Mithali Raj Retires: সব রকম ক্রিকেটকে বিদায় জানালেন

Mithali Raj Retires

জাস্ট দুনিয়া ডেস্ক: অবসর ঘোষণা করে দিলেন ভারতীয় ক্রিকেটার মিতালী রাজ (Mithali Raj Retires)। বুধবার নিজেই তাঁর অবসরের কথা জানিয়েছে ভারতীয় দলের প্রাক্তন ক্যাপ্টেন। তিনি তাঁর বার্তা নিজেই টুইট করেছেন। সেখানে তিনি সবাইকে ধন্যবাদ জানিয়ে লেখেন, ‘‘এত বছর ধরে আমার পাশে থাকার আর আমাকে অনেক ভালবাসা দেওয়ার জন্য ধন্যবাদ। আপনাদের আশীর্বাদ নিয়ে আমি আমার দ্বিতীয় ইনিংসের জন্য মুখিয়ে রয়েছি।’’দীর্ঘ দিন ভারতীয় দলের একনিষ্ঠ সদস্য থেকেছেন। কখনও শুধুই ব্যাট হাতে তো কখনও অধিনায়কত্বের কঠিন বোঝা তুলে নিয়েছেন কাঁধে। দলের অন্যতম অভিজ্ঞ প্লেয়ারকে ছাড়াই এবার ভারতীয় মহিলা ক্রিকেট দলকে নামতে হবে মাঠে।

২০১৯-এর সেপ্টেম্বরে টি২০ ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি। টেস্ট এবং একদিনের ক্রিকেটে খেলা চালিয়ে যাচ্ছিলেন। এবার বিদায় জানালেন সব রকমের ক্রিকেটকেই মাত্র ৩৯ বছর বয়সে। মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে তিনিই সর্বোচ্চ রানের অধিকারী। ভারতীয় মহিলা ক্রিকেটের গ্ল্যামার যুগ শুরু হয়েছিল তাঁর হাত ধরেই। চোখে চোখ রেখে জবাব দেওয়াও শিখিয়েছিলেন তিনি। একবার এক সাংবাদিক সম্মেলনে তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, তাঁর প্রিয় পুরুষ ক্রিকেটারের নাম। তখন তিনি পাল্টা সেই সাংবাদিককে বলেছিলেন, আগে পুরুষ ক্রিকেটারদের থেকে জেনে আসতে তাঁদের প্রিয় মহিলা ক্রিকেটার কে, তার পরই তিনি উত্তর দেবেন।

মিতালীর এই বক্তব্য নিয়ে সেই সময় তোলপাড় হয়ে গিয়েছিল ভারতীয় ক্রিকেট। তাঁর পাশেই ছিল গোটা দেশ। তিনি বুঝিয়েছিলেন, মাঠে নেমে খেলতে এসেছেন তিনি। এর পরও বিতর্কে জড়িয়েছেন। দেশের বাইরে সিরিজ খেলতে গিয়ে কোচের সঙ্গে বিতর্কে জড়ান তিনি। কিন্তু সব বিতর্ক থামিয়ে দিয়েছে তাঁর ব্যাট। তিনিই একমাত্র ক্রিকেটার যাঁর আন্তর্জাতিক ক্রিকেটে ৭ হাজারের উপর রান রয়েছে। ২৩২টি একদিনের ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ৭,৮০৫ রান। গড় ৫০.৬৮। তার মধ্যে রয়েছে ৭টি সেঞ্চুরি, হাফ সেঞ্চুরি করেছেন ৬৪টি। যা বিশ্ব ক্রিকেটে রেকর্ড।

তিনি লেখেন, ‘‘আমি ছোট্ট একটি মেয়ে হিসেবে যাত্রা শুরু করেছিলাম ভারতীয় দলের জার্সি পরা আর দেশের প্রতিনিধিত্ব করার লক্ষ্যে, সেটাই ছিল সব থেকে বড় প্রাপ্তি। এই ২৩ বছরের জীবনে অনেক ওঠা-পড়া দেখেছি। সব পরিস্থিতি আমাকে নতুন কিছু শিখিয়েছে। শেষ ২৩টা বছর আমার জীবনের সব থেকে চ্যালেঞ্জিং, উপভোগ্য ছিল। সব যাত্রার মতও এই যাত্রা একদিন শেষ হওয়ার ছিল। আজকেই সেই দিন যখন আমি সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। যখনই আমি মাঠে নেমেছি তখনই দেশকে জেতানোর জন্য নিজের সেরাটা দিয়েছি। আমাকে যে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ দেওয়া হয়েছে তা সব সময় নিজের মধ্যে লালন করব

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle