আইপিএল-এর জন্য টেস্টের সূচি বদল, এমন কোনও কথা হয়নি দুই বোর্ডের

আইপিএল-এর জন্য টেস্টের সূচি বদল

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল-এর জন্য টেস্টের সূচি বদল করার মতো কোনও অফিশিয়াল প্রস্তাব ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের কাছে যায়নি। সম্প্রতি শোনা যাচ্ছিল আইপিএল আয়োজনের জন্য ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কাছে আবেদন জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড যাতে টেস্ট সিরিজ কিছুটা পিছিয়ে দেওয়া হয়। ইংল্যান্ড বোর্ডের পাশাপাশি ভারতীয় বোর্ড এই খবরকে মিথ্যে বলেই দাবি করেছে। কোভিডের আক্রমণে মাঝ পথেই বন্ধ হয়ে গিয়েছে আইপিএল ২০২১। এখনও ৩১টি ম্যাচ বাকি টুর্নামেন্টের। যা আয়োজন না করতে পারলে বোর্ডকে বিপুল ক্ষতির মুখে পড়তে হরবে।

যদিও সম্প্রতি দুই বোর্ডের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তার মধ্যে সূচি বদল নিয়ে কিছু আলোচনা হয়নি। এমনিতেই যখন আইপিএল স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয় তখ‌ন বেশ কয়েকটি দেশ আইপিএ‌ল আয়োজন করার প্রস্তাব দিয়েছিল। তার মধ্যেই ইংল্যান্ডও ছিল। ইংল্যান্ডে প্রায় তিন মাস কাটাবে গোটা ভারতীয় দল। প্রথমে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং তার পর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ। ১৮ জুন থেকে শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। তার পর টেস্ট সিরিজ শুরু ৪ অগস্ট থেকে। চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। মাঝে একমাস সে দেশেই থাকবে গোটা দল।

যে কারণে খবর ছড়িয়ে পড়েছিল, আইপিএল-এর জন্য টেস্টের সূচি বদল হতে পারে। এমনটাও শোনা গিয়েছিল, ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ যদি এগিয়ে আনা যায় তাহলে একমাস সময় বেঁচে যাবে। যদিও তেমন কোনও প্রস্তাব দেওয়া হয়নি বলেই দাবি দুই বোর্ডের। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা জানিয়েছেন, আইপিএল শেষ করার বিষয়ে তাঁরা আশাবাদী কিন্তু কোনও টুর্নামেন্টের সূচি এভাবে হঠাৎ করে বদলে দেওয়া যায় না।

তার মধ্যে এই বছর বিশ্ব ক্রিকেটে তেমন কোনও উইন্ডো ফাকা নেই। টুকরো টুকরো সময়কে একত্রিত করাটাই কঠিন কাজ। সেই অবস্থায় কোনও সিরিজ এগিয়ে কোনও সিরিজ পিছিয়ে আইপিএল-এর জন্য জায়গা বের করা হতে পারে।

ইসিবির মুখপাত্র বলেন, ‘‘বিসিসিআই-এর সহ্গে আমাদের নিয়মিত কথা হয় বিভিন্ন বিষয়ে বিশেষ করে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে কিন্তু পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের সূচির পরিবর্তন করা নিয়ে কোনও আবেদন করা হয়নি এবং তেমন কোনও ভাবনা-চিন্তাও নেই।’’

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)