ISL 2022-23 Bengali Footballer3: বিশ্বকাপই চিনিয়েছিল রহিম আলিকে

ISL 2022-23 Bengali Footballer3রহিম আলি

জাস্ট দুনিয়া ডেস্ক: বাঙালি মানেই ফুটবল আর ফুটবল মানেই বাঙালি (ISL 2022-23 Bengali Footballer3)। ভারতের স্বাধীনতার পরে বাঙালি ফুটবলারদের ছাড়া কোনও বড় ফুটবলের আসর এ দেশে এ পর্যন্ত বসেছে বলে তো মনে হয় না। ভবিষ্যতেও হবে বলে মনে হয় না। একটা সময় ছিল ভারতের জাতীয় দলের কোচ ও বেশির ভাগ ফুটবলারই ছিলেন বাঙালি। এখনও ভারতীয় ফুটবল দলে একাধিক বাংলার প্রতিনিধি রয়েছেন। তাই বাঙালিদের বাদ দিয়ে এ দেশের ফুটবলের কথা ভাবাই যায় না।

হিরো ইন্ডিয়ান সুপার লিগও কোনও ভাবেই এর ব্যতিক্রম নয়। একেবারে শুরু থেকে আজ পর্যন্ত হিরো আইএসএলের সঙ্গে বাংলার ফুটবলাররা জড়িয়ে রয়েছেন। রহিম নবি থেকে মেহতাব হোসেন, প্রীতম কোটাল, নারায়ণ দাস, মহম্মদ রফিক, কিংশুক দেবনাথ, সুব্রত পাল, অর্ণব মণ্ডল, দেবজিৎ মজুমদার, প্রণয় হালদার, অরিন্দম ভট্টাচার্য, শুভাশিস রায়চৌধুরি, অভিজিৎ সরকার, প্রবীর দাস, রহিম আলি থেকে হাল আমলের ফারদিন আলি মোল্লা— তালিকাটা পুরো তৈরি করতে বসলে তা বিশাল হয়ে যাবে। তাহলে এবার দেখে নেওয়া যাক ISL 2022-23 Bengali Footballer3 কে?

রহিম আলি (সেন্টার ফরোয়ার্ড, চেন্নাইন এফসি)

ভারতীয় ফরোয়ার্ডদের মধ্যে অন্যতম উজ্জ্বল এই ফুটবলার ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচেরও পছন্দের তালিকায় রয়েছেন। কিন্তু গত বছর হিরো আইেসএলের শেষ দিকে চোট পেয়ে যাওয়ায় ভারতীয় দলের হয়ে এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বে খেলতে পারেননি তিনি। তবে ক্রমশ চোট সারিয়ে নিজের জায়গায় ফিরে আসছেন।

ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে অতিরিক্ত সময়ে (১১২ মিনিটের মাথায়) একটি গোল করেন তিনি। হিরো আইএসএলে তিনটি মরশুমে ৪০টি ম্যাচ খেলা হয়ে গিয়েছে ২২ বছরের এই ফরোয়ার্ডের। চারটি গোলও করেছেন। গত মরশুমে বেঙ্গালুরু এফসি ও ওডিশা এফসি-র বিরুদ্ধে গোল করেন তিনি। ২০২০-২১ মরশুমে এফসি গোয়া ও এসসি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে গোল পান রহিম।

যে পজিশনে বিদেশিদের চাহিদাই বেশি, সেই স্ট্রাইকার হিসেবে একজন ভারতীয়ের উত্থান মানেই দেশের ফুটবলের পক্ষে তা সুখবর। কারণ, ভারতীয় দলে ভাল স্ট্রাইকারের অভাব এখনও রয়েছে। তাই রহিম আলিকে নিয়ে ভারতীয় ফুটবলপ্রেমীদের অনেক আশা। সম্প্রতি চোট পেয়ে যাওয়ায় তিনি এশিয়ান কাপের বাছাই পর্বে খেলতে না পারলেও আগামী বছর এশিয়ান কাপের মূলপর্বে ভারতীয় দলে থাকবেন কি না, তা নির্ভর করবে আসন্ন হিরো আইএসএলে তাঁর পারফরম্যান্সের ওপর। তাই এ বারের লিগ তাঁর ফুটবল কেরিয়ারের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ।

(লেখা ও ছবি আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle