আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ৩: চেন্নাইয়েও বাঙালিদের রমরমা

আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ৩

জাস্ট দুনিয়া ডেস্ক: আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ৩-এ থাকছে চেন্নাইয়ান এফসি। বাংলার দুই দল এসসি ইস্টবেঙ্গল ও এটিকে মোহনবাগানের পর যদি কোনও দলে বাঙালি ফুটবলারদের আধিক্য থেকে থাকে সেটা হল চেন্নাইয়ান এফসি। চেন্নাই দল দেখলেই বোঝা যাবে বাঙালি গোলকিপারদের রমরমা যে হারিয়ে গিয়েছিল তা আবার ফিরছে। এই দলে এবার দু’জনই বাঙালি গোলকিপার। মোহনবাগানের আইলিগ জয়ী দলের গোলকিপার দেবজিৎ মজুমদার যেমন রয়েছেন তেমনই রয়েছেন নবাগত শমীক মিত্র। ভারতীয় দলের বিশ্বস্ত ডিফেন্ডার নারায়ন দাস থেকে শুরু করে যুব দলের সফল মুখ রহিম আলির মতো নামও রয়েছে চেন্নাইয়ের বঙ্গ ব্রিগেডে। দেখে নেওয়া যাক চেন্নাই সিটি এফসির বঙ্গ ব্রিগেড কেমন হল—

দেবজিৎ মজুমদার (গোলকিপার, জার্সি নম্বর ২৪): ২০১৯-২০ মরশুমে আই লিগজয়ী মোহনবাগানে ছিলেন বাংলার এই গোলকিপার। তবে মরশুমের সব ম্যাচ খেলার সুযোগ পাননি। ২০১৫-য় প্রথম হিরো আইএসএলে খেলেন মুম্বই সিটি এফসি-র হয়ে। পরের বছর এটিকে এফসি-তে। ২০১৭-১৮-তেও ছিলেন কলকাতার দলে। গত বার হিরো আইএসএলে ফিরে এসসি ইস্টবেঙ্গলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখান। তবে শেষ দিকে কয়েকটি ম্যাচে খেলার সুযোগ পাননি। এ বার বেশ কয়েক বছর পর কলকাতার বাইরে কোনও ক্লাবের গোল সামলাবেন তিনি।

শমীক মিত্র (গোলকিপার, ২৭): চেন্নাইন এফসি-র অনূর্ধ্ব ১৮ ও বি টিমে নিয়মিত খেলেন। দুই মরশুম লোনে ইন্ডিয়ান অ্যারোজেও খেলেছেন। গত বার চেন্নাইনের সিনিয়র টিমে প্রোমোশন পান শমীক। তবে ম্যাচ খেলার সুযোগ পাননি।

নারায়ণ দাস (ডিফেন্ডার, ২১): হিরো আইএসএলে নিয়মিত খেলোয়াড়। ১০৭টি ম্যাচ খেলেছেন এই লিগে। প্রথম দু’বছর গোয়ায় খেলার পরে ২০১৬-য় এফসি পুণে সিটিতে যান। ২০১৭-১৮-য় গোয়ায় ফিরে আসেন। ২০১৮-১৯-এ খেলেন দিল্লি ডায়নামোজের হয়ে। গত মরশুমে ওডিশা এফসিতে ছিলেন। গত বার ঘরে ফেরেন এসসি ইস্টবেঙ্গলের হয়ে খেলতে। ১৭টি ম্যাচ খেলেন তাদের হয়ে। একটি গোলে সাহায্যও করেন। এ বার ফের ভিনরাজ্যের ক্লাবে ২৮ বছর বয়সি ডিফেন্ডার।

শুভদীপ মাঝি (মিডফিল্ডার, ৩৮): ২২ বছর বয়সি এই সেন্ট্রাল মিডফিল্ডার এ বছরই যোগ দিয়েছেন চেন্নাইন এফসি-তে। কালীঘাট মিলন সমিতি থেকে উঠে আসা এই তরুণ ফুটবলারকে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ করেছে এই ক্লাব। এ বারই প্রথম আইএসএলের গ্রহে পা রাখাঅনভিজ্ঞ এই উঠতি ফুটবলারকে কী ভাবে কাজে লাগান তাদের নতুন কোচ বোজিদার বান্ডোভিচ, সেটাই দেখার।

রহিম আলি (ফরোয়ার্ড, ১১): মোহনবাগানের যুব দলে খেলা এই সেন্টার ফরোয়ার্ড অনূর্ধ্ব ১৭ ফিফা বিশ্বকাপে খেলেছেন। হিরো আই লিগে ইন্ডিয়ান অ্যারোজের হয়ে মাঠে নামা রহিমকে ২০১৮-য় সই করায় চেন্নাইন এফসি। ২০১৯-২০ মরশুমে তিনি ছ’টি ম্যাচ খেলেছিলেন। গত বার ১৬টি ম্যাচ খেলে দু’টি গোল করে ক্রমশ দলের নির্ভরযোগ্য সদস্য হয়ে উঠছেন। এ বছর সাফ চ্যাম্পিয়নশিপে ভারতীয় সিনিয়রর দলেও ডাক পান তিনি। পাঁচটি ম্যাচ খেলেন।

(তথ্য ও লেখা আইএসএল ওয়েব সাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)