আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ৪: নর্থ-ইস্ট, বেঙ্গালুরু, হায়দরাবাদ

আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ৪

জাস্ট দুনিয়া ডেস্ক: আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ৪-এ থাকছে ৩ দল। এই তিন দলের মধ্যে এগিয়ে নর্থ-ইস্ট ইউনাইটেড। নর্থ-ইস্ট এক কথায় ফুটবলারদের আঁতুরঘর। উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য থেকে প্রচুর ফুটবলার উঠে এসে ভারতীয় ফুটবলকে সমৃদ্ধ করেছে। আইএসএল-এ প্রথম থেকেই একটা বড় জায়গা দখল করেছে নর্থ-ইস্ট ইউনাইটেড। তবে সেখানে রয়েছেন বাঙালিরাও। তারাও ভরসা রেখেছেন বাঙালি গোলকিপারের উপর। দলে রয়েছেন, আন্তর্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন গোলকিপার শুভাশিস রায় চৌধুরী। এ ছাড়া বেঙ্গালুরু ও হায়দরাবাদে রয়েছেন একজন করে। যাঁদের উপর অনেক ভরসা তাঁদের দলের। তাঁদের নিয়ে স্বপ্ন দেখছে বাংলার ফুটবলও। জেনে নিন সেই বাঙালিদের—

নর্থইস্ট ইউনাইটেড এফসি:

শুভাশিস রায়চৌধুরী (গোলকিপার, ১): ২০১৯-২০ মরশুমের সেরা গোলকিপারের খেতাব গোল্ডেন গ্লাভ পেয়েছিলেন। ২০১৪-য় চ্যাম্পিয়ন এটিকে দলে ছিলেন তিনি। এর পরে দিল্লি ডায়নামোজ, এফসি গোয়া, কেরালা ব্লাস্টার্স, জামশেদপুর এফসি হয়ে দু’বছর আগে যোগ দেন নর্থইস্ট ইউনাইটেড এফসি-তে। ৫৫টি সেভ করেন। গত বার ১৫টি ম্যাচে ২৬টি সেভ ছিল ৩৫ বছর বয়সি এই গোলকিপারের।

সঞ্জীবন ঘোষ (গোলকিপার, ৩৩): ২০১৫ থেকে দিল্লি ডায়নামোজ, জামশেদপুর এফসি, চেন্নাইন এফসি-তে খেলে তিনি গত বার নর্থইস্ট ইউনাইটেডে যোগ দেন। তবে ধারাবাহিক ভাবে সুযোগ পাননি কোথাও।

প্রভাত লাকরা (ডিফেন্ডার, ৪): তিন বছর আগে গোকুলম কেরালার হয়ে খেলার পর থেকেই নজরে পড়েন প্রভাত। ডাক পান নর্থইস্ট ইউনাইটেড এফসি থেকে। তিন মরশুমে ২০টি ম্যাচ খেলেছেন তিনি।

বেঙ্গালুরু এফসি:

সার্থক গোলুই (ডিফেন্ডার, ১৬): তাঁর প্রথম মরশুমেই নজর কেড়েছিলেন এফসি পুণে সিটি-র হয়ে একটি গোল করে ও তিনটি করিয়ে। পরের বছরেও সেখানেই ছিলেন। গতি ও ক্রসে বিশেষজ্ঞ সার্থককে ২০১৯-২০ মরশুমে মুম্বই নিয়ে নেয় এবং ভাল খেলেনও তিনি। কিন্তু গত মরশুমের মাঝপথে তাঁকে ছেড়ে দেয় মুম্বই এবং এসসি ইস্টবেঙ্গলে যোগ দেন সার্থক। তাতে অবশ্য কলকাতার দলই বেশি উপকৃত হয়। তবে এ বছর এএফসি কাপের আগে বেঙ্গালুরুতে সই করেন তিনি। ডিফেন্ডার হলেও হিরো আইএসএলে ৪৯ টি ম্যাচে তিনটি গোল ও ৫টি অ্যাসিস্ট আছে ২৪ বছরের সার্থকের। গত বছর এসসি ইস্টবেঙ্গলের হয়ে একটি গোল করেন তিনি।

হায়দরাবাদ এফসি:

শৌভিক চক্রবর্তী (মিডফিল্ডার, ২৩): হিরো আইএসএলের পুরনো ঘোড়া শৌভিকের এটা অষ্টম বছর।  দিল্লি ডায়নামোজের হয়ে অভিষেকের পরে দু’বছর খেলেন ওডিশা এফসি-র হয়ে। তার পরে জামশেদপুর এফসি, মুম্বই সিটি এফসি এবং এখন তিনি হায়দরাবাদ এফসি-তে। এই সাত বছরে ৮৮টি ম্যাচ খেলেছেন। গত মরশুমে সাতটি ম্যাচ খেলেন। ২০১৪ থেকে পরপর তিন বছর মোহনবাগানের হয়ে হিরো আই লিগেও খেলেছেন তিনি।

(তথ্য ও লেখা আইএসএল ওয়েব সাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)