বিশ্বকাপে রয়েছে ১৪ গোল। সেই রেকর্ড ভাঙেন আর এক তারকা ফুটবলার ব্রাজিলের রোনাল্ডো। ১৯৭৪-এ জার্মানির বিশ্বকাপ জয়ের পিছনে বড় ভূমিকা রেখেছিলেন তিনি। ফাইনাল ম্যাচে জয়ের গোল আসে তাঁরই পা থেকে। এ ছাড়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও দেশকে সেরা করেছিলেন।

খেলা ছাড়ার পর কোচিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন দীর্ঘদিন। ছাড়তে পারেননি বায়ার্নকেও। ক্লাবের সঙ্গে তাঁর আবেগের সম্পর্ক ছিল। ক্লাবের হয়ে চারটি বুন্দেশলিগা, তিনটি চ্যাম্পিয়ন্স লিগ সেই সময় নাম ছিল ইউরোপিয়ান কাপ জিতেছিলেন। মুলারের ৪০টি বুন্দেশলিগা গোলের রেকর্ড এই মরসুমে ভাঙেন রবার্ট লেওয়ানোডস্কি। ক্লাবের প্রশাসনেও এক সময় দেখা গিয়েছিল তাঁকে। গত কয়েকবছর ধরে ডিমনেশিয়ায় ভুগছিলেন তিনি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)