ISL 2022-23 Fixture: জেনে নিন কবে হবে ডার্বি

ISL 2022-23 Fixture

জাস্ট দুনিয়া ডেস্ক: বিখ্যাত গানই আছে, ‘সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল’। আর বাঙালির প্রিয় ফুটবল উৎসব যে কলকাতা ডার্বি, এই নিয়ে কারও মনে কি কোনও সন্দেহ আছে? মনে তো হয় না। গত রবিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে মরশুমের প্রথম ডার্বিতেই দেখা গিয়েছে দীর্ঘ ৩১ মাস পর প্রিয় ‘বড় ম্যাচ’ ঘিরে কী অসম্ভব উন্মাদনা সৃষ্টি হয়েছিল। আসন্ন হিরো আইএসএলের (ISL 2022-23 Fixture) দুই ডার্বি ঘিরেও উত্তেজনার পারদ চরমে পৌঁছবে বলেই বিশেষজ্ঞদের অনুমান। কারণ, দুই দলই এ বার ডার্বির আগে জমিয়ে প্রস্তুতি নেওয়ার সময় পাচ্ছে।

বৃহস্পতিবার হিরো ইন্ডিয়ান সুপার লিগের উদ্যোক্তা ফুটবল স্পোর্টস ডেভলপমেন্ট লিমিটেড (এফএসডিএল) ২০২২-২৩ মরশুমের যে সূচী প্রকাশ করেছে, সেই অনুযায়ী কলকাতা ডার্বির প্রথম লেগ হবে ২৯ অক্টোবর ও দ্বিতীয় লেগ হবে ২৫ ফেব্রুয়ারি। লিগ পর্বে কলকাতার দুই প্রধানের শেষ ম্যাচ এটিই। হয়তো দেখা যাবে এই ম্যাচের ওপর একাধিক ফয়সালা নির্ভর করবে। তবে যা-ই হোক না কেন, ডার্বি নিয়ে উন্মাদনা কোনও কিছুতেই কমার নয়।

প্রথম ডার্বির আগে ইস্টবেঙ্গল এফসি তাদের শেষ ম্যাচ খেলবে ২০ অক্টোবর, অর্থাৎ এই দুই ম্যাচের মাঝখানে তারা পাবে আট দিন। আর দ্বিতীয় ডার্বির আগে তারা প্রস্তুতির জন্য সময় পাবে পাঁচ দিন। কারণ, ২৫ ফেব্রুয়ারির আগে তাদের শেষ ম্যাচ ১৯ তারিখে।

অন্যদিকে, গতবারের সেমিফাইনালিস্ট এটিকে মোহনবাগানের সূচীতে যদি চোখ বোলানো যায়, তা হলে দেখা যাচ্ছে প্রথম ডার্বির আগে তারা শেষ ম্যাচ খেলবে ১৬ অক্টোবরে। অর্থাৎ, সেই ম্যাচের পরে ডার্বির জন্য ১২ দিন সময় পাবে তারা। দ্বিতীয় লেগের আগে সবুজ-মেরুন বাহিনী শেষ ম্যাচ খেলবে ১৮ তারিখ, মানে এক সপ্তাহ আগে। তাই দুই দলই দুই ডার্বির আগে জমিয়ে প্রস্তুতি নেওয়ার সময় ও সুযোগ পাবে। যার জেরে ডার্বিতে লড়াইও নিশ্চয়ই উঠবে চরমে।

প্রথমে এটিকে মোহনবাগানের কথায় আসা যাক। অক্টোবরে ডার্বি-সহ তাদের ২৫ দিনে মোট তিনটি ম্যাচ খেলতে হবে। নভেম্বরে ৩০ দিনে তারা খেলবে চারটি ম্যাচ। প্রতি ম্যাচের পরে তিন থেকে ন’দিনের বিশ্রাম পাবে তারা। ডিসেম্বরে মোট চারটি ম্যাচ খেলবে সবুজ-মেরুন বাহিনী। সে মাসেও তিন থেকে ন’দিনের বিশ্রাম পাবেন ফেরান্দোর দলের ফুটবলাররা। জানুয়ারিতে তাদের তিনটি ও ফেব্রুয়ারিতে পাঁচটি ম্যাচ তাদের।

এ বার ইস্টবেঙ্গলের দিকে তাকানো যাক। অক্টোবরে লাল-হলুদ বাহিনী খেলবে চারটি ম্যাচ, যেগুলির মধ্যে চার থেকে আট দিনের বিশ্রাম পাবে তারা। নভেম্বরেও তারা চারটি ম্যাচ খেলবে। কোনও ম্যাচের আগে ছ’দিন তো কোনও ম্যাচের আগে আটদিন প্রস্তুতির সময় পাবে তারা। সারা ডিসেম্বরে মাত্র তিনটি ম্যাচ তাদের। দ্বিতীয় ও তৃতীয় ম্যাচের মধ্যে ১৩ দিনের ফাঁকা সময়।

এটিকে মোহনবাগানের মতোই ফেব্রুয়ারিতে ইস্টবেঙ্গলেরও পাঁচটি ম্যাচ রয়েছে। জানুয়ারিতে তাদের চারটি ম্যাচ খেলতে হবে। সুতরাং বোঝাই যাচ্ছে, বেশির ভাগ ম্যাচের আগেই প্রস্তুতি ও ফুটবলারদের ফিটনেস ফিরিয়ে আনার জন্য যথেষ্ট সময় পাবে দুই দলই। ফলে খেলার মানও অনেক ভাল হবে বলে আশা করা যেতেই পারে।

ইস্টবেঙ্গল তাদের হিরো আইএসএল অভিযান শুরু করছে কোচিতে গতবারের রানার্স আপ কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে লিগের প্রথম দিন, ৭ অক্টোবরে। এটিকে মোহনবাগান লিগ শুরু করছে ঘরের মাঠে, ১০ অক্টোবর, গতবার আট নম্বরে থাকা চেন্নাইন এফসি-র বিরুদ্ধে।

দুই ডার্বির কথা তো আগেই জানা গেল। এ ছাড়া কোন দলের ম্যাচ কবে, কার বিরুদ্ধে, তা নীচে তুলে ধরা হল:

এটিকে মোহনবাগান: অক্টোবর ১০- চেন্নাইন এফসি, ১৬- কেরালা ব্লাস্টার্স, নভেম্বর ৬- মুম্বই সিটি এফসি, ১০- নর্থইস্ট ইউনাইটেড, ২০- এফসি গোয়া, ২৬- হায়দরাবাদ এফসি, ডিসেম্বর ৩- বেঙ্গালুরু এফসি, ৮- জামশেদপুর এফসি, ১৫- ওডিশা এফসি, ২৪- নর্থইস্ট, ২৮- গোয়া, জানুয়ারি ১৪- মুম্বই, ২১- চেন্নাইন, ২৮- ওডিশা, ফেব্রুয়ারি ৫- বেঙ্গালুরু, ৯- জামশেদপুর, ১৪- হায়দরাবাদ এবং ১৮- কেরালা।

ইস্টবেঙ্গল: অক্টোবর ৭- কেরালা ব্লাস্টার্স, ১২- এফসি গোয়া, ২০- নর্থইস্ট ইউনাইটেড, নভেম্বর ৪- চেন্নাইন এফসি, ১১- বেঙ্গালুরু এফসি, ১৮- ওডিশা এফসি, ২৭- জামশেদপুর এফসি, ডিসেম্বর ৯- হাদরাবাদ এফসি, ১৬- মুম্বই সিটি এফসি, ৩০- বেঙ্গালুরু, জানুয়ারি ৭- ওডিশা, ১৩- জামশেদপুর, ২০- হায়দরাবাদ, ২৬- গোয়া, ফেব্রুয়ারি ৩- কেরালা, ৮- নর্থইস্ট, ১২- চেন্নাইন এবং ১৯- মুম্বই।

(লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle