জায়গা ছাড়লেন শোভনদেব, মমতার কেন্দ্র ফিরে যাচ্ছে তাঁর কাছেই

জায়গা ছাড়লেন শোভনদেব

জাস্ট দুনিয়া ব্যুরো: জায়গা ছাড়লেন শোভনদেব দলনেত্রীর জন্য, এমনটাই মনে করা হচ্ছিল। তেমনটাই হল। এদিন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের হাতে পদত্যাগপত্র তুলে দেওয়ার পরই তিনি জানিয়ে দেন যা করলেন তা মুখ্যমন্ত্রীর জন্যই। ভবানীপুর কেন্দ্র এতদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নামেই লেখা ছিল। দিনের পর দিন সেই কেন্দ্র তাঁর উপর ভরসা রেখে এসেছে। কিন্তু এবার বিধানসভা নির্বাচনে শুভেন্দুকে চ্যালেঞ্জ জানিয়ে নন্দীগ্রাম থেকে লড়েছিলেন তিনি। কিন্তু সেখানে হারের মুখ দেখতে হয় বিতর্কীতভাবেই। তবে দল একক সংখ্যা গরিষ্ঠতা পাওয়ায় মুখ্যমন্ত্রীর আসনে বসেন তিনিই।

হেরে যাওয়া বিধায়ক মন্ত্রীত্বে থাকতে পারেন না। সেই নিয়ম মেনেই আগামী ছ’মাসের মধ্যে কোনও কেন্দ্র থেকে জিতে মুখ্যমন্ত্রীত্ব ধরে রাখতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়কে। আর সেটা যদি হয় ভবানীপুর তাহলে ঘরের মেয়ের ঘরে ফেরাটা সাদরেই গ্রহন হবে। যদিও দলের তরফে এখনও কিছুই নিশ্চিত করে জানানো হয়নি।

তবে শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছিলেন শুক্রবারই তিনি বিধানসভায় গিয়ে পদত্যাগপত্র জমা দেবেন। সেই মতই তিনি পদত্যাগ করলেন। তার পর দল যেভাবে বলবে বা যা আইন সেই মতই তিনি চলবেন। তিনি পদত্যাগ জমা দেওয়ার আগেই জানিয়ে দেন তাঁর কাছে কোনও বার্তা তো অবশ্যই এসেছে। তবে সেটা কী বা কীভাবে তা তিনি খোলসা করে বলেননি।

তিনি জানিয়েছেন, প্রথমদিন থেকে তিনি দলের একনিষ্ঠ কর্মী। দল এবং দলনেত্রী যেভাবে বলবেন তিনি সেভাবেই চলবেন। মন্ত্রীত্ব থেকে ইস্তফা দেবেন কিনা সেই প্রসঙ্গে তিনি জানান, নিয়মটা তাঁর জানা নেই। যদি বিধায়ক না থাকলে মন্ত্রীত্ব ছাড়তে হয় তাহলে সেটাই হবে। ভবানীপুরের আসন যেহেতু ফাঁকা হচ্ছে সেহেতু সেখানে উপনির্বাচন বাধ্যতামূলক আর তাতেই মনে করা হচ্ছে সেখান থেকে দাঁড়াবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শোভনদেব চিরকালই রাসবিহারী কেন্দ্র থেকে লড়েছেন। এবার নেত্রীর কথা মতো তাঁকে গুরুত্বপূর্ণ ভবানীপুর কেন্দ্র দেওয়া হয়েছিল। যা তার পক্ষে সহজ ছিল না। কারণ এই কেন্দ্র এতদিন ছিল মমতাময়। তবে ভোটের দিনই তিনি বলেছিলেন, নেত্রী তাঁর তৈরি করা মঞ্চ ছেড়ে দিয়েছে তাঁর জন্য সেই মর্যাদা তিনি রাখবেন। এবং জিতে দেখাবেন। কংগ্রেসে থাকাকালীন তাঁর কেন্দ্র ছিল বারুইপুর। এর পর তৃণমূল তৈরি হওয়ার পর তিনি চলে যান রাসবিহারীতে। তৃণমূলের প্রথম বিধায়কও তিনিই। বর্তমান মন্ত্রীসভায় তাঁকে কৃষি মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)